ডোমেইন কি ? ডোমেইন কিভাবে কাজ করে ?

আজকের লেখাতে আমার কথা বলব ডোমেইন নিয়ে । ডোমেইন কি? ডোমেইন এক্সটেনশন কি এবং এগুলোর মানে কি এবং আপনার বিজনেসের জন্য কোন ধরনের ডোমেইন নেয়া উচিত । সবকিছুই থাকছে মূলত আজকের লেখাতে।

 

ডোমেইন নেইম,ডোমেইন কি,ডোমেইন নেইম কি,ডোমেইন নেম,ডোমেইন নেম কি,ডোমেইন নেইম পরিচিতি in ict,ডোমেইন,ডোমেইন হোস্টিং,ডোমেইন নেইম ক্রয়,ডোমেইন নেম কী,ডোমেইন হোস্টিং কি,ডোমেইন নেম অদ্বিতীয় ব্যাখ্যা কর,জেনেরিক ডোমেইন কি,টপ লেভেল ডোমেইন কি,ডোমেইন কন্ট্রোল প্যানেল,ডোমেইনের মালিকানা,ডোমেইন নেইম সিলেক্ট করার নিয়ম,dns domain name server (ডোমেইন নেইম সার্ভার),কিভাবে ডোমেইন নেইম সিলেক্ট করব?,ডোমেইন নেম কি hsc,নেমচিপ ডোমেইন,ডোমেইন কি ict,ডোমেইন রেঞ্জ
ডোমেইন নেইম

ডোমেইন নেইম

সাধারণত ডোমেন হচ্ছে কোন এড্রেস বার নাম যেখানে আপনার টার্গেট কাস্টমার আপনাকে খুঁজে পেতে পারে। ধরুন আপনি ভিডিও দেখতে চান তাহলে আপনি কোথায় যাবেন কোন এড্রেসে যাবেন? আপনি যাবেন YouTube.com,আপনি কেনাকাটা করতে চান বাংলাদেশ থেকে তাহলে আপনি কোথায় যাবেন আপনি যাবেন daraz.com ,আপনি অনলাইনে নিউজ পড়তে চাচ্ছেন তাহলে আপনি কোথায় যাবেন আপনি যবেন prothomalo.com,আপনি ফেসবুকে আপনার ফ্রেন্ডের সাথে কমিউনিকেট করতে চাচ্ছেন আপনি কোন এড্রেসে যাবেন আপনি যাবেন facebook.com.। একটি জনপ্রিয় ওয়েবসাইট accuratecyber.com । অনলাইনে আমরা যা কিছু দেখি তা সবকিছুই হচ্ছে কোনো না কোনো ডোমেইন নেইম ।  ডোমেইন নেইম রিলেটেড যত নীতিনির্ধারণ রয়েছে এগুলো করে থাকে মূলত ইন্টারনেট করপরেশন ফর অ্যাসাইন্ড  নেইম এন্ড নাম্বার ICANN অনামের একটা অর্গানিজেশন। সব ধরনের ডোমেইন নেইম রিলেটেড নীতিনির্ধারণ মূলত তারাই করে থাকে ।

 

ডোমেন এক্সটেনশন 

সাধারণ  ডোমেইন নেইমের শেষে যে অংশটা থাকে তাকে আমরা ডোমেইন এক্সটেনশন বলে থাকি । আমার যেমন .com,.info,.net,.es,.org,.eu,.biz,.us,.fr এর মধ্যে কিছু এক্সটেনশন সবার জন্য উন্মুক্ত যে কেউ চাইলে এক্সটেনশন গুলো কিনতে পারে। আবার অনেকগুলো কেউ চাইলেই কিনতে পারে না। ডোমেইন নেমের ক্ষেত্রে আমরা আরো একটা জিনিস খুব বেশি শুনি সেটা হচ্ছে TLDs মানে টপ লেভেল ডোমেইন .com, info.net এগুলোকে মূলত টপ লেভেল ডোমেইন বলা হয়  ।ডোমেইন নেমের ক্ষেত্রে আরও বেশ কিছু জিনিস রয়েছে যেগুলো আমাদের জানা উচিত ।


সাব ডোমেইন 

সাধারণ  ধরুন আমার ওয়েবসাইট এর নাম হচ্ছে  imrajib.com এবং আমার এখানে যদি সাব ডোমেইন create করতে চাই তাহলে video.iamrajib.com এটা হচ্ছে মূলত  আমার সাব ডোমেইন আবার আপনি যদি এখানে টপ লেভেল ডোমেইন চিন্তা করেন তাহলে .com টা হচ্ছে টপ লেভেল ডোমেইন আর আপনি যদি সেকেন্ড লেভেল   ডোমেইন চিন্তা করেন তাহলে imrajib  টা হচ্ছে মূলত সেকেন্ড লেভেল ডোমেইন। তো এর বাইরেও আরো বেশ কিছু ডোমেইন রয়েছে যেটা icnn অনুযায়ী। সেটা হচ্ছে     generic domain: যেমন যেমন .xyz,.onlind এগুলো মূলত জেনারিক ডোমেইন আর এই জেনারিক ডোমেইন যেকেউ কিনতে পারে । এছাড়া রয়েছে sponsored domain :   যেমন . edu,.gov এগুলো হচ্ছে স্পন্সর ডোমেইন যেগুলো  এডুকেশন এর জন্য অর্গানিজেশন ছাড়া এগুলো  ডোমেইন আপনি কিনতে চাইলে কিনতে পারবেন না । গভমেন্ট সংস্থা ছাড়া আপনি .gov   ডোমেইন নিতে পারবেন না।  মিলিটারি  ছাড়া আপনি .mil  বানাতে পারবেন না। 


কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন 

.bd,.in,.uk,.us  এগুলো হচ্ছে মূলত কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন আর্থাৎ ঐ দেশের লোক ছাড়া অন্য কেউ অন্য কেউ ঐ ডোমেইন গুলো কোন কান্ট্রি থেকে কিনতে পারবেনা। এই ডোমেইন  এক্সটেনশন গুলোর বেশ কিছু মানে রয়েছে .com হচ্ছে মূলত কমার্শিয়াল এর কম  ।যেটা হচ্ছে সবার জন্য উন্মুক্ত যে কেউ চাইলে ডটকম ডোমেইন কিনতে পারে।.bis হচ্ছে মূলতবিজনেসের।.info হচ্ছে ইনফরমেশনের info, .organization এর org, .Education  এর edu, . Government এর gov.bd এগুলো হচ্ছে মূলত প্রত্যেকটা ডাইমেন এক্সটেনশনের  অনেক মানে আছে বা মানে থাকতে পারে সেই মানে গুলোর শর্ট ফর্ম এক্সটেনশন গুলোকে ডিফাইন করা হয়। ডোমেইন নেইম কখনো  ওয়েব সাইটের ফাংশন কে প্রভাবিত করে না । আপনি ডটকম, .xyz ডোমেইন নিয়ে যে কোন কিছু যে কোন ধরনের ওয়েবসাইট ক্রিয়েট করতে পারবেন । সেটা কোম্পানির ডিপেন্ড করে আপনার উপর। আপনি কিভাবে আপনার ওয়েবসাইট টা কে তৈরি করতে চাচ্ছেন । কোন এক্সটেনশনের  মাধ্যমে। আপনি যেকোনো এক্সটেনশনের মাধ্যমে আপনার ওয়েবসাইট ক্রিয়েট করতে পারেন। তবে যেহেতু আমরা অনলাইনে ওয়েবসাইটে বিজনেস করতে চাচ্ছি আপনি যদি বিজনেস পারপাস হয়ে থাকে আপনার ওয়েবসাইটা। সেটা বেটার হচ্ছে যদি আপনি ডটকম ডোমেইন নেন সেটা পপুলার এবং সার্চ ইঞ্জিনগুলো তুলনামূলকভাবে ডট কম বেশি প্রায়োরিটি দিয়ে থাকে ।.


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন