শহীদ বুদ্ধিজীবী দিবস সম্পর্কে ১০ টি বাক্য

শহীদ বুদ্ধিজীবী দিবস সম্পর্কে ১০ টি বাক্য


১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস বক্তব্য, শহীদ বুদ্ধিজীবী দিবস সম্পর্কে বক্তব্য, ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস, শহীদ বুদ্ধিজীবী দিবস বক্তব্য, শহীদ বুদ্ধিজীবী দিবস,বুদ্ধিজীবী দিবস,শহীদ বুদ্ধিজীবী দিবস রচনা,শহীদ বুদ্ধিজীবী,শহীদ বুদ্ধিজীবী দিবস আজ,শহীদ বুদ্ধিজীবী দিবস কবে,রচনা শহীদ বুদ্ধিজীবী দিবস,শহীদ বুদ্ধিজীবী দিবস কত তারিখ,শহীদ বুদ্ধিজীবী দিবস কত তারিখে,শহীদ বুদ্ধিজীবী দিবস স্মরণসভা,১৪ই ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস,আজ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস,শহীদ বুদ্দিজীবি দিবস,বুদ্ধিজীবী দিবস বক্তব্য
শহীদ বুদ্ধিজীবী দিবস সম্পর্কে ১০ টি বাক্য


১) প্রতিবছর বাংলাদেশে ১৪ই ডিসেম্বর তারিখের দিনটিকে শহীদ বুদ্ধিজীবী দিবস একটি বিশেষ দিবস  হিসেবে পালন করা হয়।

২) এই দিনে আমরা গভীর শোক ও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি জাতির সেই  শ্রেষ্ঠ সন্তানদের, যাঁদের আমরা হারিয়েছি স্বাধীনতাসংগ্রামের সূচনা থেকে শুরু করে চূড়ান্ত বিজয়ের ঠিক আগমুহূর্ত পর্যন্ত। 

৩) ১৯৭১ সালের ১৪ই  ডিসেম্বরে দেশের প্রখ্যাত শিক্ষাবিদ, চিকিৎসক, প্রকৌশলী, শিল্পী, লেখক ও সাংবাদিকসহ অন্যান্য মেধাবী ব্যক্তিকে বাড়ি থেকে চোখ বেঁধে অজ্ঞাত স্থানে ধরে নিয়ে নৃশংসভাবে নির্যাতন ও হত্যা করা হয়। 

৪) পরাজয় নিশ্চিত জেনেই পাকিস্তানী সেনাবাহিনী তাদের বাংলাদেশী সহযোগীদের মাধ্যমে আল-বদর বাহিনী গঠন করে বুদ্ধিজীবীদের হত্যা করা হয়।

৫) ১৯৭১ সালের ১০ই ডিসেম্বর থেকে ১৪ই ডিসেম্বর পর্যন্ত সময়কালের মধ্যে পাকিস্তান সেনাবাহিনী বাংলাদেশের প্রায় সকল প্রথম শ্রেণীর বুদ্ধিজীবীকে হত্যা করা হয় বা  নিখোঁজ  হন সেই সকলশহীদ বুদ্ধিজীবীদের স্মরণে জাতীয় দিবস পালন করে। 

৬) শহীদ বুদ্ধিজীবীদের মরদেহ রাজধানীর রায়েরবাজার ও মিরপুরসহ বিভিন্ন বধ্যভূমিতে পাওয়া যায়।

৭) বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ এই দিনকে "শহীদ বুদ্ধিজীবী দিবস" ঘোষণা করেন।

৮ ) নিহত বুদ্ধিজীবীদের স্মরণে ঢাকার মিরপুরে প্রথম শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ নির্মিত হয়  এবং স্মৃতিসৌধটির স্থপতি হলেন মোস্তফা হালি কুদ্দুস।

৯ ) ১৯৯১ সালে ঢাকার রায়েরবাজারে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ নামে আরেকটি স্মৃতিসৌধ নির্মাণ শুরু হয়, যা ১৯৯৯ সালের ১৪ই ডিসেম্বর তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন  এবং এর নকশা করেন জামী-আল সাফী ও ফরিদউদ্দিন আহমেদ।

১০) শহীদ বুদ্ধিজীবী  হিসাবে যাঁদের আমরা   হারিয়েছি-  অধ্যাপক জি সি দেব, মুনীর চৌধুরী, জ্যোতির্ময় গুহঠাকুরতা, ড. মোফাজ্জল হায়দার চৌধুরী, রাশেদুল হাসান, ড. আনোয়ার পাশা, সাংবাদিক সিরাজুদ্দীন হোসেন, শহীদুল্লা কায়সার, নিজামউদ্দীন আহমেদ, গিয়াসউদ্দিন আহমদ, ডা. ফজলে রাব্বী, ডা. আলীম চৌধুরী, সাহিত্যিক সেলিনা পারভীনসহ অনেককে।

আরও পড়ুন - ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস সম্পর্কে বক্তব্য 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন