পেগাসাস স্পাইওয়্যার কি | পেগাসাস স্পাইওয়্যার কিভাবে কাজ করে | What is Pegasus spyware?

পেগাসাস স্পাইওয়্যার (Pegasus spyware) মোবাইল ফোনে ইন্সটল হওয়ার পর আমাদের মোবাইল ফোনের মাধ্যমে আমাদের উপর সম্পূর্ণ নজরদারি চালাতে পারে। তাহলে চলুন জেনে নেই পেগাসাস স্পাইওয়্যার কি এবং এই পেগাসাস স্পাইওয়্যার (Pegasus spyware) কিভাবে আমাদের মোবাইল ফোনে ইনস্টল হয় এবং ইনস্টল হওয়ার পর আমাদের উপর নজরদারি চালায়। তাহলে চলুন জেনে নেই পেগাসাস স্পাইওয়্যার (Pegasus spyware)সম্পর্কে।


আরও পড়ুন-   Elite Apk কি


এই পেগাসাস স্পাইওয়্যার (Pegasus spyware) হচ্ছে একটি ভাইরাস বা ম্যালওয়ার যেটি আমাদের মোবাইল ফোনে ইন্সটল অপর আমাদের মোবাইল ফোনে যে বিভিন্ন সেন্সর আছে, মোবাইল ফোনে আমরা যে অ্যাক্টিভিটি করি সেটি অন্য কেউ দূরবর্তী স্থান থেকে সেটিকে মনিটর করতে পারে। আমাদের মোবাইল ফোনের ডেটা তারা দেখতে পারে। যেমন, মোবাইল ফোনে আমরা কি করছ্‌ মোবাইল ফোনের স্ক্রিনশট নিতে পারে, আমাদের মোবাইল ব্রাউজার আছে সেটির হিস্টোরি, কুইজ নিতে পারে, কি সার্চ করেছি সেটা জানতে পারে। আমাদের মোবাইল ফোনে যে মাইক্রোফোন আছে সেটিকে অন করে যদি কোনো মিটিং করেন তাহলে সেটাও তারা জানতে পারবে। আপনার মোবাইল ফোনের ক্যামেরা অন করার মাধ্যমে আপনি কোন জায়গাতে আছেন সেটি তারা জানতে পারে। 


pegasus spyware,pegasus,spyware,pegasus spyware software,pegasus spyware wire,whatsapp pegasus spyware,pegasus spyware india,pegasus spyware how it works,israeli spyware pegasus,pegasus project,what is pegasus,pegasus india,pegasus spyware indian government,what is pegasus spyware?,pegasus spyware iphone,pegasus spyware whatsapp,israeli spyware,pegasus software,pegasus hack,spyware pegasus,pegasus hacking,pegasus snooping,pegasus spyware report,পেগাসাস স্পাইওয়্যার,পেগাসাস,পেগাসাস স্পাইওয়্যার,পেগাসাস স্পাইওয়্যার কি,পেগাসাস স্পাইওয়্যার কি,পেগাসাস স্পাইওয়্যার কি ?,পেগাসাস স্পাইওয়্যার দাম,পেগাসাস স্পাইওয়্যার কেস,পেগাসাস স্পাইওয়্যার ভারত,পেগাসাস স্পাইওয়্যার বাংলাদেশ,পেগাসাস স্পাইওয়্যার download,ইসরাইলি স্পাইওয়্যার পেগাসাস,পেগাসাস স্পাইওয়্যার কেলেঙ্কারি,পেগাসাস সফটওয়্যার,স্পাইওয়্যার পেগাসাস,স্পাইওয়্যার,পেগাসাস স্পাইওয়্যার আসলে কি,পেগাসাস একটি শক্তিশালী স্পাইওয়্যার
Pegasus spyware


আমাদের ফোনে যে সব মেসেজিং সিস্টেম যেমন হোয়াটসঅ্যাপ আছে সবগুলোর উপর নজরদারী রাখতে পারে। সে ক্ষেত্রে আপনি যদি হোয়াটসঅ্যাপে মেসেজ বা ভয়েস কল করেন সেটাও তারা জানতে পারবে। আমার মোবাইল ফোনে কি কথা বলছি এবং কি টেক্সট মেসেজ করছি সেটা তারা জানতে পারে। এই পেগাসাস স্পাইওয়্যার (Pegasus spywareএকটি সাইবার ওয়েপন টুল বলতে পারেন, যেটির মাধ্যমে আপনার মোবাইল ফোনে ইন্সটল হওয়ার পর যে মোবাইল ইউজার সে কোনভাবেই কোনভাবে বুঝতে পারেনা তার মোবাইল ফোনে একটি স্পাইওয়্যার ইন্সটল করা হয়েছে। যার মাধ্যমে তার ওপর নজরদারি চালানো হচ্ছে। এটি পেগাসাস স্পাইওয়্যার (Pegasus spywareএর বিশেষত্ব। 


ওয়েবসাইট থেকে আর্টিকেল কপি করা বন্ধ করুন। 


এখনো পর্যন্ত যে তথ্য পাওয়া গেছে তাতে আপনার হোয়াটসঅ্যাপ একটি লিংক আসবে সেটাতে ক্লিক করলে আপনার ফোনে ইন্সটল হয়ে যাবে বা কোন একটা কল আসলেও সেখান থেকে এটা ইন্সটল হতে পারে। ইনস্টল হওয়ার পর আপনার হোয়াটসঅ্যাপে সব তথ্য ডিলিট করে দেবে যার মাধ্যমে এটি ইন্সটল হয়েছে। যাতে ইউজার বুঝতে না পারে যে তার কাছে একটি মিসকল আসছিল। এর কারণেই বুঝা যায়না যে ফোনে পেগাসাস পার্টি  (Pegasus spyware) ইন্সটল হয়েছে। বিশ্বের বিভিন্ন নামকরা লোকেদের এবং বিভিন্ন টেরোরিস্টদের মনিটর করার জন্য পেগাসাস স্পাইওয়ার তৈরি করা হয়েছে। যারা এই প্যাকটি তৈরি করেছে তারা দাবি করে যে তারা এটি শুধুমাত্র বিভিন্ন দেশের সরকারের কাছে বিক্রি করে থাকে। কিন্তু এটি যেহেতু একটি প্রাইভেট কোম্পানি তাদের কথা নিশ্চিত নয় যে তারা শুধু এটাই করে। 



পেগাসাস স্পাইওয়্যার কোথায় সৃষ্টি হয়েছে বা কে সৃষ্টি করেছে?


এই পেগাসাস স্পাইওয়্যার ইজরাইলে তৈরি করা হয়েছে , ইসরাইল দেশটি টেকনোলজির দিক থেকে অনেক এগিয়ে। এই দেশে প্রচুর কোম্পানি আছে যারা কম্পিউটার প্রোগ্রামিং, হ্যাকিং এসব বিষয়ে প্রচন্ড এক্সপার্ট। 

ইজরায়েলের রাজধানী তেলেগু তে অবস্থিত একটি কোম্পানি এনএসও গ্রুপ (NSO Group) যেটি এই পেগাসাস স্পাইওয়্যার ডেভলপ করেছে। এই পেগাসাস স্পাইওয়্যার সম্পর্কে আমরা প্রথম জানতে পারি 2016 সালে। প্রথমে এই স্পাওয়ারটি যদিও শুধুমাত্র আইফোনে কাজ করতো। ২০১৭ সালে জানা যায় যে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের মাধ্যমে পেগাসাস পার্টি কাজ করতে পারে। পরে গুগোল সেটি একটি সিকিউরিটির মাধ্যমে ফিক্সট করে। কিন্তু তারপরেও এই এনএসও গ্রুপ (NSO Group) বিভিন্ন উপায়ে স্পাইওয়্যার টিকে ইন্সটল করে থাকে।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন