চুল ঘন করার উপায়

চুল আমাদের সকলের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। এটি আমাদের সুন্দর্যের জন্য অপরিহার্য। বয়স একটু বাড়ার সাথে সাথে চুল পড়তে শুরু করা খুবই সাধারণ একটি ব্যাপার। কিন্তু এটি আমরা সবাই খুব সহজেই মেনে নিতে পারি না। সকলের জন্য চুল পড়া একটি বেদনা দায়ক ব্যাপার। 

(chul ghono korar upay)


চুল ঘন করার উপায়,চুল লম্বা করার উপায়,পাতলা চুল ঘন করার উপায়,চুল লম্বা করার ঘরোয়া উপায়,চুল লম্বা করার ঘরোয়া উপায়,চুল লম্বা করার টিপস,পাতলা চুল ঘন করার উপায়,চুল ঘন করার ২ টি ঘরোয়া উপায়,চুল লম্বা করার প্রাকৃতিক উপায়,চুল ঘন করার ঘরোয়া উপায়,চুল লম্বা করার উপায়,চুল ঘন করার ঘরোয়া পদ্ধতি,চুল লম্বা করার ঘরোয়া পদ্ধতি,চুল ঘন কালো ও সুন্দর করার সহজ উপায়,চুল লম্বা করার সহজ উপায়,চুল ঘন করার তেল,চুল,চুলকে ঘন কালো ও লম্বা করার ঘরোয়া উপায়,চুল পড়া বন্ধের উপায়
চুল ঘন করার ঘরোয়া উপায়



তাই চুল না পড়ার জন্য বা চুল পড়ে গেলে আবার দ্রুত গজানোর জন্য সঠিক ও পরিক্ষিত পদ্ধতি ও উপায় আজকে উল্লেখ করা হয়েছে। এখানে উল্লেখিত নিয়ম ও পদ্ধতি গুলো অনুসরন করলে খুব সহজেই আপনি আপনার হারানো চুল গুলো ফিরে পাওয়ার সাথে সাথে চুল পড়া রোধ করতে পারবেন। চলুন তাহলে জেনে আসি চুল ঘন করার উপায় সম্পর্কেঃ


আরো পড়ুন- ঘরে বসে ওজন কমানোর সহজ উপায়



চুল ঘন করতে অ্যলোভেরা


চুলের যত্নে অ্যালোভেরা ব্যাবহারের কোন সন্দেহ নেই। অ্যালোভেরা কে চুলের প্রাকৃতিক শ্যাম্পু ও ঔষধ বলা হয়ে থাকে। চুল গজাতে ও চুল ঘন কালো ও চুল উজ্জ্বল করতে অ্যালোভেরা অনেক বড় ভুমিকা পালন করে। অ্যালোভেরা চুলের ত্বকে অতিরিক্ত পুষ্টি ও ময়েশ্চারের যোগান দেয়। 




আ্যালোভেরা এর জেল বাহির করে নিন। মাথা ভালো করে ধুয়ে চুলে অ্যালোভেরার জেল লাগিয়ে এক বা দেড় ঘন্টা ধরে শুকাতে থাকুন। তারপর চুলে শ্যাম্পু করে নিন। এই প্যাকটি ব্যবহারের মাধ্যমে আপনার চুল পড়া রোধের পাশাপাশি নতুন করে চুল গজাতে সাহায্য করবে। এছাড়াও চুল উজ্জ্বল ও মসৃন করে তুলবে। নিয়মিত এই প্যাকটি ব্যাবহার করার ফলে চুলে দেখার মত পরিবর্তন সাধিত হবে অল্প সময়ের মধ্যে।




চুল ঘন করতে আমলকীর উপকারিতা



চুলের যত্নে আমলকির ব্যবহার বেশ পুরানো। যুগ যুগ ধরে চুলের সাস্থ ভালো রাখতে সর্বজনিন ব্যবহৃত হয়ে আসছে আমলকি। আমলকি চুল পড়া কমায়, চুলের গোড়া শক্ত করে, চুলের প্রজনন বাড়ে ও চুল সাদা হওয়া রোধ করে ও চুলের সাধারণ রঙ ধরে রাখে ও চুলকে উজ্জ্বল করে তোলে। 




এখন থেকে বাজার থেকে আমলকীর তেল না কিনে আপনি শুধুমাত্র আমলকি দিয়েই ঘরে আমলকির তেল বানাতে পারেন। এছাড়াও বাজারে আপনি আমলকীর গুড়ো পাবেন সে গুলো কিনে এনে তেলের সাথে চুলে লাগাতে পারেন। ভালো ফলাফল ও তাড়াতাড়ি ফলাফল দেখতে আমলকীর তেল ব্যাবহার করা ভালো।






চুল ঘন করতে মেথির ব্যাবহার



মেথি আমাদের দেশে সাধারন একটি মসলা। মেথিতে আছে চুলের সাস্থ ভালো রাখার সকল উপাদান। চুলের এই মোহা ওষুধ আপনি ঠিক রান্না ঘরেই পেয়ে যাবেন। প্রথমে পরিমান মত মেথি একটি বাটিতে নিন। এবার মেথি গুলোকে এক রাতের জন্য ভালো করে পানি দিয়ে ভিজিয়ে রাখুন।




ভিজিয়ে রাখার পর পরদিন ভিজানো মেথির দানা গুলো বেঁটে আপনার মাথায় লাগিয়ে দিন। এবার এক ঘন্টা শুকাতে দিন। তারপর মাথা ধয়ে পেলুন। এতে চুল তো ঘন হবেই সাথে চুল শাইনি ও মসৃন হবে। ভালো ফলাফল পেতে এটি এক সপ্তাহে একবার করে ব্যাবহার করতে থাকুন।


কাঁচা হলুদের উপকারিতা



চুল ঘন করতে জবা ফুলের ব্যাবহার



জবা ফুলে গ্রামে খুব সহজেই পাওয়া যায়। এটি খুব লাল রঙের হয়ে থাকে। জবা ফুল চুলের ব্যাপক উপকার সাধন করে থাকে। বিশেষ করে যাদের চুল খুব অল্প বয়সেই সাদা হতে শুরু করে তারা জবা ফুলের পেস্ট ব্যাবহার করতে পারেন। প্রথমে কতগুলো জবা ফুল সংগ্রহ করুন।




 তারপর জবা ফুল গুলো একসাথ করে জবা ফলের পেস্ট তৈরি করে ফেলুন। এবার এই জবার পেস্টকে নারকেল তেলের সাথে একসাথ করে নিয়মিত চুলে লাগাতে থাকুন। এভাবে দশ দিন লাগালেই আপনার চুল সহজে সাদা হবে না এবং তার নিজ রঙে থাকবে ও চুলকে শাইনি করতে ভুমিকা পালন করবে।




চুল ঘন করতে হেনা পাউডার



হেনা বা মেহেদি চুলের ক্ষেত্রে ন্যাচারাল ভলিউমাইজার হিসেবে কাজ করে থাকে। ডিম, লেবুর রস, টক দই ও চায়ের লিকার এর সাথে মিশিয়ে নিন হেনা পাউডার। এরপর এই সব গুলো একসাথ করে পেস্ট তৈরি করুন। এবার এই পেস্ট ব্রাশের সাথে চুলে লাগিয়ে নিন এবং এক ঘন্টা ধরে শুকাতে থাকুন। এরপর ধুয়ে পেলুন।





কলার হেয়ার প্যাক তৈরি


চুল ঘন করতে খুব বড় ভুমিকা রাখে কলার হেয়ার প্যাক। এটি সপ্তাহে দুদিন বা তিন দিন ব্যাবহার করতে পারেন। প্রতিবার ব্যাবহারে এক বা দেড় ঘন্টা ধরে শুকাতে হবে। ভালো ফল পেতে একমাস একটানা লাগাতে থাকুন। এই প্যাক টি তৈরি করতে দরকার পড়বে পাকা কলা একটা, মধু দুই চামচ ও একটি পাকা কলা।




কলার প্যাক তৈরি করার পদ্ধতি




সাধারণ একটি কলা নিন। যদি আপনার চুল খুব বেশি লম্বা হয় তাহলে চুলের মাপ অনুযায়ী কলা যোগ করতে পারেন। প্রথমে কলাটিকে বেটে পেস্ট তৈরি করুন এবং তারপর টকদই ও মধু এটির সাথে একসাথ করুন। তিনটি উপকরন সঠিক ভাবে মিশানো হলে তারপর আপনি প্যাকটি মাথায় লাগিয়ে দিন। এটি লাগানোর পর এক ঘন্টা রাখুন। ভালো ফলাফল পেতে সপ্তাহে দুবার বা তিন বার লগাতে পারেন।




চুল ঘন করতে ক্যাস্টর অয়েল


বর্তমানে ক্যাস্টর অয়েল খুবই জনপ্রিয়। চুল বৃদ্ধি করতে ও ঘন করতে ক্যাস্টর অয়েল অনেক উপকারী। চুলের জন্য ক্যাস্টর অয়েলের অনেক উপকার রয়েছে। এটি চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বৃদ্ধি করে চুলের গোড়া মজবুত করে। এই ক্যাস্টর অয়েলে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও প্রটিন রয়েছে আর এজন্য ক্যাস্টর অয়েল লাগানোর মাধ্যমে চুল পড়া কমে চুলের গোড়া মজবুত হয় চুলের ঘনত্ব বাড়তে থাকে প্রচুর পরিমানে নতুন চুল গজাতে থাকে। 




চুলের উজ্জ্বলতা বাড়াতে ও ক্যাস্টর অয়েলের অনেক ভূমিকা আছে। ক্যাস্টর অয়েল এর সাথে চুলের জন্য উপকারী তেল যেমন নারিকেল বা অলিভ অয়েল একসাথে মিশিয়ে রাতে ঘুমানোর আগে মাথায় লাগিয়ে নিন। তারপর সকালে উঠে মাথা শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে নিন। এভাবে দুই বা তিন দিন সপ্তাহে লাগাতে থাকুন।




ডিম, মধু, নারিকেল তেল ও লেবুর রসের প্যাক



এই হেয়ার প্যাক টি সপ্তাহে দুই বা তিন দিন চুলে লাগিয়ে দিন। এটি এক ঘন্টা লাগাতে হবে। ভালো ফল পেতে এটি কয়েক সাপ্তাহ লাগাতে পারেন। এই প্যাক টি তৈরি করতে যে উপকরণ লাগবে তা হলো কাঁচা ডিম দুই চামচ একটি আস্ত ফাতি লেবুর রস ও নারিকেল তেল তিন চামচ। এটি লাগানোর পদ্ধতি হলো প্রথমে ডিমের হলুদ অংশ বাদ দিয়ে নিতে হবে। এবার একটি বাটিতে ডিমের সাদা অংশ নিন। একে এক করে মধু লেবুর রস ও নারিকেল তেল মিশান। 




এইবার আপনি অন্তত এক ঘন্টা অপেক্ষা করুন। এরপর চুল শুকিয়ে এলে ভালো করে শ্যাম্পু দিয়ে ধুতে হবে। এই হেয়ার প্যাকটি তে ডিম থাকায় মাথা থেকে বাজে গন্ধ আসতে পারে তাই যতক্ষণ না ডিমের গন্ধ যাচ্চে ততক্ষণ পর্যন্ত ধুতে থাকুন। এই প্যাকটি সপ্তাহে দুই বা তিন দিন চুলে লাগাতে হবে। এভাবে একটানা একমাস লাগিয়ে যান তাহলে ভালো ফলাফল পাওয়া যাবে।





চুলের জন্য ডিমের সাদা অংশ



ডিম চুলের জন্য বেশ উপকারী। চুলের রুক্ষতা কাটাতে ডিমের সাদা অংশ উপকারি। ডিমের সাদা অংশ চুল কে ময়েশ্চারাইজার করে। প্যাকটি তৈরি খুব সহজ। প্রথমে একটি ডিম নিয়ে এর সাদা অংশ আলাদা করুন তারপর ডিমের সাদা অংশের সাথে সামান্য পানি মিক্সিং করে প্যাকটি চুলে লাগিয়ে এক ঘন্টা শুকানোর পর আপনার চুল শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করে ধুয়ে নিন। এভাবে কয়েক সপ্তাহ লাগাতে থাকুন ভালো ফলাফল পেতে।




চুল ঘন করতে ডিম ও টক দই



দুটি ডিমের সাদা অংশ ও দুই কাপ টক দই একসাথ করে পেস্ট তৈরি করে নিন। এবার এই পেস্ট আপনার মাথায় লাগিয়ে দিন। ত্রিশ মিনিট অপেক্ষা করে চুল ধুয়ে পেলুন। এভাবে কয়েকদিন লাগালে আপনার চুল ঘন ও বৃদ্ধি পাবে।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন