"যোগাযোগ" ফেসবুকের সরকারি বিকল্প সোশ্যাল মিডিয়া | Jogajog social media platform

"যোগাযোগ" ফেসবুকের সরকারি বিকল্প সোশ্যাল মিডিয়া | Jogajog social media platform

বাংলাদেশের সরকারি ভাবে ফেসবুক এর বিকল্প সামাজিক যোগাযোগ মাধ্যম তৈরি হচ্ছে যেটার নাম যোগাযোগ (Jogajog social media platform)। গত কয়েকদিন আগে ইউ ফোরামের (WE Forum) একটি ইভেন্ট, নাম হচ্ছে Entrepreneurship Masterclass Series 2 সেখানে আমাদের আইসিটি প্রতিমন্ত্রীর জুনায়েদ আহমেদ পলক নিজে ঘোষণা দিয়েছেন যে যোগাযোগ নামের একটি অনলাইন প্লাটফর্ম ইতিমধ্যেই তৈরীর কাজ চলছে। যেটি একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। তিনি একটা জিনিস লক্ষ্য রেখেছেন যে যোগাযোগ প্লাটফর্মে একটি মার্কেটপ্লেস থাকবে যেখানে ফেসবুকের মত সবাই ব্যবসা করতে পারবে। যোগাযোগ একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হবে ফেসবুকের মত। 


যোগাযোগ,Jogajog social media platform,যোগাযোগ সোশ্যাল মিডিয়া,bd social media
Jogajog, যোগাযোগ




ফেসবুকের মত মাধ্যম থাকতেও বাংলাদেশ সরকার কেন যোগাযোগ তৈরি করছে,


এখানে অনেকগুলো কারণ আছে। কিছু রাজনৈতিক কারণ আছে, কিছু সাধারণ মানুষের কারণ আছে। 


সাধারন মানুষের ক্ষেত্রে হয় তা হল, 

সবাই জানেন যে ফেসবুক আমাদের তথ্য সংগ্রহ করে এবং সেটা তারা তাদের ব্যবসার কাজে লাগায়। কিছুদিন আগে আমাদের অনেক তথ্য ফাঁস হয়েছিল। এইটা একটা করন, তথ্য নিয়ে তারা অনেক কারচুপি করে থাকে। এ বিষয়ে অনেকেই খুশি না। ফেসবুক কিন্তু আমাদের তথ্য গোপনীয়তার নিয়ে সজাগ নয়। এই কারণে অনেক দেশ ফেসবুক বয়কট করছে। তারা ফেসবুক ব্যবহার করছে না। বাংলাদেশ ও হয়তো সেই লক্ষ্যেই যোগাযোগ সোশ্যাল মিডিয়া (Jogajog social media platform) তৈরি করছে। 



আরেকটা রাজনৈতিক কারণ আছে, 

ফেসবুকের কাছে যদি বাংলাদেশ সরকার কোন তথ্য চায় সময় ফেসবুক সেই তথ্য দেয় না বা দিতে চায় না। ফেসবুকের নীতি নির্দেশনায় লেখা আছে যে ফেসবুক তাদের ব্যবহারকারীর তথ্য কোনো তৃতীয় পক্ষের কাছে দিবেনা। কিন্তু সরকারের পক্ষ থেকে কিছুর নীতিনির্ধারণের প্রক্রিয়া আছে কিছু আইনি প্রক্রিয়া আছে, যখন কোন মানুষ কোন ক্রাইম করে সেটা ধরা বা সেটা নিয়ে স্টাডি করার জন্য যেটা গুলো দরকার হয় সেগুলো চাইলে ফেসবুক দেয়না। 



যোগাযোগ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি জনপ্রিয় করে তুলতে হলে শুধু সরকারের একার পক্ষে সম্ভব নয় আমাদেরও এটি ব্যবহার করতে হবে।
একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন