জন্ম নিবন্ধন সংশোধন আবেদন

যদি আপনার জন্ম নিবন্ধনে কোনো ভুল থেকে থাকে তাহলে তাহলে আপনি চাইলে আপনার হাতে থাকা ফোন দিয়ে সেইটা সংশোধনের আবেদন করতে পারেন। কিভাবে জন্ম নিবন্ধন সংশোধনের আবেদন করবেন সেইটা জানতে পুরো লেখাটি পড়ুন। 

জন্ম নিবন্ধন সংশোধন করতে আপনাকে প্রথমে আপনাকে তাদের ওয়েবসাইটে যেতে হবে। তাদের ওয়েবসাইট এড্রেস www.bdris.gov.bd । ওয়েবসাইটে যাবার পরে উপরের দিকে জন্ম নিবন্ধন লিখা একটা বাটন পাবে, সেখানে ক্লিক করুন। ক্লিক করলে অনেকগুলো অপশন পাবেন, সেখান থেকে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন এইটাতে ক্লিক করুন। এখানে ক্লিক করলে অন্য একটা পেজ দেখাবে, সেখানে আপনার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ তথ্য দিয়ে ঘর পূরন করে আপনার জন্ম নিবন্ধন অনুসন্ধান করুন। অনুসন্ধান করলে আপনার নাম, জন্ম তারিখ, নাম, পিতার নাম, মাতার নাম তথ্য গুলো দেখাবে। আপনার তথ্য নির্বাচন করুন এখান থেকে। 


নির্বাচনের পরে আপনার নিবন্ধন কার্যালয়ের ঠিকানা দিবেন। দেশ নির্বাচন করবেন, বিভাগ নির্বাচন করে উপজেলা অথবা সিটি কর্পোরেশন নির্বাচন করে নির্বাচন অফিস নির্বাচন করুন। একটা কথা জেনে রাখা ভালো, জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আপনি সর্বোচ্চ ৪ বার আবেদন করতে পারবেন। 
এরপর আপনি কোন বিষয় সংশোধন করতে চান সেটা সিলেক্ট করুন। আপনার নাম, ইংরেজি অথবা বাংলা, পিতার নাম, মাতার নাম জন্ম নিবন্ধনের যে কোনো তথ্য। 
এরপর আপনাকে চাহিত তথ্য দিতে হবে।এরপর চাহিত সংশোধিত তথ্য দিতে হবে, অর্থাৎ ভুল যেইটা সঠিক করতে চান সেই তথ্য। ধরুন আপনার পিতার নামের বানান ভুল রয়েছে, সেইটার সঠিক বানান দিবেন এইখানে। 
একইভাবে যে তথ্যগুলো ভুল আছে সবগুলো সংশোধন করে নিতে পারবেন। 


এর নিচে পাবেন জন্মস্থানের ঠিকানা, 

জন্মস্থানের ঠিকানা দেওয়ার ক্ষেত্রে প্রথমে দেশ নির্বাচন করুন, তারপর বিভাগ নির্বাচন করুন। এরপরে ডাকঘরের ঠিকানা বাংলা এবং ইংরেজিতে দিন। তারপরে পুনরায় গ্রাম/ পাড়া / মহল্লা বাংলা এবং ইংরেজিতে লিখুন। এরপরে বাসা ও সড়ক ঠিকানা একইভাবে বাংলা এবং ইংরেজিতে লিখুন। 


এরপরে স্থায়ী ঠিকানা, স্থায়ী ঠিকানার ক্ষেত্রে জন্মস্থানের ঠিকানার মত একই ভাবে তথ্য বাংলা এবং ইংরেজিতে দিতে হবে। 


জন্ম নিবন্ধন সংশোধন,জন্ম নিবন্ধন,জন্ম নিবন্ধন ভুল সংশোধন করার নিয়ম,জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম ২০২২,জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন করার নিয়ম,জন্ম নিবন্ধন ভুল সংশোধন,জন্ম নিবন্ধন সংশোধনের আবেদন,জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন,নতুন নিয়মে জন্ম নিবন্ধন সংশোধন,জন্ম নিবন্ধন সংশোধন করতে কি কি লাগে,জন্ম নিবন্ধন সংশোধন ফি,জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম,জন্ম নিবন্ধন সংশোধন আবেদন পত্র ডাউনলোড,জন্ম নিবন্ধন ভুল সংশোধন কিভাবে করবেন,জন্ম নিবন্ধন অনলাইন,জন্ম নিবন্ধন সংশোধন ২০২২
জন্ম নিবন্ধন সংশোধন আবেদন



স্থায়ী ঠিকানার পরে বর্তমান ঠিকানার ক্ষেত্রেও একই ভাবে বাংলা এবং ইংরেজিতে তথ্য দিতে হবে। 


এরপরে আবেদনকারীর তথ্য 


এখানে আবেদনকারী ব্যক্তির সাথে আপনার সম্পর্ক কি সেইটা উল্লেখ করতে হবে। নিজে হলে নিজ সিলেক্ট করবেন বা অন্য কেউ হলে তার নাম এবং ঠিকানা দিতে হবে, মোবাইল নাম্বার দিবেন একটা। 



সবার শেষে রয়েছে ফাইল সংযোজন। এখান থেকে একটি ফাইল আপলোড করতে হবে। 

আপনার সংশোধন করতে চাওয়া তথ্যের প্রমান হিসেবে এই ফাইল দিতে হবে। 

যেমন যদি আপনি আপনার নামের ইংরেজি বানান ঠিক করতে চান তাহলে আপনাকে আপনার জাতীয় পরিচয়পত্রের কপি অথবা SSC or HSC পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ডের কপি আপলোড দিতে হবে। যাতে করে আপনার নামের সঠিক বানান পাওয়া যায়। 

অন্য কোনো তথ্য সংশোধনের ক্ষেত্রেও একই ভাবে একটা ডকুমেন্ট দিতে হবে যেইটায় আপনার সঠিক তথ্য আছে। 



তথ্য দেওয়ার ক্ষেত্রে আপনি সংযোজন বাটনে ক্লিক করুন, সেখান থেকে আপনার ফাইলটি আপলোড করুন। 


পেমেন্ট এর মাধ্যম

পেমেন্ট মাধ্যমের ক্ষেত্রে ফি আদায় অপশনটা ক্লিক করে সাবমিট করুন।



জন্ম নিবন্ধন সংশোধন ফি


তথ্য সংশোধনের জন্য ফি ১০০ টাকা।


জন্ম তারিখ ব্যতীত নাম, পিতার নাম, মাতার নাম, ঠিকানা ইত্যাদি ও অন্যান্য তথ্য সংশোধনের জন্য ৫০ টাকা

Read more : How to apply for correction of birth certificate



সাবমিট করার পরে আপনাকে আবেদন পত্রের নাম্বার দিবে এবং আবেদন পত্র প্রিন্ট করার করতে পারবেন। প্রিন্ট করা আবেদন পত্র নিয়ে আপনার সিলেক্ট করা নির্বাচন অফিসে যাবেন এবং আপনি যেই ডকুমেন্ট সাবমিট করেছিলেন সেইটাও নিয়ে যাবেন সাথে করে। 

সবকিছু ঠিক থাকলে তারা আপনাকে প্রিন্ট করে চেয়ারম্যান এর দিয়ে সত্যায়িত করে দিবে। 


এইভাবে খুব সহজেই আপনার জন্ম নিবন্ধন সংশোধন করতে পারবেন। 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন