স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো ভাবসম্প্রসারণ

স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো 

ভাব-সম্প্রসারণ : যে-ব্যক্তি সত্য প্রকাশের সাহস রাখে না, সে মিত্র হলেও তাকে প্রকৃত বন্ধু হিসেবে ভাবা বা গ্রহন করা যায় না। পক্ষান্তরে, যে-ব্যক্তি সত্য কথা বলতে দ্বিধাবোধ করে না, অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার ও প্রতিবাদী, সে শত্রু হলেও নির্বাক বন্ধু অপেক্ষা উত্তম।


একজন সৎ বন্ধু প্রত্যেকের জীবনেই কাম্য। প্রকৃত বহু সুখে-দুঃখে, আনন্দ-বেদনায়, বিপদে-আপদে সুরে ভূমিকা রাখে। কিন্তু অনেক সময় বন্ধুত্বের কারণে এবং বন্ধুত্ব নষ্ট হওয়ার আশঙ্কায় অনেকে বন্ধুর ত্রুটি-বিচ্যুতি নির্দেশ করে না। নীরব দর্শকের ভূমিকা পালন করে। ফলে মানুষ নিজেকে সংশোধন করার সুযোগ পায় না। প্রয়োজনের মুহূর্তে বন্ধু যদি উপযুক্ত পদক্ষেপ না নেয়, নির্বাক ভূমিকা পালন করে তবে সে বন্ধুর ভূমিকা বন্ধুসুলভ না হয়ে বরং বিপরীত হয়। মানুষের জীবনে স্পষ্টবাদিতা একটি মহৎ গুণ। স্পষ্টভাষী লোক শত্রু হলেও নির্বাক ব অপেক্ষা সহস্র গুণ শ্রেয়। কারণ যেখানে বহু বছর লোকের কথা উচ্চারণ করে না, বন্ধু হওয়ার গোপন করে, সেখানে স্পষ্টভাষী শত্রু দোষ তুলে ধরে। তখন সে দোষ সংশোধনের বা সাবধানতা অবলম্মনের সুযোগ পায়। শত্রুর এই আচরণ প্রকৃত প্রস্তাবে মানুষের উপকারই করে। স্পষ্টভাষী শত্রুর সমালোচনা থেকে মানুষ উপকৃত হয় বসে শত্রুকে অমর্যাদা করা যথার্থ নয়। সে শত্রু হলেও পরোক্ষভাবে উপকার করে বন্ধুর মতোই দায়িত্ব পালন করে থাকে। এ প্রসঙ্গে সংস্কৃতে একটি প্রবাদ আছে, যার অর্থ- যিনি সামনে প্রিয়বাক্য বলেন, কিন্তু পরোক্ষে ভর্তি করেন, তিনি বন্ধু হলেও ওপরে দুধ আর ভিতরে বিষ রাখা দুধের-কলসির ন্যায়।' এজন্য প্রজ্ঞাবান লোক নির্বাক মিত্রের চেয়ে লষ্টভাষী শত্রুর ভূমিকাকে অধিকতর গুরুত্ব দিয়েছেন। আমাদের সমাজে এমন অনেক লোক আছে, যারা বছর বিপদে বন্ধুর পাশে থেকে কোনোপ্রকার সাহায্য বা সহানুভূতি প্রকাশ না করে নির্বাক দর্শকরূণে তা উপভোগ করে। সেরূপ ব্যক্তি বন্ধু হলেও তাকে পরিত্যাগ করা বাঞ্ছনীয়।

 

স্পষ্টভাষী ব্যক্তি সবসময়ই অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার ও প্রতিবাদী। তার সম্মুখে ঘটে যাওয়া অন্যায়কে সে অন্যায় বলে প্রতিবাদ করতে কুণ্ঠাবোধ করে না। তাই এমন ব্যক্তি শত্রু হলেও নির্বাক বহু অপেক্ষা অনেক ভাল। সে শব্ হলেও স্পষ্টবাদিতার গুণে মহৎ বন্ধু । প্রসঙ্গত 'যে তোমার দোষ ধরে বন্ধু সেই জন।'

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন