ট্রাকশন কন্ট্রোল কি? কিভাবে কাজ করে?

সম্প্রতি বাজারে আসা R15 V4 একটা টেকনোলজি দেওয়া হয়েছে যেটা হলো ট্রাকশন কন্ট্রোল (Traction Control) কিন্তু আমাদের মধ্যে অনেকেই জানিনা ট্রাকশন কন্ট্রোল (Traction Control) টা আসলে কি

কিভাবে কাজ করে?

বা এটা আমাদের জন্য কতটা লাভজনক। আজকের আমরা Traction Control টা আসলে কি?..কিভাবে কাজ করে?..বা এটা আমাদের জন্য কতটা লাভজনক সে ব্যাপারে একটু ভালোভাবে জানবো। 


এই ট্রাকশন কন্ট্রোল (Traction Control) টি ব্যবহার করা হয় বাইকের পিছনের চাকার Friction loss কে আটকানোর জন্য। Friction মানে যেটাকে বাংলায় বললে হবে ঘর্ষন। যেকোনো যানবাহন তার চাকার সঙ্গে মাটির ঘর্ষনবল তৈরি করে যানবাহনটা সামনের দিকে এগোয়। কিন্তু রাস্তা এবং চাকার অবস্থা অনুযায়ী এই রাস্তার সঙ্গে ঘর্ষনবলটা কম বেশি হতে পারে। যেমন ধরুন আপনি একটা বাইক নিয়ে কোনো পিচ্চল জায়গায় চালান যেখানে কাদা বা তেল পড়ে আছে এমন কোনো পিচ্চল জায়গায় চালান তাহলে বাইকের চাকা পিচলে যাবে এবং সামনের দিকে এগোবে না।


যেটাকে Technical ভাষায় বললে বাইকের চাকা Friction loss করবে। কিন্তু আপনি সেই বাইকটা নিয়ে যদি আপনি কোনো ভালো রাস্তায় চালান তাহলে চাকা Friction loss করবে না।এবং ভালোভাবে চলবে। এটা কেন হয়? এটা হওয়ার কারন হলো কাদা মাটিতে মাটির সঙ্গে চাকার ঘর্ষনবলটা ভালোভাবে তৈরি হয়নি। কিন্তু ওই ভালো রাস্তারে চাকার সঙ্গে রাস্তার ঘর্ষনবলটা ভালোভাবে তৈরি হতে পারে।তাই ভালো রাস্তায় বাইকটা ভালোভাবে চলতে পারে। এবং পিচ্ছল রাস্তায় মাটির সঙ্গে চাকার ঘর্ষনবলটা ভালোভাবে তৈরি না হওয়ার জন্য ভালোভাবে চলতে পারে না। চাকার সঙ্গে রাস্তার Friction loss হওয়াটা শুধু মাত্র পিচ্ছল রাস্তাতেই হয় এমনটা কিন্তু নয়।এটা ভালো রাস্তাতেও হতে পারে।


Traction Control


কারন আমি আগেই বললাম Friction বা ঘর্ষনটা নির্ভর করে চাকা এবং রাস্তার অবস্থার উপর।তাই কিছু কিছু সময় চাকার অবস্থার জন্য ভালো রাস্তাতেও Friction loss করতে পারে। যেমন পিছনের চাকাতে হঠাৎ করে অনেক বেশি Power চলে এলে Friction loss করতে পারে। ট্রায়ারের গ্রিভ ভালো না থাকলে Friction loss করতে পারে। আবার কর্নালিনের সময় বাইক কাধ হয়ে গেলে চাকার সঙ্গে রাস্তার Contact এরিয়াটা বেশি না থাকার জন্যও Friction loss করতে পারে।তাই এই কারনগুলোর মধ্যে কোনো একটা কারনে পিছনের চাকা যদি রাস্তার সঙ্গে Friction loss করে তাহলে পিছনের চাকা Free ঘুরতে থাকবে। কিন্তু বাইকটা সামনের দিকে এগোবে না।যার ফলে বাইকটার স্টেবেল থাকবে না,এবং দুর্ঘনাও ঘটে যেতে পারে।


ঠিক এই সমস্যা থেকে বাঁচার জন্য লাগানো হয় এই ( ট্রাকশন কন্ট্রোল ) Traction Control Traction Control এর কাজ হলো যদি কোনো পরিস্থিতিতে পিছনের চাকা সামনের চাকার থেকে বেশি জোড়ে ঘোরে তাহলে তার গতি কমিয়ে দিয়ে সামমনের চাকার সমান গতিতে আনা। কারন বাইকটা যদি ঠিকভাবে চলে তাহলে বাইকের দুটো চাকায় সর্বদা সমান গতিতে ঘুরবে। শুধু মাত্র সেই সময় দুটো চাকার গতির পার্থক্য হতে পারে যখন পিছনের চাকা Friction loss করবে না হয় সর্বদা দুটো চাকা সমান গতিতে ঘুরবে। এখন প্রশ্ন হলো বাইকটা কিভাবে বুঝবে দুটো চাকা সমান গতিতে ঘুরছে কিনা!" সেটা বোঝার জন্য বাইক ABSএর সেন্সার রোটারকে ব্যবহার করে। 


আরও পড়ুন - এবিএস ব্রেকিং সিস্টেম কি?


আপনার বাইকে ABS থাকলে দেখবেন ড্রিজ ব্রেকের মাঝখানে ছোট করে একটা সেন্সার রোটার লাগানো থাকে।এবং সেটা কানেক্টেড থাকে বাইকের ECU এর সঙ্গে। Traction Control কাজ করার জন্য ওই ABS সেন্সার রোটারকে ব্যবহার করে।যেটার দ্বারা ECU এর কোন চাকার গতি  কতটা আছে। সময় মতো Action নেয়। এখন হয়তো আপনি ভাবছেন ABS এর সেন্সার রোটার দিয়ে ECU চাকার গতি  বুঝে গেল। কিন্তু পিছনের চাকা সামনের চাকা থেকে বেশি জোড়ে ঘুরলে সেটাকে কমাবে কিভাবে?"" সেটার জন্য ECU বাইকের এফআই সিস্টেমকে ব্যবহার করে।এফআই সিস্টেমতো আপনি জানেন যে কোন পরিস্থিতিতে ইঞ্জিনে কতটা পেট্রল পাঠানো উচিত সেটা ECU পরিমান করে দেয়।তাই বাইকের এই Traction Control থাকলে যখন পিছনের চাকা রাস্তার সঙ্গে Friction loss করে ঘুরতে থাকবে, ECU ABS এর সেন্সার রোটার দিয়ে তার গতি বুঝে এফআই সিস্টেমের দ্বারা ইঞ্জিনে পেট্রল কমিয়ে দিবে।ইঞ্জিনে কম পেট্রোল পাঠালে ইঞ্জিন কম শক্তি ব্যবহার করবে,যার ফলে পিছনের চাকাতে কম শক্তি যাবে এবং পিছনের চাকা ফ্রি ঘোরা বন্ধ করবে। 


এইভাবে যতক্ষন না পিছনের চাকার গতি সামনের চাকার গতির সমান হচ্ছে ততক্ষন পর্যন্ত ECU ইঞ্জিনের পেট্রোলের পরিমান কমাতে থাকবে।এইভাবে পিছনের চাকার গতি এবং সামনের চাকার গতি আবার যখন সমান হবে আবার পুনরায় ECU ইঞ্জিনে যতটা পেট্রোল পাঠানো উচিত ততটা পাঠাবে।এর থেকে এটাই বুঝা গেল এই Traction Control আপনার বাইকে দিতে গেল তারা আগে ডুয়েল চ্যানেল ABS এবং এফআই সিস্টেমটা অবশ্যই দিতে হবে।কারন এই দুটোকে কাজে লাগিয়ে Traction Control কাজ করে।এবারে দেখা যাক এটা আমাদের বাইকে থাকলে কি কি সুবিধা হয়?"" এবং কি কি অসুবিধা হয়?...হাজার সিসি, ১২০০ সিসি এসব বাইকগুলোতে এই Traction Control টা অনিবার্য থাকতে হবে।কারন এইসব বাইকগুলোর ইঞ্জিনে এতটা বেশি শক্তি থাকে যে আপনি একটুখানি ক্ল্যথ ছেড়ে থ্রোটেল দিলেই পিছনের চাকা ফ্রি ঘোরা শুরু করবে। মানে বাইকটা প্রথম থেমে থাকা থেকে চলমান অবস্থায় আনতে আপনাকে খুব সাবধানে ক্ল্যথ ছাড়তে হবে।নাহলে পিছনের চাকা ফ্রি ঘোরা শুরু করবে কিন্তু বাইকটা সামনের দিকে এগোবে না।


সেখানে এই Traction Control টার টেকনোলজি সমস্যাটা হবে না।কিন্তু সাধারণ কোনো ১৫০সিসি বা ২০০ সিসির বাইকে এতটা পাওয়ার থাকে না।যে ক্ল্যথ ছাড়লেই পিছনের চাকা ফ্রি ঘুরবে।সে ক্ষেত্রে এই Traction Control টা এই ছোট্ট বাইকগুলোতে ততটা বেশি কাজে লাগে না।যদি দ্বিতীয় পরিস্থিতির কথা বলি কোনো সময় কোনো কারনে রাস্তা পিচ্ছল থাকে,মানে রাস্তায় কাদা,মাটি,তেল,জল ইত্যাদি যদি পড়ে থাকে সে সময় এই Traction control পিছনের চাকাকে ফ্রি ঘোরা থেকে আটকাবে।সেক্ষেত্রে এই Traction control টা বেশ কিছুটা লাভজনক। তৃতীয় পরিস্থিতি হলো Cornering এর সময়। Cornering এর সময় বাইক কাঁধ হয়ে গেলে রাস্তার সঙ্গে চাকার Contact এরিয়াটা অনেক কমে যায়।যার ফলে সে সময় চটেল বেশি দিয়ে ফেললে পিছনের চাকার Friction loss করে সামনের চাকার থেকে বেশি জোড়ে ঘুরতে পারে।এর ফলে পিছলে গিয়ে পড়ে যাওয়ার মতো দুর্ঘনাও ঘটতে পারে।সে ক্ষেএে এই Traction Control বাইকে থাকলে এই সমস্যাটা হবে না। বাইকে Traction Control থাকলে আপনি এই সুবিধা গুলো পাবেন।এবার যদি এর অসুবিধার কথা বলি তাহলে এই Traction Control আপনার বাইকে থাকলে আপনি সে বাইক দিয়ে কিছু স্টান্ড করতে পারবেন না।


যেমন, বারনাউড। এই স্টেন্ডটিতে সামনের ব্রেক চেপে বাইকটাকে এক জায়গায় দাড় করিয়ে পিছনের চাকা ফ্রি ঘোরানো হয়। এখানে যেহেতু সামনের চাকাকে দাড় করিয়ে সামনের চাকাকে ফ্রি ঘোরানো হচ্ছে, তাই Traction Control সর্বদা দুটো চাকাকে সমান গতিতে ঘোরার অনুমতি দিবে। তাই এই Traction control থাকলে আপনি এই বারনাউড স্টেন্ডটি করতে পারবেন না।এছাড়া হুইলি, হুইলি স্টেন্ডটিতেও সামনের চাকা শূন্যে রেখে পিছনের চাকা দিয়ে এক চাকাতে বাইক চালাতে হয়।সেখানেও সামনের চাকা থেকে পিছনের চাকা বেশি জোড়ে ঘুরবে আর যেটা Traction Control হতে দেবে না। এছাড়া থ্রি সিক্সটি এবং গ্রিভ স্টিনের মতো কিছু স্টান্ড ও আপনি এই Traction Control থাকলে করতে পারবেন না।মানে মোটামুটি বলতে পারেন এই Traction Control টেকনোলজিটা স্টান্ড রাইডারদের জন্য একদম সুবিধাজনক নয়। কিন্তু কিছু কিছু লোক স্টান্ড প্রেমি হয়।বাইকগুলো কিনে স্টান্ড করার জন্যই,, এই কথাটা ভেবেই কোম্পানি এই R15 V4 এ Traction Control তো দিয়েছে কিন্তু সেটা অফ করার Option ও দিয়েছে।মানে আপনি আপনার প্রয়োজন মতো সেটাকে অন ও রাখতে পারবেন আবার অফও রাখতে পারবেন। সবশেষে একটা কথা বলি, এই Traction Control টা Powerful ইঞ্জিন ওয়ালা সুপার বাইকগুলোর জন্য বেশি Useful..কিন্তু কোনো ১৫০ বা ২০০ সিসি ক্যাটাগরির বাইকের জন্য এই Traction Control টা ততটা বেশি Useful নয়। কিন্তু এই R15 V4 এর ইঞ্জিন ততটা বেশি Powerful নয়।তাই এখানে Traction Control টা ততটা বেশু Useful নয়। যাইহোক সাধারণ কোনো বাইকের চেয়ে একটু Advertent পাবেন।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন