লাইফাই কি ? লাইফাই কিভাবে কাজ করে ?

লাইফাই হল ওয়াইফাইয়ের উন্নত প্রযুক্তি যা ওয়াইফাই থেকে ১০০ গুণ বেশি ইন্টারনেট স্পিড দিয়ে থাকে। এখানে আলোর মাধ্যমে ইন্টারনেটের তথ্য আদান-প্রদান হয়। তাহলে বুঝা যায় তথ্য কত দ্রুত আদান-প্রদান হতে পারে। আজকে লাইফাই নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।


লাইফাই কি,লাইফাই,লাইফাই কিভাবে কাজ করে,ওয়াইফাই,লাইফাই মানে কি?,লাইফাই কি? | li-fi | এটি ওয়াইফাই থেকে কতটা উন্নত?,লাইফাই (lifi) প্রযুক্তি কি ব্যাপকভাবে ব্যবহারযোগ্য?,স্যাটেলাইট কি,li-fi কি,ইন্টারনেট কি,ওয়াইফাই এর দিন শেষ
লাইফাই


বর্তমান বিশ্বে ইন্টারনেট ব্যবস্থার ৬০ শতাংশ তথ্য আদান প্রদান করা হয় ওয়াইফাই (WiFi) প্রযুক্তি ব্যবহার করে। কিন্তু ওয়াইফাই (WiFi) ব্যবস্থার নানা জটিলতা এবং দুর্বল নিরাপত্তার কারণে এই প্রযুক্তির বেশ কিছু সীমাবদ্ধতা আছে। এইসকল সমস্যার সমাধান করতে উদ্ভাবন করা হয়েছে লাইফাই প্রযুক্তি। ইন্টারনেট সেবা প্রদানের জন্য লাইফাই (LiFi) খুবই নিরাপদ সহজলভ্য এবং সাশ্রয়ী। বর্তমানে জনপ্রিয় ওয়াইফাই প্রযুক্তি ডেটা আদান প্রদানের জন্য রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহার করে। অন্যদিকে লাইফাই প্রযুক্তি তৈরী হয়েছে আলোক তরঙ্গের উপর ভিত্তি করে। আলোর তরঙ্গদৈর্ঘ্য রেডিও ফ্রিকোয়েন্সি তুলনায় ১০ হাজার গুণ দ্রুত চলাচল করতে পারে। এর কারণে আলোক তরঙ্গ রেডিও ফ্রিকোয়েন্সি তরঙ্গের তুলনায় বেশি পরিমান তথ্য আদান-প্রদান করতে পারে। আলোর এই ধারণাকে কাজে লাগিয়ে তথ্য আদান প্রদানের ব্যবস্থাকে বলা হয় লাইফাই (LiFi)। ২০১১ সালে প্রথম লাইফাই প্রযুক্তিটি উদ্ভাবন করা হয়। কয়েক বছরের মধ্যেই ঘরের লাইট দ্বারা ইন্টারনেট ব্যবহার করা যাবে। গবেষকরা লাইফাই প্রযুক্তি ব্যবহার করে প্রতি সেকেন্ডে ১০ গিগাবিট তথ্য আদান প্রদান করতে সক্ষম হয়েছেন। লাইফের প্রযুক্তি শুধু আমাদের জন্য বিলাসিতা নয়, অনেক জরুরী একটা প্রযুক্তিও। বর্তমানে ওয়ারলেস যোগাযোগের জন্য ব্যবহৃত রেডিও ফ্রিকোয়েন্সি অধিক ব্যবহারের ফলে বেতার তরঙ্গ ব্যবস্থায় অসুবিধা সৃষ্টি হয়েছে। এর ফলে ভবিষ্যতে ওয়াইফাই ব্যবস্থা অব্যবহৃত হয়ে পড়বে। লাইফাই যেহেতু রেডিও তরঙ্গ ব্যবহার করেনা তাই এই ধরনের কোন সমস্যা থাকবে না। ভবিষ্যতে যোগাযোগ করার ক্ষেত্রে লাইফে প্রযুক্তি একটি আশানুরূপ আবিষ্কার। এছাড়া লাই ফাই ব্যবহার করলে রেডিও ফ্রিকোয়েন্সি এর ক্ষতিকর বিকিরণ থেকে রক্ষা পাওয়া যাবে।


আরও পড়ুন - ChatGPT কি ? লাইফের সবথেকে বড় সুবিধা হল এই নেটওয়ার্ক সহজে হ্যাক করা যাবে না। সেই কারণে সামরিক যোগাযোগ এবং গোপন তথ্য আদান-প্রদানে লাইফাই অনেক বেশী নিরাপত্তা প্রদান করবে। লাইফাই প্রযুক্তি ব্যবহার করে ইন্টারনেট অনেক বেশি দ্রুত, শক্তিশালী এবং নির্ভুল হতে যাচ্ছে। লাইফাই প্রযুক্তি সহজলভ্য হলে ইন্টারনেট ব্যবস্থা একটি বৈপ্লবিক পরিবর্তন আসবে।


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন