ChatGPT কি ?

ChatGPT কি ? চ্যাটজিপিটি কি কাজ করে ? 


নভেম্বর ৩০ তারিখ চ্যাটজিপিটির (ChatGPT ) উন্মুক্ত হওয়ার পর মাত্র পাঁচ দিনের মাথায় এটা ওয়ান মিলিয়ন সাবস্ক্রাইবার ক্রস করে আছে । যেটা পৃথিবীতে এই মুহূর্তে একটা রেকর্ড । কারণ টুইটারের মতো জনপ্রিয় সাইটের ১ মিলিয়ন সাবস্ক্রাইবার করতে দুই বছর সময় লেগেছিল। ফেসবুকে লেগেছিল ১০ মাস । ড্রপবক্সের লেগেছিল ৭ মাস। স্পোর্টিফাইের লেগেছিল ৫ মাসের বেশি। এতটাই দ্রুত সময়ে টিকটক কিংবা ইনস্টাগ্রামেও ওয়ান মিলিয়ন ইউজার গ্রো করতে পারেনি । যার একটা মানে হচ্ছে চ্যাটজিপিটির   আগামীদিনের ব্যবসার পরিধি বিশাল ।  আজকের  লেখাতে যে চ্যাটজিপিটির সম্পর্কে কমপ্লিট ধারণা দেওয়ার চেষ্টা করব। 


chatgpt,chat gpt,gpt,openai,chatbot,ai,website,what is chatgpt and how you can use it,what is chatgpt,chatgpt tutorial,understanding chatgpt,coding,chatgpt examples,chatgpt explained,enefy,catgpt,open ai,chat,bot,chat gpt for begginers,chat gpt how to use,chat gpu examples,gpt3,chat gpt3,how to use chatgpt,opnai chat,openai gpt,openai gpt chat,chat gpt google,chat gpt chatbot,gpt 3,gbt chat,chat gbt,chat gtp,chat gpt ia
ChatGPT 


আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) নিয়ে কাজ করা বর্তমান পৃথিবীতে যতগুলো কোম্পানি রয়েছে । তার মধ্যে অন্যতম একটি হচ্ছে ওপেন এআই। ওপেন এআই প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম একটি নাম হচ্ছে ইলন মাক্স। ২০১৫  সালে ইলন মাক্সসহ মোট ৬ জন সহযোগী মিলে ওপেন  এআই প্রতিষ্ঠা করেন । যেটি কম্পিলিটি একটা non-profit অর্গানিজেশন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কাজ করার জন্য। ২০১৮ সালে কোম্পানি থেকে রিজাইন করে ইলন মাস্ক এবং ২০১৯  সালে মাইক্রোসফ্ট ১ বিলিয়ন ডলার ইনভেস্ট করে ওপেন   এআই তে। ওপেন এআই এর প্রথম সাফল্যের প্রোডাক্ট ছিল Dalle Tour । যেটি মূলত একটা ইমেজ ট্যাুর চ্যানেল এবং সেই ওপেনে বর্তমানের নতুন যে প্রোডাক্ট বাজারে ছেড়েছে সেটি হচ্ছে   চ্যাটজিপিটি।   এ পর্যন্ত  চ্যাটজিপিটি টোটাল তিনটি  ভার্সন রয়েছে চ্যাটজিপিটি , চ্যাটপিটি ২, চ্যাটপিটি ৩  আর বর্তমানে চালু অবস্থায় রয়েছে চ্যাটজিপিটি ৩.৫ । চ্যাটজিপিটির উত্তরোত্তর সফলতায় বর্তমানে ওপেন এআই মার্কেট ভ্যালু গিয়ে দাঁড়িয়েছে ২০ বিলিয়ন ডলার এর বেশি ।

 

 

চ্যাটজিপিটি (ChatGPT) মূলত হচ্ছে  আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা তৈরিকৃত একটি ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেস বা প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ টুলস। আরো সহজ করে যদি বলি চ্যাটজিপিটি মূলত হচ্ছে এমন একটা চ্যাটবট যেটা মানুষের সাথে মানুষের মতো করে চিন্তাভাবনা করে যেকোনো প্রশ্নের উত্তর খুঁজে বের করে দিতে পারে আপনাকে। আপনার দৈনন্দিন জীবনে এমন অনেক কাজ রয়েছে যেটা চ্যাটজিপিটি থেকে খুব সহজে সম্পন্ন করে দিতে পারে । যেমন একটা ইমেইল লেখা ,গ্রামাটিক্যাল মিস্টেক চেক করা, প্রেজেন্টেশন তৈরি করা, একজন স্টুডেন্ট তার গণিতের সমাধান যেমন এখানে পাবেন ,তেমনি একজন প্রোগ্রামার তার প্রোগ্রামিং জনিত প্রবলেম সল্যুশন এর জন্য চ্যাটজিপিটি ব্যবহার করতে পারেন । 


কিছুদিন এইটা প্রমাণিত হয়েছে যে  চ্যাটজিপিটি (ChatGPT) যেকোনো ধরনের বাগ  নিরসনের ক্ষেত্রে সবচেয়ে ভাল কার্যকরী মাধ্যম হয়ে যাচ্ছে। এ ধরনের অ্যাডভান্স চ্যাটবট নিয়ে ডেফিনেটলি চিন্তা করার অনেক কিছু রয়েছে । প্রশ্ন জাগতে পারে কতটা ভালো কিংবা কত শক্তিশালী  হতে পারে চ্যাটজিপিটি। প্রাথমিকভাবে চ্যাটজিপিটি যখন উন্মুক্ত করা হয়েছিল এটার প্রতি মানুষের আগ্রহ দেখা গিয়েছে সারা পৃথিবী জুড়ে সেটা নিঃসন্দেহে অবিশ্বাস্য লেভেলের। ওপেন এআই এর প্রথম দিকের একজন কমান্ডার ছিলেন ইলন মাক্স। যিনি চ্যাটজিপিটিকে ব্যাখ্যা করার জন্য শুরুর দিকে বলেছিলেন  "CHATGPT IS SCARY, GOOD. WE ARE NOT FAR FROM DANGEROUSLY STRONG AI" যার সহজ মানে হচ্ছে চ্যাটজিপিটি সত্যিকার অর্থেই ভয়ানক ভালো এবং মানব সভ্যতা বিপদজনক আর্টিফিশিয়াল ইন্তেলিজেন্স থেকে খুব বেশি দূরে নয়। 


চ্যাটজিপিটি (ChatGPT) কতটা স্ট্রং হবে সেটা ব্যাখ্যা করার জন্য আপনাকে বেশ কিছু উদাহরণ দিচ্ছি । প্রযুক্তিতে যতগুলো জায়েন্ট রয়েছে তার মধ্যে অন্যতম গুগল এবং অ্যাপল অন্যতম। তাদের গুগোল অ্যাসিস্ট্যান্ট এবং অ্যাপেলের সিরি রয়েছে। যারা আপনাকে বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর খুব সহজেই খুঁজে বের করে দিয়েছে কিংবা আপনার অনেকগুলো কাজে হেল্প করে দিচ্ছে।কিন্তু চ্যাটজিপিটি  এবং গুগল অ্যাসিস্ট্যান্ট  এবং সিরির  মধ্যে ব্যবধানটা তখনই হয় যখন CHATGPT তার মেধা খাটিয়ে আপনার প্রজেক্ট তৈরি করে দিচ্ছে কিংবা আপনাকে এমন কোনো সলিউশন আছে যেটা আপনি ভাবতে  পারতেন না।  উদাহরণস্বরূপ  যেখানে একজন প্রোগ্রামার বাগ ফিক্স করার জন্য  চ্যাটজিপিটিকে লিখেছিল। যেখানে চ্যাটজিপিটি কোড করে সেই স্যালুশনটা  দিয়ে দিয়েছে। সিমিলারলি একই ধরনের প্রবলেম এর জন্য চ্যাটজিপিটি যেখানে কোড করে স্যালুশনটা দিয়ে দিয়েছে সেখানে গুগোল দিয়েছিল মাত্র বেশ কিছু পেইজ সাজেশন। এখন যেগুলো বলেছি সেগুলো প্র্যাকটিক্যালি করে দেখাছি আপনাকে । 


সত্যিকার অর্থেই চ্যাটজিপিটি (ChatGPT) অনেকধরনের অ্যাডভান্টেজ আছে কিনা কিংবা করতে পারে কিনা ।চলুন তাহলে দেখে সেখানে কি আপনি নিজেও ট্রাই করতে পারেন । লিখতে যাচ্ছি chat.openai.com  এখানে আপনি নিজেও ট্রাই করতে পারেন। লিখতে যাচ্ছি হচ্ছে "write a article about nuclear fusion" নিউক্লিয়ার ফিউশন নিয়ে আমি একটা আর্টিকেল লিখতে বলেছি। আপনি দেখুন সে বিশাল আর্টিকেল লিখে দেবে এবং আপনি যদি চান যে সেখানে বিভিন্ন ধরনের ওয়ার্ড লিমিটেশন দিতে চান সে হয়তো সেটা একসেপ্ট করবেন। কিন্তু আমিপ্রাক্টিক্যালি যতটুকু সম্ভব আপনাকে দেখিয়ে দিচ্ছি ।  আর একটা  নিউক্লিয়ার ফিউশনের এর উপর আর্টিকেল লিখে দিয়েছে আমাকে। আপনি দেখতে পাচ্ছেন রেজাল্ট এন্ড আমি নেক্সট আমি আরেকটা জিনিস ট্রাই করছি সেটা হচ্ছে একটি  html  কোড দেখি। একটা html কোড লিখতে বলেছে আমি সুন্দর ভাবে আপনাকে লিখে দেবে । যতটুকু বুঝতে পারি যে এটাই হচ্ছে এই কোডটি কপি করে নিয়ে নিয়ে .html ফাইল সেভ করে দেন এবং আমার মনে হয় ঠিক হয়ে যাবে  মনে হয় না এটাই হবে। এ ধরনে আর কিছু জানতে চান। আমি আরেকটা জিনিস দিতে পারি। 


একটা ডায়েট চার্ট দিতে বলেছি যেটা ওয়েট গেইন করার জন্য। আপনি দেখতে পারেন। যে সে কি লিখে এবং এই ধরনের কোন কিছু যদি আপনি সত্যিকার অর্থে গুগল এসিস্টেন্স কিংবা সিরিতে  আপনি ট্রাই করেন। তাহলে আপনি ভিন্ন কিছু খুঁজে পাবেন। তারা আপনাকে বিভিন্ন ধরনের ওয়েবসাইট দেখিয়ে দিবে  বা লিঙ্ক দিবে। যেখানে কি আপনি দেখতে পারেন ডায়েট চার্ট কি হতে পারে । সে ওসব সবকিছুতে যাচ্ছে না ।  সে ডিরেক্টলি নিজেই আপনাকে দেখিয়ে দিচ্ছে। যে কোন দিন কোন ধরনের ডায়েট চার্ট আপনার প্রয়োজন হতে পারে । এটা কি ধরনের হতে পারে । যদিও তাকে আমি আমার ওয়েট বলিনি বয়স বলিনি  কোন কিছুই বলিনি । তারপর একটা ডায়েট চার্ট দিয়েছে। একটা জিনিস ক্লিয়ার যে ধরনের ধারণাটি ভুল হওয়ার চান্স থাকে। একটা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এটুকু করতে পেরেছেন কিংবা এ ধরনের এডভান্স লেভেলে চলে গেছে সেটা আসলেই অবাক করার জায়গা এবং আমার মনে হয় এটা আপনাদের জন্য সেই ভাবে এটা আপনাদেরকে অবাক করবে। 


চ্যাটজিপিটি (ChatGPT) সত্যিকার অর্থে এমন কিছু করেছেন যেটা কোন ধরনের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর আগে করেনি কিংবা করে দেখানোর সামর্থ্য অর্জন করেনি । যার কারণে চ্যাটজিপিটি উন্মুক্ত হওয়ার পর পর সারা পৃথিবী জুড়ে মানুষের মধ্যেই তার জন্য একটা বিশাল আবেদন তৈরি হয়েছে। মানুষের চায় যে চ্যাটজিপিট ব্যবহার করতে। এখন চ্যাটজিপিট  ব্যবহার করে অনেকেই নিজের আয়ের রাস্তা পর্যন্ত ভারী করে যাচ্ছে। কেউ কেউ আর্টিকেল লিখে আয়ের  রাস্তা তৈরি করেছে ।  কেউ আবার চ্যাটজিপিট ব্যবহার করে ওয়েব ডেভেলপমেন্টের দিকে নজর দিয়েছে। বিনা কোডিং এ ডেভলপমেন্ট বলতে পারেন । এ ধরনের আরো অনেকগুলো কাজ করে যাচ্ছে । এখন মনে প্রশ্ন আসতে পারে যে একটা সার্চ ইঞ্জিনেতে একই ধরনের সলিউশন আমি খুঁজে বের করতে পারি। ব্যবধানটা হচ্ছে একটা  সার্চ ইঞ্জিন স্যালুশনের জন্য বিভিন্ন ধরনের লিংক দেবে কিংবা কোন ধরনের ওয়েবসাইটে আপনাকে ড্রাইভ করবে।কিন্তু চ্যাটজিপিটর  ব্যাপারটা ভিন্ন সে কোন ওয়েব সাইটে যায় না । কোন ওয়েবসাইটে রেজাল্ট আপনাকে দেবে না। সে সরাসরি নিজেই আপনাকে সলিউশন দেবে। যেটা আপনি জানতে চান কিংবা দেখতে চান কিংবা তার সাথে করতে চান । একটু আগে যেভাবে আপনি দেখেছেন যে সে নিজে করে যাচ্ছে । সে নিজে ম্যাথ সলিউশন করে যাচ্ছে। সে নিজেই আপনাকে বিভিন্ন ধরনের ডায়েট চার্ট তৈরি করে দিয়েছে।  


আর্টিকেলস এর কথা বলেন সে নিজে আর্টিকেল লিখে যাচ্ছে । সার্চ ইঞ্জিনে আপনি খুঁজতে পারেন কিন্তু চ্যাটজিপিট সলিউশান দিয়ে দিচ্ছে। এটাই হচ্ছে ব্যবধানে। চ্যাটজিপিটর স্যাতিকার অর্থে লিমিটেশন আছে কিনা ।  আছে, চ্যাটজিপিটর এখনো প্রচুর পরিমাণে লিমিটেশন রয়েছে। চ্যাটজিপিট এখনো শতভাগ সম্পন্ন নয়। এমন অনেক ব্যাপার রয়েছে যেগুলোতে হয়তো আপনি প্রশ্ন করলেই আপনাকে উত্তর দিতে পারবে না । আমি বেশ কিছু উত্তর জানতে চেয়েছিলাম। তার আগে ইউক্রেন রাশিয়া যুদ্ধ নিয়ে আমি তার কাছে প্রশ্ন রেখে ছিলাম এবং সেখানে সে বলেছিল যে তার ইন্টেলিজেন্স লিমিটেশন এর কারনে সে কোন ধরনের উত্তর দিতে পারছে না। একই ধরনের আরো অনেক কিছু হয়তো আপনি খুঁজে পাবেন। যখন আপনি এটা ব্যবহার করতে যাবেন। 


আরও পড়ুন - লাইফাই কি ? লাইফাই কিভাবে কাজ করে ?


চ্যাটজিপিট ক্যাপাবিলিটি কথা চিন্তা করলেই কিংবা চ্যাটজিপিট (ChatGPT) যেভাবে কাজ করে সেই ভাবে চিন্তা করলে চ্যাটজিপিট সত্যিকার অর্থে অনেক ভালো একটা ব্যাপার । কিন্তু ভাল ব্যাপারটাও বিশাল  আকারে   ক্ষতি হয়ে দাঁড়াতে পারে। যেমন  চ্যাটজিপিটর কারণে স্টুডেন্ট তার সুবিধা নিয়ে ক্লাসে ফাঁকি দিতে পারে কিংবা নিজের মেধা খাটিয়ে কোন কিছু করার ব্যাপার থেকে দূরে সরে যেতে পারে। এটা অনেক বেশী বিপদজনক একটা ব্যাপার হয়ে দাঁড়াবে। আবার চ্যাটজিপিটর কারণে মানুষের মধ্যেই ক্রিয়েটিভ মননশীলতার অভাব দেখা দিতে পারে । যেমন রাইটিং একটা খুব ক্রিয়েটিভ ব্যাপার। এখন চ্যাটজিপিট ব্যবহার করে যদি কেউ তার আর্টিকেল রাইটিং কিংবা এ ধরনের কোনো রাইটিং এর কাজটা সেরে নিতে পারে। তবে তা ক্রিটিভ ক্রিয়েটিভ রাইটিং মেধাটা রয়েছে সেই ধীরে ধীরে সীমিত হয়ে যাবে এক জায়গায় । আবার চাকরির বাজারও ছোট করে দিতে পারে। শেষ দিকে প্রশ্ন হচ্ছে  কতটুকু ফ্রি। চ্যাটজিপিট এখনো শতভাগ ফ্রি রয়েছে। ওপেন আই দাবি করেছে চ্যাটজিপিট প্রতিটির কলে পেছনে খরচ হচ্ছে এক  সেন্টের মতো যার মানে  খুব ক্লিয়ার প্রতিদিনের কল হেন্ডেল করার জন্য   খরচ করতে হচ্ছে সাড়ে ৪০০ থেকে ৫০০  মিলিয়ন ডলারের বেশি এবং নিশ্চিত ভাবে বলা যায় আগামী দিনগুলোতে চ্যাটজিপিট আর ফ্রি থাকছে না।


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন