মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়

মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়

আজ আমি আপনাদের ত্বক ফর্সা করার জন্য মুলতানি মাটি দিয়ে দুটি ফেসপ্যাক তৈরি করে দেখাবো। একটি ওয়েলি স্কিনের জন্য এবং অন্যটি ড্রাই স্কিনের জন্য। আমি লেখার শেষে  ফেসপ্যাক দুইটি ব্যবহারের সঠিক নিয়ম বলে দিব। এই ফেসপ্যাক আপনার ত্বক দ্রুত ফর্সা করবে। তো চলুন শুরু করা যাক।


মুলতানি মাটি,মুলতানি মাটি দিয়ে ফর্সা,মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়,মুলতানি মাটির ফেসপ্যাক,ফর্সা হওয়ার উপায়,মুলতানি মাটির ব্যবহার,মুলতানি মাটি দিয়ে রূপচর্চা,ফর্সা হওয়ার সহজ উপায়,মুলতানি মাটি দিয়ে ৩ দিনে স্থায়ীভাবে সবচেয়ে তারাতারি ফর্সা,মুলতানি মাটি ব্যবহারের নিয়ম,মুলতানি মাটির রূপচর্চা,ফর্সা হওয়ার টিপস,মুলতানি মাটির উপকারিতা,ফর্সা,ফর্সা হওয়ার সহজ উপায় ছেলেদের,ফর্সা হওয়ার,মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়
মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়



অয়েলি স্কিনের জন্য মুলতানি মাটি দিয়ে ফেসপ্যাক 


প্রথমে অয়েলি স্কিনের জন্য ফেসপ্যাক তৈরি করব। এর জন্য একটি বাটিতে এক চা চামচ মুলতানি মাটি  এবং এর সাথে ১ চা চামচ গোলাপজল ও একটা চামচ লেবুর রস দিয়ে মিশিয়ে নিন। সাথে কিছু পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। ম্যাগনেসিয়াম ক্লোরাইডের সমৃদ্ধ মুলতানি মাটি ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করে ত্বক ভেতর থেকে সুন্দর করে। মুলতানি মাটির ত্বককে উজ্জ্বল করে। এটি ত্বকের অতিরিক্ত তেল দূর করে মুখের ব্রণ ও কালো দাগ দূর করে। ত্বকের পিগমেন্টেশন  দূর করার সাথে সাথে ত্বক নরম করে। ত্বকের বলিরেখা ও বয়সের ছাপ দূর করে। এতে রয়েছে ভিটামিন সি ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান  যা ব্রণের সমস্যার সমাধান করে। লেবু প্রাকৃতিক বীজ। লেবুতে ভিটামিন সি ছাড়াও রয়েছে ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম। যা ত্বক সুস্থ রাখতে সাহায্য করে। ত্বককে বাড়তি উজ্জ্বলতা আনে। এবার এটি আপনার ত্বকে লাগান। লাগানোর পর ২০  মিনিট রাখতে হবে । ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে আপনার ত্বক পরিষ্কার করিনি। ভালো ফল পেতে এটি সপ্তাহে তিন দিন ব্যবহার করুন।


 


ড্রাই স্কিনের জন্য মুলতানি মাটি দিয়ে ফেসপ্যাক


এর জন্য একটি বাটিতে একটা চামচ মুলতানি মাটি নিন। এখন এর সাথে একটা চামচ মধু,১ চা চামচ টক দই ও একটি ই ক্যাপ দিয়ে ঘন পেস্ট তৈরি করুন। আপনি চাইলে ই-ক্যাপের পরিবর্তে হাফ চামচ নারিকেল তেল ব্যবহার করতে পারেন। প্রয়োজন হলে সাথে কিছু পানি মিশিয়ে নিন। মধুতে রয়েছে পটাশিয়াম ,অ্যান্টিঅক্সিডেন্ট ও পুষ্টিকর নানা উপাদান। যা ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কাজ করে ও ত্বকের নানা সমস্যার সমাধান করে ফর্সা ত্বক পেতে সাহায্য করে। টক দই ত্বকের কালো দাগ দূর করে এবং ত্বক গভীর থেকে পরিষ্কার করে। এটিই ত্বককে ময়েশ্চারাইজ করে এবং ত্বক দ্রুত উজ্জ্বল করে। ত্বককে মসৃণ করে ফর্সা ত্বক পেতে সাহায্য করে। ভিটামিন ই ক্যাপসুল ত্বকের রুক্ষতা দূর করে।  ভিটামিন ই-তে রয়েছে এন্টিঅক্সিডেন্ট যা ত্বকে বয়সের ছাপ দূর করে। এমনকি আপনি যেকোন ধরনের দাগ দূর করতে ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করতে পারেন। এবার এটি আপনার ত্বকে লাগান। লাগানোর পর ২০ মিনিট রাখতে হবে। ২০  মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে আপনার ত্বক পরিষ্কার করে নিন। এবং একটি ভালো ব্যান্ডের মশ্চারাইজার লাগিয়ে নিন। একটি সপ্তাহে তিন দিন ব্যবহার করতে হবে। আপনার ত্বকের শুষ্কতা দূর হয়ে ত্বক হবে নরম কোমল ও ফর্সা। আমার তৈরি ফেসপ্যাক দুইটির যেকোনো একটি আপনার ত্বকের ধরন অনুযায়ী ব্যবহার করুন। তবে এই ফেসপ্যাকটি রাতে ব্যবহার করুন। এতে আরো ভালো ফল পাওয়া যাবে। এ পেক আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন