নতুনদের জন্য সিএনসি প্রোগ্রামিং | জি-কোড এবং এম-কোড কী?

কম্পিউটার সংখ্যাসূচক নিয়ন্ত্রণ (সিএনসি) একটি কম্পিউটার-ভিত্তিক প্রোগ্রাম যা স্বয়ংক্রিয় মেশিনিং সরঞ্জামগুলির সাথে মিলিয়ে ব্যবহৃত হয়। যাইহোক, মেশিনটি কাজ করার জন্য, এটি একটি কোডেড প্রোগ্রাম থেকে নির্দেশনা প্রয়োজন যাতে জি-কোড এবং এম-কোড রয়েছে। প্রোগ্রামিং কোড, সিএনসি মেশিন সেন্টার থেকে সঠিক ক্রমাঙ্কন সহ, পুনরাবৃত্তিযোগ্য উত্পাদন প্রক্রিয়ার একটি অপরিহার্য অংশ।


সিএনসি প্রোগ্রামিং,CNC programming,CNC programming for beginners,CNC programming codes,প্রোগ্রামিং সি এন সি,সিএনসি মেশিন ম্যানুয়াল প্রোগ্রাম।,সিএনসি
সিএনসি প্রোগ্রামিং



জি-কোড কি?



জি কোড একটি প্রোগ্রামিং ভাষা যা একটি সিএনসি মেশিন নিয়ন্ত্রণ করে। জি-কোড একটি ফাংশন সম্পন্ন করার জন্য একাধিক লজিক্যাল আউটপুট ব্যবহার করে, যতই মেশিন হোক না কেন।


সিএনসি মেশিনের একটি ডেডিকেটেড তালিকা দেখার সময় , আপনি হয়তো এমন একটি গ্রিড লক্ষ্য করেছেন যেখানে একটি বস্তু তৈরি করা হবে। এই গ্রিড একটি নির্দিষ্ট কোঅর্ডিনেট পজিশন ব্যবহার করে, যা যে বস্তুকে আকার দেয় এবং যন্ত্রাংশ তৈরি করে সেটিকে সরানোর ক্ষেত্রে অবিচ্ছেদ্য। আসলে, "G" জ্যামিতি বোঝায়।

প্রোগ্রামিংয়ে, জি-কোডটি "জি" অক্ষর এবং অন্য দুটি সংখ্যা দ্বারা প্রতিনিধিত্ব করা হয়। সেট শেষ অবস্থানটি সমস্ত নির্বাচনের জন্য X এবং Y স্থানাঙ্ক ব্যবহার করে। কিছু উল্লেখযোগ্য উদাহরণের মধ্যে রয়েছে:

G00 X5 Y12: G00 মানে দ্রুত গতি, যা একটি অ-কাটার আন্দোলন। X এবং Y স্থানাঙ্কগুলি প্রতিনিধিত্ব করে যেখানে মেশিনটি কাজ শুরু করার জন্য নিজেকে পুনরায় স্থাপন করবে।

G01 X5 Y12 F200: G01 মানে লিনিয়ার ইন্টারপোলেশন, যা মূল কাজের জন্য ব্যবহৃত একটি কোড। F200 হল ফিড রেট, যা কাটার খাওয়ানো সেই বেগের প্রতিনিধিত্ব করে।

G02 X5 Y12 10 J-5: G02 মানে ঘড়ির কাঁটার সার্কুলার ইন্টারপোলেশন বা সার্কুলার কাট। I0 J-5 কে কেন্দ্র বিন্দুতে x অফসেট (I0) এবং y অফসেট (J-5) নির্ধারণ করতে ব্যবহৃত হয়।

G03 X5 Y12 10 J-5: G03 মানে ঘড়ির কাঁটার উল্টো দিকে বৃত্তাকার প্রক্ষেপণ।

G17, G18, G19: ওয়ার্কিং প্লেন নির্বাচন করে। XY এর জন্য G17, XZ এর জন্য G18, YZ এর জন্য G19।

G20 এবং G21: উভয়ই ইউনিট নির্বাচনের জন্য ব্যবহৃত হয়। G20 ইঞ্চির জন্য, G21 মিলিমিটারের জন্য।

G28: হোম কমান্ড ফিরিয়ে দিন । টুলটিকে তার আসল অবস্থানে ফিরিয়ে দেয়।

G90.G91: পজিশনিং কমান্ড। পরম মোডের জন্য G90, আপেক্ষিক মোডের জন্য G91।

জি-কোড অনির্দিষ্টকালের জন্য একটি কর্ম পুনরাবৃত্তি করতে পারে যতক্ষণ না এটি বন্ধ হয়। উপরের সমস্ত স্থানাঙ্কগুলি সিএনসি মেশিনকে নমনীয় কাজগুলি করতে দেয় যা জটিল অংশগুলি ধারাবাহিকভাবে উত্পাদন করতে সহায়তা করে।





এম-কোড কি?



এম-কোড মানে বিবিধ ফাংশন এবং সাধারণত অ-জ্যামিতি ফাংশন হিসাবে দেখা হয়। মূলত, যদি আপনি এটি জি-কোড দিয়ে প্রোগ্রাম করতে না পারেন, আপনি শূন্যস্থান পূরণ করতে এম-কোড ব্যবহার করতে পারেন।


যেখানে জি-কোড বেশ স্ব-ব্যাখ্যামূলক এবং বেশিরভাগ মেশিনের জন্য কাজ করে, এম-কোড প্রায়শই মেশিন নির্দিষ্ট। উদাহরণস্বরূপ, একটি M03 কমান্ড , যা ঘড়ির কাঁটার দিকে স্পিন্ডল চালু করে, আপনি যে মেশিনটি ব্যবহার করছেন তাতে স্পিন্ডল সংযুক্তি না থাকলে একটি ত্রুটি ফিরিয়ে আনবে।


একটি বাস্তব পূর্ণাঙ্গ জি-কোড প্রোগ্রাম তৈরি করতে, আপনাকে এম-কোড কমান্ড ব্যবহার করতে হবে। ব্যবহারকারীরা মেশিনকে বিভ্রান্ত না করার জন্য বিভিন্ন লাইনে এম এবং জি-কোড কমান্ড আলাদা করবে।



M00 - স্টপ প্রোগ্রাম

M02 - সম্পূর্ণ প্রোগ্রাম

M03/M04 - ঘড়ির কাঁটার দিকে/ঘড়ির কাঁটার দিকে টাকু

M05 - টাকু বন্ধ করুন

M06 - পরিবর্তন টুল

M08/09 - বন্যা কুল্যান্ট চালু/বন্ধ

থ্রিডি-প্রিন্টার এম-কোড ব্যবহার করে, কিন্তু প্রোগ্রামটি দুইটির পরিবর্তে 3 নম্বর নেয়:

M104 - এক্সট্রুডার হিটিং শুরু করুন

M106 - ফ্যানের গতি সেট করুন

M140 - বিছানা গরম করা শুরু করুন

অনেক কমান্ডের অতিরিক্ত প্যারামিটার প্রয়োজন। উদাহরণস্বরূপ, যদি আমি আমার স্পিন্ডল চালু করতে চাই (M03), আমাকে স্পিন্ডলের গতিও সেট করতে হবে। যদি M30 টাকু গতির প্রতিনিধিত্ব করে এবং SXXXX RPM- তে গতি উপস্থাপন করে, সঠিক কোড 1200 RPM এর জন্য M30 S1200 পড়তে পারে।


ইতিবাচক হিসাবে, আপনাকে প্রতিটি একক লাইনে গতি অন্তর্ভুক্ত করার দরকার নেই। আপনি শুধুমাত্র অন্য প্যারামিটার সেট করতে হবে যদি আপনি এটি পরিবর্তন করার সিদ্ধান্ত নেন। এটি কোডের অন্যান্য লাইনের সাথে সত্য, যেমন টুল পজিশন।


যদিও আমাদের বেশিরভাগ উদাহরণে অনুভূমিক এবং উল্লম্ব মেশিনিং সেন্টার প্রোগ্রামগুলি জড়িত, সিএনসি ল্যাথ এবং জেড কোঅর্ডিনেট ব্যবহারকারী অন্যান্য মেশিনগুলিও জি-কোড ব্যবহার করতে পারে। G01 X5 Y12 এর পরিবর্তে, একজন যন্ত্রবিদ একটি অতিরিক্ত Z (0,0) উপাধি যুক্ত করবে যেমন: G01 X5 Y12 Z14 ।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন