এসএসডি ,(SSD)এবং এইচডিডি(HDD) এর মধ্যে পার্থক্য (Difference between SSD and HDD)

এসএসডি(SSD) (Solid-State Drive) এবং এইচডিডি(HDD) (Hard Disk Drive) উভয়ই একই কাজ সম্পাদন করে। তবে এগুলো আলাদা কাজ করে এবং আলাদা কিছু বৈশিষ্ট্য রয়েছে। আজ আমরা এই দুটির তুলনা করব।এখানে আপনারা এদের গতি, ক্ষমতা, দাম এবং স্থায়িত্বকাল ইত্যাদির ক্ষেত্রে এসএসডি(SSD) এবং এইচডিডি(HDD) এর মধ্যে সমস্ত পার্থক্য  জানতে পারবেন।

SSD,HDD,এইচডিডি কি,What is HDD,What is SSD,এসএসডি কি,Solid-State Drive,সলিড স্টেট ড্রাইভ,হার্ড ডিস্ক ড্রাইভ,Hard Disk Drive,Revolutions per minute,sata SSD,RPM,ssd price,hdd price
SSD and HDD



এইচডিডি(HDD) কি?? (What is HDD)??


এইচডিডি (HDD) এর পুরো নাম হার্ড ডিস্ক ড্রাইভ(Hard Disk Drive)। এইচডিডি (HDD) বা হার্ড ডিস্ক ড্রাইভ(Hard Disk Drive) একটি ডেটা সংরক্ষনাগার ডিভাইস যা চৌম্বকীয় টেপ দিয়ে তৈরি। এইচডিডি (HDD) ডেটা প্রক্রিয়াজাত করার জন্য চৌম্বকীয় আবরণযুক্ত ধাতব প্লেটারের উপর নির্ভর করে। একটা মটরের সাহায্যে এটা সবসময় ঘুরতে থাকে। প্লেট টি যত দ্রুত ঘোরে ডেটা প্রক্রিয়াজাতকরন তত দ্রুত হয়। এইচডিডি (HDD) ল্যাপটপের জন্য 2.5 ইঞ্চি এবং ডেস্কটপ কম্পিউটারগুলির জন্য 3.5 ইঞ্চি হয়ে থাকে। 



এসএসডি(SSD) কি?? (What is SSD)??


এসএসডি(SSD) এর পুরো নাম সলিড স্টেট ড্রাইভ (Solid-State Drive)। এসএসডি(SSD) প্রায় এইচডিডি(HDD) এর মতই কাজ করে থাকে। তবে এসএসডি(SSD) ডেটা সংরক্ষন করতে মেমরি চিপ ব্যবহার করে। এসএসডিগুলিতে(SSD) কোনও প্লেট নেই। এসএসডিগুলো আকারে ছোট, যার ফলে অনেক অল্প জাইগা লাগে ফলে এগুলি ছোট ডিভাইসের জন্য আরও বেশি উপযোগী করে তোলে।



এসএসডি(SSD) এবং এইচডিডি(HDD) দাম ঃ


এইচডিডি(HDD) এবং এসএসডি-র(SSD) মধ্যে অন্যতম পার্থক্য এদের দাম। এইচডিডি-র(HDD) তুলনায় এসএসডিগুলির(SSD) দাম বেশি। SATA এইচডিডির(SSD) দাম M2 এবং PCIe এইচডিডির তুলনায় অনেক বেশি। যেহেতু এসএসডিগুলি(SSD) নতুন প্রযুক্তি ব্যবহার করে তাই এদের দাম এইচডিডি(HDD) এর তুলনায় সবসময় বেশি হয়ে থাকে।



এসএসডি(SSD) বনাম এইচডিডি(HDD) ধারন ক্ষমতা ঃ


ধারন ক্ষমতার দিক থেকে হার্ড-ডিস্ক ড্রাইভের(HDD) সলিড-স্টেট ড্রাইভগুলির(SSD) তুলনায় সামান্য সুবিধা রয়েছে। কারণ, কম দামে আপনার প্রচুর জায়গা পাবেন। কিন্তু হার্ড-ডিস্ক ড্রাইভের(HDD) এর তুলনায় সলিড-স্টেট ড্রাইভগুলির(SSD) ডেটা প্রক্রিয়াজাত করার ক্ষমতা দ্রুত। 



এসএসডি(SSD)  এইচডিডি(HDD)এর স্থায়িত্ব ঃ


এইচডিডি(HDD) এর তুলনায় এসএসডি(SSD) এর স্থায়িত্বকাল বেশি। এইচডিডি(HDD) এর ক্ষেত্রে যেহেতু একটা পাত ঘুরতে থাকে তাই এটা বেস গরম হয় এবং তারাতারি নষ্ট হবার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে এসএসডি(SSD) মেমরি চিপ ব্যবহার করায় এটা তেমন গরম হয় না। ফলে এর স্থায়িত্বকাল বেশি হয় এইচডিডি(HDD) এর তুলনায়।


Also read- Boya By M1 Microphone


এসএসডি(SSD) এবং এইচডিডি(HDD) এর গতি ঃ


এসএসডিগুলিকে(SSD) এইচডিডি(HDD) থেকে আলাদা করতে পারার মধ্যে গতি অন্যতম বড় কারণ। একটি এইচডিডি(HDD) গতি সাধারণত আরপিএম(RPM) (প্রতি মিনিটে ঘুর্নয়ন (Revolutions per minute) অনুযায়ী গণনা করা হয়। এই ঘুর্নয়ন গতি যত বেশি, এইচডিডি(HDD) টি তত দ্রুত কাজ করতে পারে। এখনকার এইচডিডিগুলি(HDD) সাধারণত ব্যক্তিগত কম্পিউটার এবং ল্যাপটপের জন্য ৫৪০০ আরপিএম(RPM) বা ৭২০০ আরপিএম(RPM) করে ঘোরে। তবে কিছু সার্ভার-ভিত্তিক প্ল্যাটারগুলি ১৫০০০ আরপিএম(RPM) পর্যন্ত স্পিন করতে পারে। সাধারণভাবে, ৫৪০০ আরপিএম (RPM) সহ ড্রাইভগুলি ১০০MB / s গতি সরবরাহ করতে পারে, যখন ৭২০০ আরপিএম ১৫০ এমবি / সেকেন্ডে (Mbps) যেতে পারে।


অন্যদিকে এসএসডি-তে কোনও ডিস্ক না থাকায় এসএসডিগুলির গতি এমবি / সেকেন্ডে(Mbps) পরিমাপ করা হয়। সাধারণত, SATA ভিত্তিক একটি এসএসডি(SSD) 550 এমবি / সেকেন্ড(Mbps) গতি অর্জন করতে পারে, যা এইচডিডি(HDD) থেকে প্রায় তিনগুণ বেশি। 



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন