অনলাইনে কেনাকাটার প্রতারণা এড়ানোর উপায় | Ways to avoid online shopping fraud

নিজের ব্যক্তিগত কোন প্রয়োজনে আমরা অনকে হয়ত সরাচর অনলাইনে পণ্য কিনতে বেশি পছন্দ করি। আর এই সুযোগকে কাজে লাগিয়ে বাংলাদেশে অনলাইনে পণ্য বেচাকেনা করছে অসংখ্য প্রতিষ্ঠান, ফেইসবুক পেইজ কিংবা ইকমার্স সাইটের মাধ্যমে চলছে এসব বেচা-কিনা। এক্ষেত্রে প্রতারণার ঘটনাও ঘটছে অনেক, কিন্তু আপনি কি জানেন কোন প্রতিষ্ঠান থেকে পণ্য কিনলে প্রতারণার শিকার হতে পারেন একজন গ্রাহক, সেটা কিভাবে বুঝবেন? সেটা বুঝার কিছু উপায় রয়েছে।


online shopping fraud,online shopping,online fraud,online shopping frauds,online shopping fraud india,online shopping fraud complaint india,shopping,flipkart fraud,fraud,amazon fraud,online shopping sites,online shopping scams,online shopping cheating,fraud on online shopping,online shopping apps in india,online fraud india,fraud online shopping site,fraud online shopping sites,online shopping fraud complain,
online shopping fraud



আসল ওয়েবসাইট চেনা


প্রতারক চক্র অনেক সময় বিখ্যাত কিংবা প্রতিষ্ঠিত কোন প্রতিষ্ঠানের হুবহুব প্রতিরূপ তৈরি করে, কখনো বানানের সামান্য পরিবর্তন এনে কখনো আবার ডিজাইনে, সুতরাং আপনার কাঙ্ক্ষিত ওয়েব সাইটে ঢোকার আগে বানানের দিকে খেয়াল করুন, দেখুন আপনি সঠিক ওয়েবসাইটে ঢুকছেন কিনা। এছাড়া https এর সাথে 's' না থাকলে মানে সুধু  http থাকলে সেই সব ওয়েব সাইটে ঢুকা থেকে বিরত থাকুন।




ক্রেতার রিভিউ এবং ঠিকানা


আপনি অনলাইনে যেখান থেকেই পণ্য কিনুন না কেন অব্যশই ক্রেতার রিভিউ দেখে নিবেন। অনেক সময় ফেক রিভিউ হয়ে থাকে। সুতারং আপনার পণ্যটির রিভিউ গুলো নতুন বা ভুয়া একাউন্ট থেকে কিনা সেটা চেক করে নিবেন? চেষ্টা করুন অনেক বেশি রিভিউ পড়ে প্রতিষ্ঠানটি সম্পর্কে ধারণা নিতে। এছাড়ও ওয়েব সাইটির বাস্তব কোন ঠিকানা বা ফোন নাম্বার আছে কিনা সেটা দেখে নিন। 




অতিরিক্ত ছাড় বা আকর্ষণী বিজ্ঞাপন


অনেক সময় অস্বাভাবিক মূল্যছাড় কিংবা ক্যাশব্যাক অফার অথবা অস্বাভাবিক কম দামে পণ্য বিক্রির করা হয়, কিংবা অস্বাভাবিক ছাড় দিয়ে খুব কম সময়ের মধ্যে গ্রাহকদের পণ্য অর্ডার করার পরামর্শ দিয়ে থাকে। এমন সব সাইটে হুটহাট করে পণ্য অর্ডারের ক্ষেত্রে শর্তক থাকুন। কিন্তু কিভাবে বুঝবেন তার অস্বাভিক মূল্য ছাড় দিচ্ছে? সেটা জানতে আপনার পণ্যটি নিয়ে অনলাইনে কয়েকটি মার্কেটপ্লেসে ঘুরে দেখুন পণ্যটির অর্জিনাল মূল্য কত। 





ফেসবুক পেইজ বা ওয়েবসাইট এর বয়স 



ফেসবুকে বা অনলাইনে পণ্য কিনা-বেচার অধিকাংশ সময় দেখা যায় পেইজ গুলো নতুন করে তৈরি করা। সুতরাং এসব নতুন সাইটে অর্ডার করার ক্ষেত্রে শর্তক থাকুন।  দেখুন এসব পেইজ এ পণ্য বেচা-কিনা নিয়ে লাইভ ভিডিও আছে কিনা। যে পোষ্ট গুলো বুষ্ট করা হচ্ছে সেই পোষ্ট গুলোর তুলনায় অন্য পোষ্ট গুলোতে বেশি বা কম লাইক বা কমেন্ট আছে কিনা। এরপর পোষ্ট গুলোর কমেন্ট গুলো মন দিয়ে অধ্যায়ন করুন।



আরও পড়ুনঅ্যাফিলিয়েট মার্কেটপ্লেসে সফল হবার উপায়



সঠিক পণ্য যাচাই-বাচাই 


সব দেখে-শুনে যদি পণ্য অর্ডার করতে চান, তাহলে দেখুন আপনি যে পণ্যটি ক্রয় করতে চান সেটির বিবরণ মাপ-ঝোপ সব ঠিকঠাক আছে কিনা। প্রয়োজনে মেসেস করুন এছাড়াও পণ্যটির বিজ্ঞাপণের ছবি ছাড়া আর্জিনাল ছবি চেয়ে নিতে পারেন। সব শেষে প্রতিষ্ঠানটির রির্টান ও রিফান্ড পলেসি আছে কিনা সেটি দেখে নিন, যদি সেটা থাকে তাহলে গ্রাহক পাঠ্য কেমন সেটা দেখে নিন।




 অগ্রীম পেমেন্ট না করা


অনলাই কেনাকাটার একটি বড় জালিয়াতির হাতিয়ার গ্রাহকদের কাছ থেকে অগ্রীম পেমেন্ট নেয়া। সুতারং প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানটির ওপর সন্তুষ্ট না হলে অগ্রীম পেমেন্ট না করা ভালো। সবচেয়ে ভালো হয় আপনি যদি অর্ডারটি ক্যাশ অন ডেলিভারি (COD) করেন অর্থাৎ পণ্য হাতে পাওয়ার পরে পেমেন্ট করেন। এছাড়াও অনলাইনে কিংবা ফেসবুকে কোন লোভনীয় বিজ্ঞাপন, ইমেলে পাওয়া কোন লিংকে ক্লিক করা কিংবা পাবলিক ওয়াইফাই ব্যবহার করে অনলাইনে কিনাকাটা না করাই ভালো। 


তাই কিনার আগে যত বেশি যাচাই বাছাই করবেন প্রতারিত হওয়ার সম্ভাবনা তত কমে যাবে । 

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন