সিবিএস ব্রেকিং সিস্টেম কি? সিবিএস ব্রেকিং সিস্টেম কিভাবে কাজ করে?

সিবিএস (CBS) এর পূর্ণ অর্থ হলো (কম্বাইন্ড ব্রেকিং সিস্টেমCombined breaking system বাংলাই একে বলা হয় সম্মিলিত ব্রেকিং সিস্টেম। একে আর একটু আপগ্রেড করে হিরো তার বাইকে লাগিয়ে নাম দিয়েছে আইবিএস যার অরথো ইন্টিগ্রেটেড ব্রেকিং সিস্টেম (Integrated Braking System)।তাই এই দুটোকে একই বলা যেতে পারে।

নিউটনের প্রথম সূত্র অনুযায়ি এই বিশ্বে প্রতিটি বস্তু যে অবস্থাই আছে চিরকাল সেই অবস্থাই থাকতে চায়, যদি বাইরে থেকে কোনো বল প্রয়োগ করা না হয়। অর্থাৎ কোনো গাড়িকে যদি একবার চালু করে দেওয়া হয় তারপর ইন্জিন বন্ধ করে দিলে ও গাড়ি চলতে থাকবে। কিন্তু এমন হয় না, গাড়ির ইন্জিন বন্ধ করে দেওয়ার পরে সেটি কিছুক্ষন চলতে পারে পরে নিজে থেকে বন্ধ হয়ে যায়। এর কারন হলো বাতাসের বাধা আর রাস্তার ঘর্ষণ বল । বাতাসের বাধা ও রাস্তার ঘর্ষণ গাড়িকে চলতে দেয় না।


cbs,cbs news,cbs sports hq,cbs sports,cbs sunday morning,cbs 4 news evening,cbsn,josh jacobs,joe biden,white house,biden administration,coronavirus,covid-19,omicron variant,covid vaccine,covid testing,health,vaccine,pandemic,breakthrough infections,news,delta,covid,video,live streaming,live video,omicron,infections,marianne levine,kamala harris,biden,congress,build back better,supply chain,bagel,naomi ruchim,বাইকের এবিএস সিস্টেম কিভাবে কাজ করে,এ বি এস ব্রেকিং সিস্টেম,সেরা ব্রেকিং সিস্টেম,বাইকের এবিএস এবং সিবিএস ব্রেক কি,এন্টি লক ব্রেকিং সিস্টেম,abs & cbs ব্রেকিং সিস্টেম কি,কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম,কোন ব্রেকিং সিস্টেম সবচেয়ে ভালো,সিবিএস ব্রেক কি,সিবিএস ব্রেক,ibs ব্রেকিং সিস্টেম কিভাবে কাজ করে।,সিবিএস ব্রেক কিভাবে কাজ করে,এবিএস ব্রেক,এবিএস ব্রেক কেমন হয়,সেরা ব্রেকিং,চার চাকায় এবিএস ব্রেক,মোটরসাইকেলে এবিএস ব্রেক
Combined breaking system



কিন্তু পৃথিবীর বাইরে মহাশূন্যে এই দুটোর কোনোটিই নেই তাই সেখানে গিয়ে গাড়িকে চালু করে দিলে সেটি চিরকাল চলতে থাকবে।পৃথিবীতে এই দুটো ঘর্ষণ যানবাহনকে চিরকাল চলতে দেয় না।তাই কোনো যানবাহনকে চিরকাল চলতে দেয় না।তাই কোনো যানবাহনকে থামানোর জন্য এই দুটি জিনিস ব্যবহার করা হয় সেটি এরোপ্লেন হোক বা ট্রেন বা বাইক।

সাধারন অবস্থায় এটি গাড়িকে সামনে যেতে যতটা সাহায্য করে তার কয়েকগুন বাড়িয়ে যেকোনো গাড়ির ব্রেক তৈরী করা যায়।যদি কোনো চেপ্টা বস্তুকে বাতাসের সম্মুখে রাখা হয় তাহলে সেটিতে বেশি বাধা তৈরি করবে।আর যদি কাত হয়ে থাকে তাহলে বাতাস কম বাধবে ও বাধা ও কম হবে।এই বাধাকে কাজ কজে লাগিয়ে এরোপ্লেনের দিক ও গতি নির্ণয় করা হয়।আর রাস্তায় কেনো যানবাহনের ক্ষেত্রে ঘর্ষণ বল বাড়িয়ে কমিয়ে গতি নিয়ন্ত্রন করা হয়।

এবারে ভাবুন বাইকের একটি চাকা দিয়ে ব্রেক করলে ভালো হবে নাকি দুটো দুটো চাকা? অবশ্যই দুটো।কারন দুটো চাকা দিয়ে ঘর্ষণ তৈরী করলে দিগুন ঘর্ষণ তৈরী হবে।অবশ্য দিগুন হয় না সামনের চাকা বেশি ঘর্ষণ তৈরী করে। সামনের চাকায় বেশি চাপ পড়ে বলে পিছলে যায় না।গাড়ি সামনের থেকে পিছনের চাকায় ঘর্ষণ কম হয়।তবে ঘর্ষণ কাজ করতে না পারলে ও ৭% তো পারে।কিন্তু আমরা সাধারনত তা করি না।দুটো চাকায় একসাথে বল প্রয়োগ করলে ঘর্ষণ বেশি হবে এবং গাড়ি দ্রু থেমে যাবে।তাই বাইকে ব্রেক চাপার নিয়ম হলো দুটো একসাথে চাপা হয় । তাহলে গাড়ি ভালো ভাবে নিয়ন্ত্রন করা যায়। 

কিন্তু সাধারনত সবাই সামনের ব্রেক চাপে কিন্তু কোনো কোনো সময় একটা ব্রেক চাপলে পিছলে দুরঘটনা ঘটে যেতে পারে। তখন দুটো ব্রেক চাপলে কিছুটা নিয়ন্ত্রন করা যায়। সেই সমস্যার সমাধান পেতে লাগানো হয় সিবিএস (CBS)বা আইবিএস (IBS)।
সিবিএস (CBS) বা আইবিএস (IBS) আর কিছুই নয় এখানে একটি ব্রেক চাপলে দুইটি চাকাতেই সেটি এপ্লাই হয়। এই সিসটেম দুটো ব্রেকের কেবলের সাথে ব্রেক লাগানো থাকে। তাই একটা ব্রেক  চাপলে দুটো ব্রেক এপ্লাই হবে।যেটাতে চাপা হবে সেটাতে বেশি আর অন্যটিতে কম হয়।যেহেতু এটি ম্যানুয়ালি করা যেত কিন্তু অনেক অলস প্রকৃতির মানুষ আছে আমাদের মধ্যে এজন্য দুটো ব্রেক একসাথে চাপার অভ্যাস তৈরি হয় না। 

কিন্তু আতঙ্কের সময় ও একটা ব্রেক চেপে ফেলি  এজন্য দুর্ঘটনা ঘটে। এজন্য আনা হয়েছে সিবিএস ব্রেকিং সিসটেম। এটি ব্যবহার করতে কম খরচ হয় বলে কম দামি বাইকে সিবিএস লাগানো হয়।বাইক গুলো কম দামে রেখে অতিরিক্ত নিরাপত্তার জন্য সিবিএস বা আইবিএস লাগানো হয়।সিবিএস এর  খারাপ ভালোর কথা বলি তাহলে এটি নতুন রাইডারদের জন্য ভালো কারন তারা কখন কোথায় ব্রেক করতে হয় জানা না। তাই তাদের জন্য এটি উপকারি কিন্তু পুরোনোদের জন্য এটি বেশি উপকারি না। তাই আমাদের মধ্যে সবার জন্য সিবিএস বা আইবিএস সিসটেম ভালো উপকারি।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন