Khoksa kali puja | খোকসা কালী পূজা | Khoksa kali mondir | খোকসা কালী পূজা মন্দির | খোকসা কালী পূজার ইতিহাস

কুষ্টিয়ায় খোকসার কালী পূজা মন্দিরটি হিন্দু সম্প্রদায় সহ ধর্ম ও বর্ণ নির্বিশেষে এলাকার মানুষের ঐতিহ্যবাহী নিষ্ঠা এবং ধর্মীয় পর্যটন কেন্দ্র। বার্ষিক পূজা ও মেলার চারপাশে সর্বস্তরের মানুষের ভেতর একটি আলাদা ছাপ তৈরি হয়। মাঘ মাসের অমাবস্যা থেকে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। এই পূজা উপলক্ষে সাড়ে সাত ফুট লম্বা প্রতিমা তৈরি করা হয়। কালী পূজা উপলক্ষে মন্দির চত্বরে অনেক বড় মেলার আয়োজন করা হয়। এই মেলায় দেশ বিদেশ থেকে প্রচুর লোকের সমাগম ঘটে।

খোকসা কালী পূজা মন্দির


খোকসার ঐতিহ্যবাহী কালী পূজা অতীতে কোথায় শুরু হয়েছিল তার সঠিক ইতিহাস নেই। অনুমান করা হয় যে খোকসার কালী পূজার বয়স প্রায় পাঁচশত পঞ্চাশ বছর। কথিত আছে এক তান্ত্রিক সাধক গড়াই নদীর তীরে খোকসা নামে একটি জাতীয় গাছ দ্বারা বেষ্টিত একটি জনশূন্য বনভূমিতে এই কালী পূজা শুরু করেছিলেন। একজন জমিদার পুত্রকে যখন সাপ কামড়েছিল, তখন তাকে এই সাধুর কাছে নিয়ে যাওয়া হয়েছিল চিকিৎসার জন্য। সাধু জমিদার যুবাকে নিরাময়ে কালীকে পায়ের তলায় রোগী রেখে সাধনার মাধ্যমে নিরাময় করেছিলেন। এই খবর পেয়ে, জমিদার কালীকে শ্রদ্ধা জানান এবং একটি তান্ত্রিক সাধকের নির্দেশে সাড়ে সাত হাত লম্বা কালী প্রতিমা তৈরি করেছিলেন। আর তাতেই খোকসা কালী পুজোর শুরু। 

খোকসা কালী প্রতিমা


প্রতিদিনের উপাসনা মন্দিরটির চারদিকে বট এবং পাকুর গাছের চারপাশে। এখানে নলডাঙ্গার রাজা ইন্দুভূষণ দেব রায় গড়াই নদী থেকে প্রাপ্ত একটি কালো পাথরের টুকরো রয়েছে। এটি বৌদ্ধ আমলের একটি নিদর্শন। এই পাথরের টুকরোটির গঠনটি অনেকটা পোস্টের মতো। কালো পাথরের টুকরোটি সারা বছর পূজা করা হয়। 26 ইঞ্চি লম্বা এবং 4 ফুট চওড়া পিতল দিয়ে তৈরি শিব ঠাকুর পূজার পাটের আসনটি উল্লেখযোগ্য। পূর্ববর্তী পূজা মন্দিরটি প্রমত্ত গড়াই নদীতে হারিয়ে গিয়েছিল। ১৩৪১ সালে পূজা মন্দিরটি বর্তমান স্থানে স্থানান্তরিত হয়েছিল। বার্ষিক পূজা মন্দিরে প্রতিবছর মাঘ মাসের আমাবস্যা তিথিতে সাড়ে সাত হাত লম্বা কালী প্রতিমা তৈরি করা হয় এবং সাড়ে বার হাত লম্বা মাটির প্রতিমা মাটি ও খড় দিয়ে তৈরি করা হয়।  বার্ষিক পূজা ও মেলা এবং পূজা কমিটির কার্যালয়ে উপাসক এবং দর্শনার্থীদের জন্য অস্থায়ী বিশ্রামাগার। মন্দিরের সামনের রাস্তা এবং পশ্চিমে গড়াই নদীর ধারে মাঠ। একটি মেলঙ্গান। প্রতি বছর একই তারিখে এই কালী পূজা অনুষ্ঠিত হয়।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন