জমির পরিমাণ বের করার নিয়ম

আমরা অনেকেই জমির পরিমাপ করতে চাই, কিন্তু পারি না। আজকে জমির পরিমান বের করার নিয়ম সম্পর্কে আলোচনা করা হবে। পুরো লেখাটি পড়ুন, তাহলে জমির পরিমাপ বের করতে পারবেন। সহজভাবে ব্যাখ্যা দিয়ে আপনার জমির হিসাব বের করার নিয়ম বুঝিয়ে দিব। 


 

জমি পরিমাপ করার সূত্র - জমির দৈর্ঘ্য এবং প্রস্থ নির্ণয় করুন, ( ফুট এককে) জমির দৈর্ঘ্য এবং প্রস্থ গুন করে গুণফল যেটা পাবেন সেটা জমির পরিমান। জমির যে পরিমাণ পাবেন সেটা বর্গফুট এককে। যদি জমির দৈর্ঘ্য এবং প্রস্থ জানা না থাকে মৌজা ম্যাপ থেকে মেপে জমির দৈর্ঘ্য এবং প্রস্থ ফুট এককে হিসাব করুন। মৌজা ম্যাপ না থাকলে দেখে নিন - মৌজা ম্যাপ তোলার নিয়ম 



জমির হিসাব,জমির হিসাব নিকাশ,জমির হিসাব বের করার নিয়ম,জমির হিসাব শতাংশ,জমি মাপার হিসাব,হিসাব,জমির শতাংশ হিসাব,জমির হিসাব বের করার নিয়ম,কাঠার হিসাব,জমির মাপ,শতকের হিসাব,বিঘার হিসাব,জমির হিসাব কি,জমির একর হিসাব,জমি মাপার সহজ হিসাব,জমির পরিমাপ,জমির বিঘার হিসাব,জমির অংশের হিসাব,জমির কাটার হিসাব,১ বিঘা জমির হিসাব,ভূমির হিসাব,জমির শতক হিসাব,জমির সহজ হিসাব,জমির হিসাব নিকাশ।,জমির সঠিক হিসাব,জমির হিসাব শতাংশ,জমির হিসাব জেনে নিন
জমির পরিমাণ বের করার নিয়ম


চিত্রের মতো জমির দৈর্ঘ্য ৫৬ ফুট এবং প্রস্থ ৪৩ ফুট তাহলে এই জমির পরিমান ২৪০৮ বর্গফুট। নিচে জমি পরিমাপের আরো একক দেওয়া হলো সেগুলো প্রয়োজন অনুযায়ী হিসাব করে বেড় করে নিবেন। 



প্রথমেই আমরা জেনে নিই জমি পরিমাপের ক্ষেত্রে ব্যবহৃত একক গুলো সম্পর্কে। জমি পরিমাপের একক গুলো হলো - শতাংশ, কাঠা, বিঘা, একর, হেক্টর । 

কিন্তু এই শতাংশ, কাঠা, বিঘা, একর, হেক্টর এগুলো কি? কোনটার সঙ্গো কোনটার সম্পর্ক কি ? 


শতাংশ কি ? 


১ শতাংশ = ৪৩৫.৬ বর্গফুট। এক বর্গফুট হলো ১ ফুট * ১ ফুট জমি। অতএব একটি জমির দৈর্ঘ্য ও প্রস্থ গুন করে যদি ৪৩৫.৬ বর্গফুট হয় তাহলে ঐ জমির পরিমান ১ শতাংশ। 


কাঠা কি ?


১ কাঠা = ১.৬৫ শতাংশ। সুতরাং কাঠা শতাংশ থেকে বড় জমি পরিমাপের একক। 



১ বিঘা = ৩৩ শতাংশ

১ বিঘা = ২০ কাঠা 



১ একর = ১০০ শতাংশ 


১ হেক্টর = ২৪৭ শতাংশ 

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন