কিভাবে কলেজ চয়েস দিতে হয়

কলেজ চয়েস দেওয়ার নিয়ম


আমরা ইতিমধ্যে জানি যে একাদশ শ্রেণীর কলেজ চয়েজ দেওয়া শুরু হয়ে গেছে । আজকের এই লেখাতে আপনাদের বলব কিভাবে কলেজ চয়েস দিতে হয়। 


কলেজ চয়েস দেওয়ার জন্য প্রথমেই আপনাকে একটি ব্রাউজার ওপেন করতে হবে। ব্রাউজারে গিয়ে সার্স করুন xi class admission। অথবা এই ওয়েবসাইট থেকে সরাসরি প্রবেশ করতে পারেন, http://xiclassadmission.gov.bd/


কলেজ চয়েজ দেওয়ার নিয়ম,কলেজ চয়েস দেওয়ার নিয়ম,কলেজ ভর্তি,কলেজ চয়েস,একাদশ কলেজ ভর্তি,কলেজে আবেদন করার নিয়ম ২০২২,অনলাইনে কলেজে আবেদন করার নিয়ম
কলেজ চয়েস দেওয়ার নিয়ম


ওয়েবসাইটে যাবার পর উপরের ছবির মত একটা ইন্টারফেস দেখতে পারবেন। সেখান থেকে Apply Now বাটনে ক্লিক করুন। আপনাকে নতুন একটা পেজে নিয়ে যাবে। সেখানে আপনার নিয়ম বলে দেওয়া আছে কিভাবে আবেদন করতে হবে। 

এখানে আপনার এসএসসি  পরীক্ষার রোল নাম্বার দিতে হবে , কোন বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন সেইটা দিতে হবে, কত সালে পরীক্ষা দিয়েছেন সেই তথ্য দিতে হবে এবং সবশেষে আপনার রেজিস্ট্রেশন নাম্বার দিতে হবে। নিচের দিকে একটা সংখ্যা থাকবে সেটা দিয়ে ক্যাপচা পূরণ করে নিবেন। তারপর Next বাটনে ক্লিক করুন। 


এরপর আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাবে । এই পেজ থেকে আপনার ফি প্রদান করতে হবে। এখানে অনেকগুলো মাধ্যম পাবেন ফি পরিশোধ করার।‌‌ Organization  এর পাশে ক্লিক করলে অনেকগুলো অপশন পাবেন, সেখান থেকে একটা সিলেক্ট করুন। সেই মাধ্যমে ফি প্রদান করার পরে আপনার Transaction ID লিখুন। এইটা হলে পুনরায় সংখ্যা পুরন করে Next বাটনে ক্লিক করুন। 


পরবর্তী পেজে আপনার কলেজগুলো আসবে, সেখান থেকে আপনার পছন্দ মত কলেজ সিলেক্ট করে দিবেন। তারপর সাবমিট করে দিবেন। আপনার আবেদন সম্পূর্ণ হয়ে যাবে। 

একটা বিষয়ে সতর্ক থাকতে হবে আপনার জিপিএ এর উপর নির্ভর করে কলেজ নির্বাচন করবেন। 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন