খুশকি থেকে মুক্তি পাওয়ার উপায় | ঘরে বসে দ্রুত খুশকি থেকে মুক্তি পাওয়ার প্রাকৃতিক উপায়

 খুশকি থেকে মুক্তি পাওয়ার উপায়। খুশকি দূর করার সহজ উপায়। Ways to get rid of dandruff

কখনো খুশকি সমস্যায় ভোগেননি এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল, কারণ এটা একটা সাধারন সমস্যা। কম-বেশি সকলকে এই সমস্যার সম্মুখীন হতে হয়। কিন্তু কখনো কখনো কারো জন্য এই সমস্যা এতটাই বেশি হয়ে যায় যে এর কারণে মাথার ত্বকে প্রচন্ড চুলকানির কারণ হয়। শীতকালে শুষ্ক আবহাওয়া এবং অতিরিক্ত ধুলাবালির কারণে খুশকি সমস্যাটি একটু বেশি দেখা যায়। তাছাড়াও যাদের মাথার ত্বক অতিরিক্ত তৈলাক্ত ও অতিরিক্ত শুষ্ক, নিয়মিত চুল পরিষ্কার না রাখা, এমনকি মানসিক দুশ্চিন্তার কারণে খুশকি (dandruff) দেখা দিয়ে থাকে। 

আজ বলতে চাচ্ছি কিভাবে হাতের কাছে থাকা জিনিস দিয়েই আপনার খুশকি দূর করতে পারবেন। আর এইটা আপনার মাথার খুশকি দূর করার পাশাপাশি চুল বৃদ্ধিতে ভূমিকা রাখবে। 


খুশকি দূর করার উপায়,খুশকি দূর করার ঘরোয়া উপায়,খুশকি দূর করার সহজ উপায়,খুশকি,দ্রুত খুশকি থেকে মুক্তি পাওয়ার প্রাকৃতিক উপায়,ঘরে বসে দ্রুত খুশকি থেকে মুক্তি পাওয়ার প্রাকৃতিক উপায়,খুশকি থেকে মুক্তি,খুশকি সমস্যার সমাধান,দ্রুত খুশকি থেকে মুক্তি,খুশকি থেকে মুক্তি পাওয়ার প্রাকৃতিক উপায়,খুশকির হাত থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায়,চুলের খুকশি থেকে চির মুক্তি পাওয়ার উপায় কী,খুশকি থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়,খুশকি থেকে মুক্তির উপায়,খুশকি চিরতরে দূর করার উপায়
খুশকি সমস্যার সমাধান


তাহলে দেখে নেয়া যাক কিভাবে এটি তৈরি করে ব্যবহার করবেন, 


প্রথমে একটি পরিষ্কার বাটি নিন। 2 চা চামচ নারকেল তেল। নারিকেল তেল মাথা থেকে খুশকি দূর করতে চমৎকার কাজ করে, আর এটা চুলের গোড়ায় পুষ্টি যুগিয়ে চুল পড়া রোধ করে। এর ফলে চুল হয়ে ওঠে শক্ত ও খুশকি মুক্ত। আপনি এখানে নারিকেল তেল এর পরিবর্তে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন।  অলিভ অয়েল খুশকি দূর করতে বেশ কার্যকর। তেলের মধ্যে 1 চা চামচ লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। লেবুর মধ্যে থাকা অ্যাসিড মাথার ত্বকের পিএইচ (PH) মান রক্ষা করে, এবং খুশকিসহ নানান ধরনের ছত্রাক দূর করে ফেলে। তাছাড়াও লেবুর রস মাথার ত্বককে গভীরভাবে পরিষ্কার করে দেয়। তাই খুশকি দূর হওয়ার পাশাপাশি মাথার ত্বক থেকে উকুন দূর হয়ে যায়। তেল আর লেবুর এই মিশ্রণটি চুল লম্বা করতে বেশ সহায়তা করে। আপনি যদি আপনার চুলের বৃদ্ধিতে সহায়তা চান তাহলে এই জমিটি টাকে আপনার হেয়ার কেয়ার রুটিনে এড করতে পারেন। 


আরও পড়ুন -  Covid-19 টিকা নেওয়ার আগে যা জানা প্রয়োজন


এরপর এই মিশ্রণটি আপনার মাথায় পাঁচ মিনিট ধরে ধীরে ধীরে মাসাজ করুন। আরে মিশ্রনটিকে আপনার পুরো মাথায় ভালো করে লাগিয়ে নিতে হবে। যাতে এই মিশ্রণটি আপনার প্রত্যেকটি চুলের গোড়ায় প্রবেশ করতে পারে। চুলের গোড়ায় লাগিয়ে নেওয়ার পর এই মিশ্রনটিকে আপনার পুরো চুলে লাগিয়ে নিন। চুলে মিশ্রণটি 1 ঘন্টা যাবত লাগিয়ে রাখতে হবে। এক ঘন্টা পর আপনার পছন্দমত শ্যাম্পুর সাহায্যে চুল পরিষ্কার করে নিন। 



এই মিশ্রণটি কে আপনি সপ্তাহে 2 দিন করে ব্যবহার করুন। এর ফলে খুব দ্রুত আপনার মাথার ত্বক থেকে খুশকি দূর হয়ে যাবে। পাশাপাশি উকুন থাকলে তাও চলে যাবে। আর এটাকে যদি আপনি প্রতি সপ্তাহে দুদিন করে নিয়মিত ব্যবহার করেন তাহলে আপনার চুলের বৃদ্ধিও দ্রুত হয়ে যাবে। চুল হয়ে উঠবে ঝরঝরে, মসৃণ এবং খুশকি মুক্ত।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন