Covid-19 টিকা নেওয়ার আগে যা জানা প্রয়োজন

 Covid-19 টিকা নেওয়ার আগে যা জানা প্রয়োজন। Covid 19 টিকার পার্শ্বপ্রতিক্রিয়া


কারা করোনা টিকা নিবেন, কারা নিবেন না, টিকা নিলে কি পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়, পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে কি করবেন,  আজ সেগুলো নিয়েই আলোচনা করব। Side effects of Covid 19 vaccine

covid 19 vaccine,vaccine,covid 19,covid-19 vaccine,vaccine covid 19,covid vaccine,pfizer covid 19 vaccine,vaccines,covid-19 vaccines,covid 19 vaccine news,vaccine for covid 19,coronavirus vaccine,pfizer vaccine,covid vaccine canada,covid,covid 19 vaccine safe,covid 19 vaccine deep dive,moderna vaccine,covid 19 vaccine explained,covid 19 vaccine mechanism,coronavirus vaccines,side effects of covid 19 vaccine,vaccine news,mrna vaccine,covid19,covid-19,করনা টিকা নিবন্ধন,করোনা টিকা নিবন্ধন,করোনা টিকার রেজিস্ট্রেশন,করোনার টিকা,download covid-19 vaccination,করোনা টিকা সনদ,covid-19 news,covid-19 vaccine,vaccine covid-19,টিকা,করোনার টিকা নিবন্ধন,covid-19 news update,covid-19 latest news,করোনার টিকা সনদ সংগ্রহ,covid-19 vaccination,covid-19 corona vaccine,করোনা ভাইরাসের টিকা নিবন্ধন,covid-19 registration link,how to registration covid-19,covid-19 vaccine bangladesh
Covid-19 টিকা


কারা Covid-19 টিকা নিবেন


সকলেই করোনার টিকা (Covid 19 vaccine) নিতে পারবেন।  ডায়াবেটিসের রোগী, হার্টের রোগী, অ্যাজমা রোগী, কিডনি রোগী সহ সকলেই টিকা নিতে পারবেন। কিছু ক্ষেত্রে সর্তকতা অবলম্বন করতে হবে। চিকিৎসকের সঙ্গে কথা বলে নিতে হবে। 


কারা  টিকা নিতে পারবেন না


শুধুমাত্র দুই ধরনের মানুষ এই টিকা নেয়া থেকে বিরত থাকবেন। প্রথমজন হলো এলার্জি সংক্রান্ত লোক। তবে সাব ধরনের এলার্জি নয়, খুব নির্দিষ্ট ধরনের এলার্জি। কিকাই কয়েকটা নির্দিষ্ট উপাদান ব্যবহার করা হয়েছে সেগুলোতে যদি আপনার অ্যালার্জি না থাকে তাহলে কোন সমস্যা নেই। অতীতে আপনার যদি টিকি নিয়ে এলার্জি হয়ে থাকে তাহলে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন তিনি আপনাকে বলবে টিকা নেওয়া উচিত কিনা। 

আরেকজনরা হলো শিশু-কিশোর যাদের বয়স ১৮ বছরের নিচে। কারণ এই টিকা ১৮ বছরের কম বয়সীদের দিলে কি হয় সেই ফলাফল এখন আমরা পাইনি। 


কিছু কিছু ক্ষেত্রে সর্তকতা অবলম্বন করতে হবে

চার ধরনের লক্ষনের ক্ষেত্রে বিশেষ সর্তকতা অবলম্বন করতে হবে। 


আপনার গায়ে যদি খুব জ্বর থাকে তাপমাত্রা ১০০.৪ ডিগ্রি ফারেনহাইট এর বেশি থাকে বা শরীরের কোন ইনফেকশন থাকে তাহলে সেরে ওঠার পরে টিকা গ্রহণ করবেন। যদি কেবল মাত্র ঠান্ডা থাকে তাহলে টিকা নেওয়ার জন্য দেরি করার কোন দরকার নেই। 


আপনি যদি রক্ত পাতলা করার জন্য কোন ওষুধ সেবন করে থাকেন তাহলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করবেন। যেহেতু কোন টিকা দেওয়া ইনজেকশনের মাধ্যমে, তাই আপনার রক্ত পাতলা থাকলে ইঞ্জেকশন দেয়ায় সমস্যা হতে পারে, রক্তক্ষরনের একটা সম্ভাবনা থাকে। এছাড়াও যাদের রক্ত জমাট বাঁধে সমস্যা হয় তাদের বিশেষ সাবধানতা অবলম্বন করতে হবে।


যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল সেটা ওষুধের কারণেই হোক বা অসুখের কারণেই হোক। অসুখের এর উদাহরণ হল এইচআইভি (HIV) । ঔষধের উদাহরণ হল ক্যান্সারের ওষুধ, উচ্চমাত্রায় স্ট্রয়েড ইত্যাদি। এমন যাদের অবস্থা তারা টিকা নিতে অবহেলা করবেন না। করণায় আক্রান্ত হলে আপনাদের গুরুতর অসুস্থ হওয়ার সম্ভাবনা বেশি। 


covid-19 টিকা নিবন্ধন, কোভিড ১৯ টিকা নিবন্ধন


যারা গর্ভবতীর তারা টিকার নেয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিবেন। প্রাথমিক গবেষণায় প্রেগনেন্সি নিয়ে কোন সমস্যা দেখা যায়নি। এই টিকার কারণে মায়ের বা গর্ভের বাচ্চার কোনো ইনফেকশন হবে না। যেহেতু তথ্য খুবই সীমিত এবং আরো গবেষণার প্রয়োজন তাই টিকা নেয়ার সময় উপকার আর ঝুঁকিগুলো তুলনা করতে হবে। 

যারা বাচ্চাকে বুকের দুধ খাওয়াচ্ছেন তারাও টিকা নিতে পারবেন। এটা যদি পুরো তথ্য পাওয়া যায়নি। তবে এখন পর্যন্ত এটার আর কোনো ক্ষতির সম্ভাবনা নেই।


করোনা ভাইরাসের টিকার পার্শ্বপ্রতিক্রিয়া (Corona virus vaccine side effects)


টিকা দেয়ার পর সামান্য কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। যেমন টিকা দেয়ার স্থান ব্যথা করা লাল হয়ে যাওয়া ফুলে যাওয়া কালচে হয়ে যাওয়া হালকা গরম থাকা কিছুটা চুলকানি শরীরে ক্লান্তি লাগা শরীর ভালো না লাগা মাংসপেশিতে ব্যথা গিরায় ব্যথা জ্বর ভাব সাধারণত এসব সমস্যা বেশি দেখা যায়।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন