কিভাবে এক্সপার্ট লোগো ডিজাইনার হবেন। বেস্ট লোগো ডেভেলপমেন্ট গাইড

 কিভাবে এক্সপার্ট লোগো ডিজাইনার হবেন। বেস্ট লোগো ডেভেলপমেন্ট গাইড ২০২১

লোগো ডিজাইন প্রক্রিয়া জটিল হতে পারে, বিশেষ করে যদি আপনার লোগো ডিজাইন করার অভিজ্ঞতা না থাকে। লোগো ডিজাইন প্রক্রিয়ার মধ্য দিয়ে মানুষ বেছে নেওয়ার বিভিন্ন উপায় রয়েছে এবং কিছু পদ্ধতি অন্যদের চেয়ে বেশি তাৎপর্যপূর্ণ। এই নিবন্ধটি লোগো ডিজাইন প্রক্রিয়া এবং আপনার ব্র্যান্ডের জন্য একটি পেশাদার লোগো তৈরির জন্য আপনার যা জানা দরকার তা নিয়ে আলোচনা করবে।


bornolota,লোগো ডিজাইন,লোগো,লোগো ডিজাইন আইডিয়া,লোগো ডিজাইনের নান্দনিকতা,লোগো ডিজাইনের ধারণা বাংলা,লোগো ডিজাইনের নান্দনিক দিক,লোগো ডিজাইন,লাইভ লোগো ডিজাইনের ক্লাস!,গ্রিড লোগো,#আকর্ষণীয় ডিজাইনের লোগো,প্রফেশনাল লোগো ডিজাইনার করা শিখুন মোবাইল দিয়ে,নিজের নামের লোগো ডিজাইন মোবাইল দিয়ে,লোগো ডিজাইন বাংলা টিউটোরিয়াল,ডিজাইনার
লোগো ডিজাইনার


এখানে আমরা মূল লোগো ডিজাইন প্রক্রিয়ার পর্যায় এবং আপনার লোগো ডিজাইন করার সময় আপনাকে যা করতে হবে তা রূপরেখা করব। আপনার লোগো ডিজাইনিংয়ের অভিজ্ঞতা আছে বা এটি সম্পূর্ণ নতুন, আপনি ব্যবসার লোগো ডিজাইন পরিষেবার মতো পেশাদার লোগো তৈরি করতে শিখবেন ।


আপনার ব্যবসা এবং ব্র্যান্ড মূল্যায়ন করুন

আপনি আপনার ব্র্যান্ড মূল্যায়ন করে শুরু করলে এটি সাহায্য করবে। প্রথমে, আপনার ব্র্যান্ডটি কী এবং এটি যা মূর্ত করে তা বোঝুন। আপনার ব্র্যান্ডের মান, লক্ষ্য এবং ব্যক্তিত্ব কি? আপনার ব্যবসার এবং ব্র্যান্ডের মূল্যায়ন করার সময় এই কয়েকটি প্রধান বিষয় বিবেচনা করা প্রয়োজন। লোগো ডিজাইন প্রক্রিয়া প্রতিটি কোম্পানির জন্য আলাদা হবে, তাই ডিজাইন প্রক্রিয়া শুরু করার আগে আপনাকে সঠিক পদ্ধতি খুঁজে বের করতে হবে।


এই পর্বে থাকাকালীন আপনাকে কিছু প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন:

আপনার লোগো কোন সমস্যা সমাধানের চেষ্টা করছে?

আপনার ব্র্যান্ডের কণ্ঠ কি?

আপনার ব্র্যান্ডের কেন্দ্রীয় বিশ্বাস এবং মূল্যবোধ কী?

কি আপনার ব্র্যান্ড অনন্য এবং প্রতিযোগিতা থেকে ভিন্ন করে তোলে?

আপনি কিভাবে আপনার ব্র্যান্ডের বর্ণনা দিতে চান?

আপনার লোগো ডিজাইন করা শুরু করার আগে আপনি গুরুত্বপূর্ণ তথ্য পেতে কিছু প্রধান প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন। একবার আপনি এই প্রশ্নের উত্তর দিলে, আপনি আপনার ব্র্যান্ড সম্পর্কে আরও ভালভাবে বুঝতে পারবেন এবং একটি দুর্দান্ত লোগো তৈরির জন্য আপনাকে পরবর্তী কোন পদক্ষেপ নিতে হবে।


1. বাজার গবেষণা


আপনি যে শিল্পে আছেন তার প্রতিযোগিতা সম্পর্কে আপনার যতটা সম্ভব জানা দরকার। এটি একটি অনন্য এবং স্মরণীয় লোগো ডিজাইন করতে সাহায্য করবে এবং একটি গুরুত্বপূর্ণ এবং দীর্ঘস্থায়ী প্রথম ছাপ রেখে যাবে।


আপনার প্রতিযোগিতার লোগো দেখার সময়, আপনি জানতে পারবেন:

আপনার শিল্পে কোন লোগো কৌশল ব্যবহার করা হয়

কি লোগো নকশা কৌশল অত্যধিক ব্যবহার করা হয়

কি লক্ষ্য শ্রোতা প্রতিযোগিতার লোগো লক্ষ্যবস্তু হয়

এই তথ্য ব্যবহার করে, আপনি একটি লোগো তৈরি করতে পারেন যা আলাদা এবং প্রতিযোগিতার থেকে আলাদা। আপনি যদি প্রতিযোগিতামূলক বাজারে সুযোগ পেতে চান তবে আপনাকে এটি করতে হবে। আপনি যত বেশি গবেষণা করবেন, আপনার সাফল্যের সম্ভাবনা তত বেশি হবে। দয়া করে এই পর্বে তাড়াহুড়া করবেন না; লোগো ডিজাইন প্রক্রিয়ার সময় এটি অন্যতম গুরুত্বপূর্ণ। গবেষণা করার সময় আপনাকে কী করতে হবে তা যদি আপনি না জানেন, তাহলে আপনাকে সাহায্য করার জন্য অনেকগুলি লোগো ডিজাইন ফার্মের মধ্যে একটি নিয়োগ করুন।



2. ডিজাইন লোগো ধারণা


আপনার চূড়ান্ত লোগোটি ডিজাইন করতে তাড়াহুড়া করবেন না, আপনার ব্র্যান্ডের লোগো একটি অপরিহার্য ব্র্যান্ডিং উপাদান এবং এটি তাড়াহুড়ো করা উচিত নয়। পরিবর্তে, এটি সাহায্য করবে যদি আপনি অনেকগুলি বিভিন্ন লোগো ডিজাইন স্কেচ করেন যা আপনি সবচেয়ে পছন্দ করতে চান। লোগো নকশা ধারণা আঁকা একটি দ্রুত এবং সস্তা প্রক্রিয়া যা আপনাকে সবচেয়ে অসামান্য চূড়ান্ত লোগো ডিজাইন দিতে পারে। এটি একটি জয়-জয়, তাই আপনার সময় নিন এবং আপনার ব্র্যান্ডের জন্য নিখুঁত লোগো তৈরি করুন।


একবার আপনি আপনার পছন্দের একটি লোগো ডিজাইন খুঁজে পেলে, সেই ডিজাইনের উন্নতির জন্য আপনাকে সেই নকশার বিভিন্নতা স্কেচ করতে হবে। এতে ছোট পরিবর্তন যোগ করুন, টাইপোগ্রাফির সাথে পরীক্ষা করুন এবং পরিকল্পনা থেকে উপাদানগুলি যোগ করুন বা সরান।


একবার আপনি এমন একটি ডিজাইন নিয়ে সিদ্ধান্ত নিয়েছেন যা আপনি পছন্দ করেন এবং ব্যবহার করতে চান, তাহলে আপনি এই ধাপটি সম্পন্ন করেছেন এবং আপনি এগিয়ে যেতে পারেন।



3. আপনার লোগোর জন্য ডিজিটাল খসড়া


আপনার জন্য কাজ করে এমন একটি লোগো ডিজাইন সফ্টওয়্যার চয়ন করুন এবং আপনার নির্বাচিত লোগো ডিজাইনের ডিজিটাল সংস্করণ তৈরি করুন। বিভিন্ন স্কিল লেভেলের জন্য বাজারে অনেক লোগো ডিজাইন সফটওয়্যার আছে; আপনার জন্য সঠিকটি খুঁজুন এবং ডিজাইন শুরু করুন।


এই পর্যায়ে, আপনি লোগোর নকশায় আরও যোগ করতে পারেন যা আপনি স্কেচ করার সময় করতে পারেননি। উদাহরণস্বরূপ, এখানে, আপনি লোগোতে রঙ যোগ করতে পারেন এবং দেখতে পারেন কি কাজ করে এবং কি করে না; আপনি বিভিন্ন টাইপোগ্রাফি ব্যবহার করতে পারেন এবং নির্বাচিত ডিজাইনের জন্য সঠিক মিল খুঁজে পেতে পারেন।


যদি আপনার লোগো ডিজাইন সফটওয়্যার নিয়ে খুব বেশি অভিজ্ঞতা না থাকে এবং এই পর্বটি কঠিন মনে হয়, তাহলে আপনি আপনার ব্যবসা এবং ব্র্যান্ডের জন্য নিখুঁত লোগো তৈরি করতে সাহায্য করার জন্য একটি লোগো ডিজাইন এজেন্সি নিয়োগ করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল তাদের আপনার লোগো ডিজাইন দেখানো এবং আপনি যা চান তা বলুন এবং তারা অন্য সবকিছু পরিচালনা করবে।

আপনার লোগোর চূড়ান্ত সংস্করণ হয়ে গেলে, আপনি পরবর্তী পর্যায়ে যেতে পারেন, আপনার লোগোকে উন্নত করতে পারেন এবং এটিকে সর্বশ্রেষ্ঠ করে তুলতে পারেন।



4. প্রতিক্রিয়া ব্যবহার করে আপনার লোগো উন্নত করুন


আপনার লোগো ডিজাইনের বিষয়ে প্রতিক্রিয়া পাওয়া আপনাকে এটি উন্নত করতে এবং এটিকে নিখুঁত করতে সহায়তা করবে। আপনার লোগো সবাইকে খুশি করবে না, এটি সম্ভব নয়, কিন্তু এটি যত বেশি মানুষকে সন্তুষ্ট করতে পারে, তত বেশি। আপনার এটাই চাওয়া উচিত। ডিজাইনের বিষয়ে মতামত চাওয়া এবং তারপর অপরিহার্য এবং উপযুক্ত হলে মানুষ যে পরিবর্তনগুলি চেয়েছিল তা করে এটি করা যেতে পারে।


আরও পড়ুন - গ্রাফিক্স ডিজাইন কি‌, গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব?


মতামত চাওয়ার সময়, আপনাকে বিভিন্ন ধরণের লোক বেছে নিতে হবে। একটি ছোট গোষ্ঠী থেকে লোক নির্বাচন করা সম্ভবত আপনার সাথে একটি লোগো থাকবে যা কেবলমাত্র একটি ক্ষুদ্র গোষ্ঠীর লোকদের কাছে আবেদন করবে, যারা আপনার লক্ষ্য শ্রোতাও নাও হতে পারে। লোগোটি যতটা সম্ভব লোকেদের কাছে আবেদন করা উচিত, নিশ্চিত করুন যে আপনার কাছে মতামত চাওয়া মানুষের মধ্যে বৈচিত্র্য আছে। আপনি লোগো ডিজাইন ফার্মগুলিকে এই মতামত দিতে পারেন যাতে তারা এই উন্নতি করতে পারে।


Know more - How to become a Web developer


একবার লোগো উন্নত করা হয়েছে এবং আপনি এটি পছন্দ করেন, আপনি লোগো ডিজাইন প্রক্রিয়া সম্পন্ন করেছেন। এখন সময় এসেছে লোগো ব্যবহার শুরু করা এবং ব্র্যান্ড সচেতনতা এবং স্বীকৃতি বাড়ানো।


#লোগো_ডিজাইন

1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন