ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম

ভোটার আইডি কার্ড ডাউনলোড

অনলাইন হতে আপনাদের নিজেদের জন্য আইডি কার্ড সংগ্রহ করতে পারবেন এই নিয়মে ।  নিজেরাই নিজেদের ভোটার আইডি কার্ড কিভাবে আপনারা চেক করতে পারবেন সেই বিষয়ে জেনে নিন,  আমাদের এই লেখার ভিতর । আমার ভোটার আইডি কার্ড  দেখার  জন্য  আগ্রহী  কিংবা  সরাসরি  ভোটার আইডি কার্ড দেখার নিয়ম সম্পর্কে জেনে নিন ।  মোবাইল নাম্বারের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র  আর  ভোটার আইডি কার্ড বের করে নেওয়ার পদ্ধতি জেনে নিন । 


অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন


অনলাইন হতে  আপনাদের নিজেদের ভোটের   আইডি কার্ড সংগ্রহ করে নিন ।  আইডি কার্ড চেক করে নিতে পারবেন অনলাইনে - nid card download।  তো আর কথা না বাড়িয়ে আসুন আমরা জেনে নেই যে  অনলাইনে ভোটার আইডি কার্ড   চেক  কিভাবে করে আর  জাতীয় পরিচয় পত্র ডাউনলোড  আর  চেক করার নিয়ম কিংবা কি করে,   আপনারা অনলাইন থেকে  আপনাদের নিজেদের  জাতীয় পরিচয় পত্র   কিংবা  ভোটার আইডি  কার্ডের সফটকপি তা সংগ্রহ করতে পারবেন সেই   সম্পর্কে আসুন আমরা এখন বিস্তারিত জেনে নিন । 



আমাদের  ভোটার আইডি কার্ড সরাসরি দেখতে চাই  |  নতুন স্মার্ট কার্ড কিভাবে চেক করব - 

ভোটার আইডি কার্ড চেক করার জন্য এখন অনলাইনের মাধ্যমে মিলে যাবে আপনাদের  জাতীয় পরিচয় পত্র। ভোটার আইডি কার্ড  অনলাইনের মাধ্যমে আপনারা যদি কপি পেতে চান তাহলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে , ধৈর্য সহকারে পড়তে থাকুন।  আর্টিকেল শুরু করার আগেই আপনাদের সঙ্গে একটা বিষয় ক্লিয়ার করে নিয়েছি , সেটা হচ্ছে  আপনারা যখন ভোটার আইডি  কার্ড  এর জন্য যখন ফরম পূরণ করেছিলেন আপনার তখন কিন্তু আপনাদের নিজেদের ছবি সহ নাম ঠিকানা আপডেট করেছিলেন তখন কিন্তু আপনাকে ফরমের  নিচের অংশটা রয়েছে সেটা আপনাকে কিন্তু কেটে দেওয়া হয়েছিল । 

 

 

অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড,জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম,nid card download,nid card download bd,nid card download online bangladesh
nid card download


আর আপনারা যখন অনলাইন থেকে আপনাদের ভোটার আইডি কার্ড  চেক করতে যাবেন তখন কিন্তু আপনাদের এই   ৮ সংখ্যার  নাম্বারটা লাগবে পারে  অথবা আপনাদের যদি ইতিমধ্যেই জাতীয় পরিচয় পত্র থেকে থাকে তাহলে কিন্তু সেই পরিচয় পত্রের নাম্বার দিও আপনারা চেক করতে পারবেন খুব সহজেই কয়েক মুহূর্তের ভিতর ।  আরে এরকম ভাবে কিন্তু আপনার কম্পিউটারের সাথে মোবাইল দিয়েও আপনারা খুব সহজেইভোটার আইডি  চেক করে নিতে পারবেন আপনাদের নিজেদের সুবিধামতো । ভোটার আইডি কার্ড অনলাইন  যদি আপনারা পেতে চান তাহলে নিচের লেখাগুলো মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনারা সমস্ত তথ্য জেনে নিতে পারবেন । অনলাইনের মাধ্যমে আপনারা পেয়ে যেতে পারবেন আপনাদের নিজেদের  জাতীয় পরিচয় পত্র।


অনলাইন হতে আপনাদের আইডি কার্ড সংগ্রহ করে ফেলুন খুব সহজেই | ভোটার আইডি কাড চেক করার নিয়ম - 


আপনাদের নিজেদের জাতীয় পরিচয় পত্র কিংবা  ভোটার আইডি কার্ড  অনলাইনে রয়েছে কিনা সেটা  চেক করে নিতে হবে কিন্তু আপনাদেরকে অবশ্যই আপনারা যখন ডাউনলোড করতে যাবেন ডাউনলোড তার আগে । অনলাইনে জাতীয় পরিচয় পত্র  কিংবা  ভোটার আইডি কার্ড চেক  করার জন্য কিংবা আপনারা যদি জাতীয় পরিচয় পত্র যাচাই  করে নিতে চান তাহলে কিন্তু অবশ্যই আপনাদেরকে বাংলাদেশের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গিয়ে https://services.nidw.gov.bd/nid-pub/voter-info  এই লিঙ্কে প্রবেশ করতে হবে । নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে   অথবা ভোটার আইডি কার্ড আপনার কিভাবে পাবেন এই গুলো জানার থাকলে আপনারা আর্টিকেলটি কন্টিনিউ করুন ,   এই লেখাটার ভেতরে আমি step-by-step আপনাদের সঙ্গে আলোচনা করব যে কিভাবে আপনারা অনলাইন থেকে এনআইডি কার্ড নিতে পারবেন নিজেরাই নিজেদের স্মার্ট আইডি কার্ড কিভাবে নিতে পারবেন  ।



উক্ত লিকে ঢোকার পরে আপনাদের কি সবার প্রথমে   পেইজ এর  ১ম বক্সে "ফরম নম্বর  কিংবা এনআইডি নম্বর"   মার্ক  করে নেওয়ার পরে আপনাদের জাতীয় পরিচয় পত্র   কিংবা  ভোটার নিবন্ধন ফরম এর   ঐ ৮ সংখ্যা এর  স্লিপ নম্বর কিংবা  ভোটার আইডি কার্ডে যে নাম্বারটি রয়েছে সেই নাম্বারটি দিবেন ।  তারপরে বাকি যে  সমস্ত তথ্য  চাওয়া  হছা,   সেগুলো ঠিকঠাকমতো আপনারা দিবেন  "ভোটার তথ্য দেখার "  এই বাটনে ক্লিক করার পরে আপনারা নিচের ছবির মতো দেখতে পারবেন ভোটার আইডি কার্ড  চেক করা তথ্য গুলো আপনাদের সামনে হাজির হয়ে যাবে মুহূর্তের ভিতর ।   অনলাইনে মাধ্যমে আপনাদের  আপনাদের  মিলবে  কিন্তু  জাতীয় পরিচয় পত্র অর্থাৎ এখন অনলাইন থেকে আপনার আপনার আইডি কার্ড খুব সহজে কয়েক সেকেন্ডের ভিতর সংগ্রহ করে নিতে পারবেন । 


অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড,জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম,nid card download,nid card download bd,nid card download online bangladesh
nid card download

এখানে আপনারা আপনাদের নিজেদের অর্থাৎ এই পেজে যাওয়ার পরে আপনারা আপনাদের NID  নাম্বারটা লিখে নেবেন না অনলাইন থেকে ভোটার লিস্ট ডাউনলোড করে নেওয়ার জন্য ।  ভোটার আইডি কার্ডের অনলাইন কপি যদি আপনারা পেতে চান তাহলে অবশ্যই আপনাদের এখানে রেজিস্ট্রেশন করতে হবে তা না হলে নিতে পারবেন না ।  আপনাদের জাতীয় পরিচয় পত্র যাচাই করে নিতে পেরেছেন ?  আমরা আমাদের নিজেদের  ভোটার আইডি কার্ড  দেখতে চাই যারা এরকম ধরনের প্রশ্ন করে থাকেন তারা নিচের লেখাগুলো করতে পারেন লেখাটা কন্টিনিউ করেন তাহলে আপনারা সমস্ত বিষয়গুলো বুঝিয়ে দিতে পারবেন খুব সহজে । 

অনলাইন হতে  আপনাদের নিজেদের আইডি কার্ড সংগ্রহ করে নিন | ভোটার আইডি কার্ড বের করে নেওয়ার পদ্ধতি সম্পর্কে জেনে নিন - 

এরপরে আপনারা খেয়াল করলে দেখতে পারবেন যে ওই পেজের উপরের অংশে মেনুবারে "রেজিস্টার" নামে একটা লেখা রয়েছে। সেখানে একটা লিঙ্ক পাবেন https://services.nidw.gov.bd/nid-pub/claim-account  এই লিংকে ক্লিক করবেন ।  তাহলে নিচের মত একটা পেজ আপনাদের  সামনে  ওপেন হয়ে যাবে ।  এরপরে আপনার সবকিছু ঠিকঠাক করে আপনারা আপনাদের  অনলাইন থেকে ভোটার আইডি কার্ড  ডাউনলোড করে নিতে পারেন ।  তারপর  সাবমিট করার পরে পরবর্তী ফরম পূরণ করে একাউন্ট করার প্রক্রিয়াটি সম্পন্ন করে ফেলুন ।  মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র টি বের করে ফেলুন 


আরও পড়ুন - কিভাবে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করবেন?

 

রেজিস্ট্রেশন  হয়ে যাওয়ার পর আপনাদের এখন যে কাজটা করা লাগবে সেটা হচ্ছে লগইন করতে হবে। নিজেরাই নিজেদের ভোট কিভাবে দেখবেন জেনে নিন । 

 

ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য লগইন করুন | ভোটার আইডি কার্ড  সার্চ করুন - 



অনলাইনে মাধ্যমে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য আপনাদেরকে প্রথমে লগইন করতে হবে এই ওয়েবসাইটে  https://services.nidw.gov.bd/nid-pub/  এই লিংকে ক্লিক করুন । ভোটার আইডি কার্ড অনলাইন কবে যদি নিতে চান তাহলে আপনাদের প্রথমে এই সাইটে লগইন করতে হবে । ভোটার আইডি কাড  চেক করার নিয়ম জেনে নিন ।


ওইখানে সকল কিছু যদি আপনারা  ঠিকঠাক ভাবে দিয়ে থাকেন  তাহলে আপনারা এরপরে  লগইন করুন এখানে ।  তাহলে আপনারা পেয়ে যাবেন আপনাদের কাঙ্খিত জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার জন্য সকল  তথ্য। [আর আপনারা এই এই ভাবেই নিজেরা নিজেদের জাতীয় পরিচয় পত্র অনুসন্ধানকরে নিন ]। যারা বলেছেন যে , আমারা আমাদের   ভোটার আইডি কার্ড দেখা যায়  কিংবা স্মার্ট  কাছ থেকে ডাউনলোড করে নিতে চাই অর্থাৎ জাতীয় পরিচয় পত্র pdf.


ভোটার আইডি কার্ড ডাউনলোড করার পদ্ধতি  | ভোটার আইডি কার্ড চেক করার পদ্ধতি জেনে নিন 

এখন আপনারা    যদি বলেন  আমাদের ভোটে আইডি কে দেখেছে কিংবা আপনারা যদি আপনাদের ভোটার আইডি কার্ড ডাউনলোড করে যদি নিতে চান নেওয়ার ইচ্ছা যদি থাকে তাহলে আপনারা  উপরের তীর   চিহ্ন যে স্থানটি রয়েছে অর্থাৎ অর্থ্যাৎ "ডাউনলোড https://services.nidw.gov.bd/nid-pub/citizen-home/nid/download  লেখাটিতে "  click  করতে পারেন । তাহলেই কিন্তু আপনারা আপনাদের  জাতীয় পরিচয়  পত্রের কিংবা   ভোটার আইডি কার্ডের মানে জাতীয় পরিচয় পত্র pdf ডাউনলোড করে ফেলতে পারবেন খুব সহজেই যার চিত্র নিচে দেওয়া হল  । [জাতীয় পরিচয় পত্র খুব সহজে আপনারা সংগ্রহ  করে ফেলুন ]  অবশ্যই হয়তো আপনারা   এতক্ষণে হয়তো আপনারা নিশ্চয়ই আপনাদের   জাতীয় পরিচয় পত্র টি বের করে ফেলতে পারবেন খুব সহজেই ।

 

আমাদের শেষ কথা - 

তাহলে আজকে আমাদের এই লেখার ভেতরে জানতে পারলাম যে ,  কিভাবে আপনারা  আপনাদের নিজেদের  ভোটার আইডি  কার্ড,  অর্থাৎ স্মার্ট আইডি কার্ড কিভাবে নিজেরা নিজেদের কার্ড গুলো চেক করে নিতে পারবেন আর কিভাবে অনলাইন থেকে আপনারা   কপি ডাউনলোড করে নিতে পারবেন,  সেই বিষয় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হলো । আশা করি আজকের এই লেখা টি আপনাদের অনেক উপকারে আসবে । 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন