উত্তমাশা অন্তরীপ সম্পর্কে না জানা তথ্য

উত্তমাশা অন্তরীপের নাম আমরা সবাই শুনেছি।

ছেলেবেলায় পাঠ্যবইতে পড়ে না বুঝে মুখস্ত ও করেছি। কিন্তু অন্তরীপ বিষয়টি আসলে কি আমরা অনেকে হয়তো তাই জানিনা। অন্তরীপ হচ্ছে এক ধরণের বিশেষ ভূমিরূপ। ভূগোলের পরিভাষায় ভূপৃষ্ঠের কোনো অংশ ক্রমশ সরু হয়ে সাগরে প্রবেশ করলে সেই সংকীর্ণ অংশকে অন্তরীপ বলা হয়। পৃথিবীতে যতগুলো অন্তরীপ আছে তার মধ্যে সবচেয়ে বিখ্যাত হলো উত্তমাশা অন্তরীপ। কি, কেন, কিভাবের এই পর্বে জানবো উত্তমাশা অন্তরীপ সম্পর্কে।


অন্তরীপকে ইংরেজিতে বলা হয় CapeCape of Good Hope বা উত্তমাশা অন্তরীপ দক্ষিণ আফ্রিকায় অবস্থিত। এই অন্তরীপটি সরু হয়ে দক্ষিণ আটলান্টিক মহাসাগরে প্রবেশ করেছে।

ইউরোপীয়দের মধ্যে সর্বপ্রথম পর্তুগিজ নাবিক বার্তলোমিউ ডিয়াজ দক্ষিণ আফ্রিকার এই অন্তরীপে পৌঁছান। ১৪৮৮ সালে তিনি আফ্রিকা মহাদেশের সর্বদক্ষিণ প্রান্ত নির্ণয় করার অভিযানে এই জায়গাটি আবিষ্কার করেন। বার্তলোমিউ ডিয়াজ তখন এই জায়গাটির নাম দিয়েছিলেন cape of storms বা ঝড়ের অন্তরীপ কারন এই অঞ্চলটি সামুদ্রিক ঝড়ের জন্য বিখ্যাত। একদিকে ভারত মহাসাগর এবং অন্যদিকে আটলান্টিক মহাসাগরের অবস্থানের কারণে এই অঞ্চলের শক্তিশালী উপকূলীয় স্রোতের সৃষ্টি হয়। সমুদ্রের উত্তাল তরঙ্গের কারণে এই অঞ্চলটি জাহাজ চলাচলের জন্য বেশ বিপদজনক। কিন্তু সকল ধরণের দুর্যোগ উপেক্ষা করে এই সমুদ্রপথ ইউরোপীয়দের মধ্যে বিপুল আশার সঞ্চার করেছিল। অন্তরীপটি অতিক্রম করতে পারলেই ইউরোপীয়রা সমুদ্রপথে ভারত তথা দূর প্রান্তে যেতে পারবে। সেজন্য পর্তুগালের পারফেক্ট প্রিন্স খ্যাত রাজা দ্বিতীয় জন এই অন্তরীপ এর নাম রাখেন Cape of Good Hope বা উত্তমাশা অন্তরীপ। ১৪৯৮ সালে পর্তুগিজ নাবিক ভাস্কো দা গামা উত্তমাশা অন্তরীপ হয়ে ভারতের কালিকট বন্দরে এসে পৌঁছায়। এরপর থেকে সুয়েজ খাল তৈরি হবার আগ পর্যন্ত প্রায় ৪০০ বছর ইউরোপ থেকে ভারতে আসার জন্য উত্তমাশা অন্তরীপের সমুদ্রপথই ছিল একমাত্র অবলম্বন। সেসময় উত্তমাশা অন্তরীপের সমুদ্রপথে ইউরোপ থেকে ভারতে আসতে প্রায় চার মাস সময় লাগতো।


উত্তমাশা অন্তরীপ,অন্তরীপ,উত্তমাশা অন্তরীপ কি,#উত্তমাশা অন্তরীপ,উত্তমা অন্তরীপ,উত্তমশা অন্তরীপ,উত্তাৃাশা অন্তরীপ,#উত্তমাশা অন্তরীপ কোথায়?,#আফ্রিকার উত্তমাশা অন্তরীপ,উত্তমাশা অন্তরীপ by anko alo,উত্তমাশা অন্তরীপ কে আবিষ্কার করেন,উত্তমাশা অন্তরীপ কোন মহাদেশে অবস্থিত,উত্তমাশা অন্তরীপ কোন মহাসাগরে অবস্থিত,#পৃথিবীর সবচেয়ে উত্তর প্রান্ত উত্তমাশা অন্তরীপ,অন্তরীপ কি,হর্ন অন্তরীপ,ঝড়ের অন্তরীপ,বিভিন্ন অন্তরীপ
উত্তমাশা অন্তরীপ


উত্তমাশা অন্তরীপ গুরুত্বপূর্ণ হয়ে ওঠার পেছনে কারণ ছিল তৎকালীন বিশ্ববাণিজ্য। তখনকার দিনে আরব বণিকরা ভারত, সিংহল এবং দক্ষিণ পূর্ব এশিয়ার অন্যান্য দেশ থেকে মণিমুক্তা, রেশম, সুগন্ধি এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ পণ্য মশলা সংগ্রহ করে ভূমধ্যসাগরের বন্দরগুলোতে বিক্রয় করতো।

ইতালীয় বণিকরা এসব পণ্য কিনে ইউরোপের বাজারে সরবরাহ করতো। ১৪৫৩ সালে অটোমানদের হাতে কনস্টানটিনোপল বা রোমান সাম্রাজ্যের পতন ঘটার পর ইউরোপীয়দের জন্য প্রাচ্যের দেশগুলিতে যাতায়াতের একমাত্র স্থলপথটি বন্ধ হয়ে যায়। তখন ইউরোপের ব্যবসায়ীদের কাছে নতুন জলপথের সন্ধান অতি জরুরি হয়ে পরে। পর্তুগিজ নাবিকগন নতুন জলপথ ও নতুন দেশ আবিষ্কারে সবসময়েই অগ্রণী ভূমিকা রেখেছে কারন তৎকালীন বাজার ব্যবস্থায় পর্তুগিজরাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছিলো। মধ্যযুগীয় বিশ্ববাণিজ্যে উত্তমাশা অন্তরীপ আবিষ্কার সবচেয়ে যুগান্তকারী ঘটনা। এর ফলশ্রুতিতেই প্রাচ্যে ইউরোপীয় ঔপনিবেশিকতার প্রসার ঘটেছিল। 

পরবর্তীতে ১৬৫২ সালে ডাচ বা ওলন্দাজরা এই অন্তরীপে ইউরোপীয় বসতি স্থাপন করে। তারাই দক্ষিণ আফ্রিকার সবচেয়ে প্রাচীন শহর কেপটাউন এর গোড়াপত্তন করেছিল। এরপর ১৮০৬ সালের কেপটাউন যুদ্ধের মাধ্যমে ব্রিটিশরা উত্তমাশা অন্তরীপ দখল করে নেয়। উত্তমাশা অন্তরীপ বিশ্বজুড়ে এতটাই প্রসিদ্ধ হয়েছিল যে এর নামে পুরো উপদ্বীপের নাম রাখা হয় এবং দক্ষিণ আফ্রিকার এই প্রদেশের নাম রাখা হয় Cape Province। এমনকি দক্ষিণ আফ্রিকার পুরো উপনিবেশকেও Cape Colony নামে ডাকা হতো।


উত্তমাশা অন্তরীপ শুধু ভৌগোলিক, বাণিজ্যিক এবং রাজনৈতিক কারণেই বিখ্যাত নয়। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য বেশ মনোমুগ্ধকর। উত্তমাশা অন্তরীপের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে প্রতি বছর বহু পর্যটক দক্ষিণ আফ্রিকায় ভীড় জমায়। এই অন্তরীপ কেন্দ্রীক পর্যটনের প্রধান আকর্ষণ হলো কেপ পয়েন্ট। কেপ পয়েন্টে দাঁড়িয়ে দুইটি মহাসাগরের দিগন্ত বিস্তৃত জলরাশি উপভোগ করা যায়। কেপ পয়েন্টে এসে দাঁড়ালে মনে হবে আপনি হয়তো পৃথিবীর শেষ প্রান্তে পৌঁছে গেছেন। কিন্তু পৃথিবী যেহেতু গোলাকার তাই এর শেষ প্রান্ত বলে আসলে কিছু নেই। তবে নরওয়েতে একটি পাহাড়চূড়া আছে যেখানে গেলে মনে হবে আপনি হয়তো সত্যি সত্যিই পৃথিবীর শেষ প্রান্তে এসে দাঁড়িয়েছেন। এই জায়গার নাম প্রাইকেস্টো

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন