চুল পড়া বন্ধ করার উপায়

মেয়েদের চুল পড়ার কারণ ও তার প্রতিকার

চুল পড়া নিয়ে সকলেই কম বেশি সমস্যা রয়েছে। চুল পড়ে না এমন মানুষ খুঁজে পাওয়া খুবই কষ্টকর। সকলেরই কমবেশি চুল পড়ে। আমাদের প্রতিদিন ১০০ টি করে চুল পড়া খুবই স্বাভাবিক। এটা অস্বাভাবিক কিছু নয়। চুলের একটা জীবন চক্র আছে, এই জীবন চক্র শেষ হলে চুল পড়ে যায়। চুলের জীবনচক্রের তিনটা ধাপ আছে। প্রথমটা ধাপের চুল গজায়, দ্বিতীয় ধাপের চুল বড় হতে থাকে এবং তৃতীয় ধাপের চুল সুপ্ত অবস্থায় থাকে এবং ঝরে পড়ে যায়।

চুল যখন বেশি পরে তখন আমরা চিন্তিত হয়ে পড়ি। অনেকের ক্ষেত্রে দেখা যায় যে চুলটা শুধু পড়তে থাকে মানে শেষ ধাপে থাকে কিন্তু প্রথম দুই ধাপে অর্থাৎ চুল গজানো এবং বড় হওয়ার কাজটি হয় না। চুল না গজানো এবং বৃদ্ধি না হওয়ার বিভিন্ন ধরনের কারণ আছে। চুল পড়া আমাদের বাহ্যিক কারণে থেকে ইন্টার্নাল কারণের ওপর বেশি প্রভাব পরে। 


মেয়েদের চুল পড়ার কারণ ও প্রতিকার,ছেলেদের চুল পড়ার প্রতিকার,চুল পড়া রোধের উপায়,চুল পড়া বন্ধ করার ঔষধ,চুলের যত্ন কিভাবে নিতে হয়,stop hair fall
চুল পড়ার কারণ





চুল পড়ার কারণ




আমাদের খাবার-দাবার এবং জীবনযাপনের উপর চুল পড়া অনেকটা নির্ভর করে। আমরা কি ধরনের খাবার খাচ্ছি সেটা আমাদের চুলের উপর প্রভাব ফেলে। আপনি যদি নিয়মিত জাঙ্ক ফুড বা কোলড্রিংস খান তাহলে আপনার চুল পরবে এবং এটা খুব স্বাভাবিক। আপনি যদি নিয়মিত বেশি রাত জাগেন, বেশি দুশ্চিন্তা করেন এবং খুব পরিশ্রম করেন সেক্ষেত্রে আপনার চুল পড়ার সম্ভাবনা বেশি। আবার কেউ যদি একেবারে রোদে না যায় সব সময় বাসার মধ্যে রুমের মধ্যে বন্ধ থাকে তাহলে তার চুল পড়বে। কারণ তার চুল ভিটামিন ডি পাচ্ছে না। ভিটামিন ডি চুলের জন্য অনেক কার্যকরী। দীর্ঘমেয়াদী পাওয়ারফুল ওষুধ বা এন্টিবায়োটিক খেলে চুল পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সাধারণত ভিটামিন ডি এর অভাবে চুল বেশি পড়ে। আর ভিটামিন ডি এর ৮০ শতাংশ পাওয়া যায় সূর্যের আলো থেকে। 





চুল পড়া রোধে করনীয়




প্রোটিন জাতীয় খাবার যেমন- বাদাম, ছোলা এগুলো চুল পড়া রোধ করতে সাহায্য করে। চুল পড়া রোধে ভিটামিন ডি এর ভূমিকা অনেক। আর ভিটামিন ডি পাওয়া যায় সূর্যের আলো থেকে। সূর্যের আলো থেকে প্রায় ৮০ শতাংশ ভিটামিন ডি পাওয়া যায়। 

চুল পড়া রোধে অনেকেই ডাক্তারের কাছে গিয়ে পিআরপি(PRP) করে থাকে। এক্ষেত্রে যার চুল পড়ছে তার থেকে রক্ত সংগ্রহ করে সেটা বিভিন্ন প্রসেস করার পরে তার ত্বকের নিচে ইনজেক্ট করা হয়। 



আরও পড়ুন - চুল ঘন করার উপায়


চুল পড়া রোধে যে খাবার খাবেন 




চুল পড়া রোধে এমন কিছু খাবার খেতে হবে যাতে প্রচুর পরিমাণে পুষ্টি এবং ভিটামিন ডি আছে। 

অনেকেই দুধ খেতে চান না, কিন্তু চুল পড়া রোধে দুধ একটি কার্যকরী খাবার। 

বেশি তেলযুক্ত মাছ, তেল যুক্ত মাসে ভিটামিন ডি ওমেগা ভিটামিন-ই ইত্যাদি আছে, এগুলো চুল পড়া রোধে অনেক কার্যকরী। 

সকালে উঠে রোদে দাঁড়িয়ে থাকবেন সকালের রোদে ভিটামিন ডি থাকে প্রচুর পরিমাণে। ভিটামিন-ডি শুধু চুলের জন্য নয় আপনার শরীরের জন্য ভালো। 

পরদিন সকালে ভেজানো কাঠ বাদাম খেতে পারেন, এটা চুলের পুষ্টির মান বৃদ্ধির সাথে সাথে চুলের সৌন্দর্য বাড়িয়ে দিতে সাহায্য করে। 

টক দই খেতে পারেন। টক দই অনেক পুষ্টিগুণ আছে এবং একটা চুলের জন্য অনেক ভালো। 

নিয়মিত ভিটামিন সি যুক্ত খাবার খেতে হবে। কারণ ভিটামিন সি তাপে নষ্ট হয়ে যায়। 



এলার্জি থেকে মুক্তি পাওয়ার উপায়



অনেকেই চুল পড়া আটকানোর জন্য বিভিন্ন ধরনের তেল ব্যবহার করে থাকে। তেল কখনো চুল পড়া আটকাতে পারেনা। তেল শুধু চুলটাকে হেলদি করে চুল টাকে একটু সাইন করবে। কিন্তু এটা আপনার চুল পড়া রোধে কাজ করবে না। 

রুটিন মাফিক জীবন যাপন শুধু আপনার চুল পড়া রোধ করবে না, পাশাপাশি আপনার শরীরকে সুস্থ রাখতে অনেক কার্যকরী। 



2 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন