করোনাভাইরাস মহামারীর সময় ঘটে যাওয়া কিছু সাইবার আক্রমণ

আপনি যদি মনে করেন সাইবার সিকিউরিটি শুধু একটি ক্যাচফ্রেজ, তাহলে আপনাকে এখনো দুইবার ভাবতে হবে। এটি প্রত্যেকেরই প্রভাবিত করে, যারা অনলাইন জগতের সাথে জরিত এবং অনলাইনে যা কিছু করেন।


শিল্পে কী ঘটছে তা বোঝা, দুর্বলতা এবং হুমকিগুলি বোঝা সাইবার হামলা থেকে নিরাপদ থাকার সর্বোত্তম উপায়।


সাইবার আক্রমণ,সাইবার ৭১,সাইবার হামলা,সাইবার ক্রাইম,সাইবার,সাইবার আক্রমণ কি,সাইবার অপরাধ,বন্ধন ব্যাংকের সাইবার আক্রমণ,বিশ্বের সবচেয়ে বড় সাইবার আক্রমণ,ভয়ঙ্কর সাইবার আক্রমণ বাংলাদেশে,ভারতকে কুপোকাত করতে সাইবার আক্রমণ,সাইবার আক্রমণ থেকে বাঁচতে যা করবেন,সাইবার আক্রমণ থেকে রক্ষা পেতে করণীয়,সবচেয়ে বড় সাইবার আক্রমণ: ৩২৭ কোটি মানুষের পাসওয়ার্ড হ্যাক,সাইবার হ্যাক,ইরানের পারমাণবিক প্ল্যান্টে সাইবার আক্রমণ,সাইবার হামলা কি,বাংলাদেশ ভারত সাইবার যুদ্ধ,সাইবার 71
সাইবার আক্রমণ


কোভিড -১৯ মহামারীর কারনে আরও হ্যাকিং আক্রমণ নিয়ে আসে


2019 করোনাভাইরাস (কোভিড -১৯) মহামারী স্বাস্থ্য ঝুঁকি নিয়ে এসেছে এবং সামগ্রিকভাবে প্রত্যেকের স্বাভাবিক জীবনকে প্রভাবিত করেছে এবং সাইবার নিরাপত্তা হুমকি প্রবর্তন করেছে।

সাম্প্রতিক এফবিআই রিপোর্ট অনুসারে, তাদের সাইবার বিভাগে সাইবার আক্রমণের অভিযোগের সংখ্যা প্রতিদিন ৪,০০০ পর্যন্ত পৌঁছায়, যা মহামারীর আগে তারা যে নিয়মিত রিপোর্ট পায় তার থেকে ৪০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।


ইন্টারপোল আরও দেখেছে যে ক্রমবর্ধমান এবং উদ্বেগজনক সাইবার-আক্রমণের হার গুরুত্বপূর্ণ অবকাঠামো, সরকার এবং বড় কর্পোরেশনগুলো লক্ষ্য করে থাকে। এই হামলা সব ধরনের ব্যবসাকে টার্গেট করে। যাইহোক, সমালোচনামূলক চিকিৎসা সংস্থা, সরকার এবং বড় কর্পোরেশনগুলি প্রাথমিক লক্ষ্য ছিল ।



আক্রমণের প্রকারগুলি কী কী


বিশ্ব স্বাস্থ্য সংকট শুরুর পর থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) দেখেছে যে সাইবার হামলার সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। ডব্লিউএইচও কর্মীদের লক্ষ্য করে হামলা চালানো হয়, যখন ইমেইল কেলেঙ্কারি জনসাধারণকে লক্ষ্য করে।


সুরক্ষা এবং প্রযুক্তি পেশাদাররা মহামারী দ্বারা আনা পরিবর্তিত পরিবেশে দ্রুত সাড়া দিতে সংগ্রাম করেছে। সাইবার অপরাধীরা প্রযুক্তি, প্রক্রিয়া এবং বিশ্বব্যাপী কোম্পানি এবং সরকারের লোকদের অভূতপূর্ব পরিবর্তনের সুযোগ নিয়েছে।



নীচে মহামারী চলাকালীন ঘটে যাওয়া প্রধান সাইবার আক্রমণের ধরন:


কর্পোরেট র‍্যানসমওয়্যার অ্যাটাক (Corporate Ransomware Attacks)

মুক্তিপণ আদায় না হওয়া পর্যন্ত সাইবার অপরাধীরা র‍্যানসমওয়্যার আক্রমনে একটি নেটওয়ার্ক বা কম্পিউটার ডেটা জিম্মি করে রাখে। এই আক্রমণের ধরন COVID-19 মহামারীর সময় সফল হয়েছে।


উদাহরণস্বরূপ, হোন্ডা জানিয়েছে যে 2020 সালের জুন মাসে তাদের আর্থিক পরিষেবা এবং গ্রাহক পরিষেবা বিভাগে সমস্যা ছিল। আগস্টে, ম্যাজ র‍্যানসমওয়্যার গ্যাং (Maze ransomware gang) ক্যানন আক্রমণ করে এবং ব্যক্তিগত ডেটাবেস, দশ টেরাবাইট ডেটা চুরি করে।



COVID1-19 গবেষণা এবং ভ্যাকসিন (COVID1-19 Research and Vaccines)


যেসব কোম্পানি ভাইরাসের বিস্তার রোধে এবং এর সমাধান খুঁজে পেতে অপরিহার্য তাদের সাইবার হামলায় কোনো ছাড় নেই। যদিও এই সংস্থাগুলি মহামারী বন্ধ করার জন্য সবকিছু করার জন্য ব্যস্ত এবং জোর দেওয়া হচ্ছে, তারা সহজ লক্ষ্যগুলির মধ্যে একটি হয়ে উঠেছে। সর্বোপরি, তারা সম্ভাব্য ভ্যাকসিন এবং অন্যান্য গবেষণার মতো মূল্যবান তথ্য ধারণ করে যা অন্যান্য সরকার বা সংস্থাগুলি অ্যাক্সেস করতে চায়।


উদাহরণস্বরূপ, কানাডা, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাইবার সিকিউরিটি কর্মকর্তারা APT29 গ্রুপের হ্যাকারদের সম্পর্কে সতর্ক করেছিলেন যা জুলাই ২০২০ সালে কানাডিয়ান, যুক্তরাজ্য এবং মার্কিন ভ্যাকসিন উন্নয়ন ও গবেষণা সংস্থাকে লক্ষ্য করে।



সোশ্যাল মিডিয়া ইঞ্জিনিয়ারিং হ্যাকস (Social Media Engineering Hacks)


টুইটার হ্যাকগুলি মহামারী চলাকালীন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে অত্যন্ত প্রচারিত এবং সুপরিচিত আক্রমণ ছিল। ২০২০ সালের জুলাই মাসে, কেউ কেউ বেশ কয়েকজন রাজনীতিবিদ, কোম্পানি, ব্যবসায়িক নির্বাহী এবং সেলিব্রিটিদের টুইটার অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ লাভ করেন। সেই হ্যাকার একটি বিশেষ অ্যাকাউন্টে বিটকয়েন পাঠানোর জন্য প্রচুর লোককে যুক্ত করেছিল।



মহামারী চলাকালীন ঘটে যাওয়া সর্বশেষ হ্যাকিংগুলি কী কী? (The Latest Hacking that Occurred During the Covid-19 Pandemic)


মহামারীজনিত কারণে সবাই যখন নতুন পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে ব্যস্ত, সাইবার অপরাধীরাও সরকার, সংস্থা এবং ব্যক্তিদের আক্রমণে ব্যস্ত। তারা তাদের আক্রমণ চালানোর জন্য বিঘ্নিত পরিবেশের সুযোগ নিয়েছিল।



নীচে মহামারী চলাকালীন ঘটে যাওয়া অনেকগুলি সাম্প্রতিক হ্যাকিংয়ের মধ্যে রয়েছে:



সোলার উইন্ডস (SolarWinds)


আইটি ফার্ম সোলারউইন্ডস (SolarWinds) সাইবার অপরাধীদের দ্বারা আক্রান্ত হয়েছিল যা তাদের ক্লায়েন্টদের মধ্যেও ছড়িয়ে পড়েছিল। হামলাকারীরা গোপনে সিস্টেমে প্রবেশ করে। তারপরে, তারা সফ্টওয়্যার সিস্টেমে নিজেদের কোড যুক্ত করেছে।


বিগ বাস্কেট (BigBasket)

ভারতীয় অনলাইন মুদি বিগবাস্কেট দুই কোটি গ্রাহকের ডেটাকে প্রভাবিত করে একটি ডেটা বিরতির সম্মুখীন হয়েছিল। ব্যক্তিগত তথ্য যেমন আইপি ঠিকানা, পুরো নাম এবং ইমেল আইডি হাতিয়ে নেওয়া  হয়েছিল এবং এমনকি ডার্ক ওয়েবে বিক্রি হয়েছিল।


জুম (Zoom)

ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম ২০২০ সালের এপ্রিল মাসে সাইবার আক্রমণের শিকার হয়েছিল। অ্যাকাউন্টের পাসওয়ার্ড, হোস্টকিস এবং ব্যক্তিগত মিটিং ইউআরএলের মতো ব্যক্তিগত তথ্য ডার্ক ওয়েবে বিক্রির জন্য উপলব্ধ করা হয়েছিল।


ম্যারিয়ট ইন্টারন্যাশনাল (Marriott International)

২০২০ সালের মার্চ মাসে, ম্যারিয়ট ইন্টারন্যাশনাল একটি তথ্য লঙ্ঘনের মুখোমুখি হয়েছিল যা তাদের ৫.২ মিলিয়ন অতিথির তথ্য প্রকাশ করেছিল। বলা হয়েছে সাইবার হামলা লয়্যালটি আবেদনে দুই কর্মীর লগইন তথ্য ব্যবহার করে।


আরও পড়ুন - ইথিক্যাল হ্যাকিং কি ?


আমাদের শেষ কথা

কোভিড -১৯ প্রাদুর্ভাব দেখেছে যে লোকেরা অনলাইনে কেনাকাটা করছে, আগের চেয়ে আরও ডিজিটালভাবে সংযুক্ত এবং বাড়ি থেকে কাজ করছে। এই সময়ের মধ্যে, সাইবার হামলাও আকাশছোঁয়া হয়েছে। সাইবার-আক্রমণের সুযোগ এবং ফ্রিকোয়েন্সি বৃদ্ধির কারণে, প্রত্যেকেরই সাইবার নিরাপত্তার খবর সম্পর্কে সতর্ক থাকা উচিত।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন