ডাচ বাংলা ব্যাংক হোম লোন পাবার উপায়

ডাচ বাংলা ব্যাংক হোম লোন

অনেক ব্যাংক হোম লোন দিচ্ছে তার মধ্যে ডাচ বাংলা ব্যাংকের হোম লোন ইন্টারেস্ট রেট সবচাইতে কম। আপনি খুব দ্রুত সময়ের মধ্যে চাইলে ডাচ বাংলা ব্যাংক থেকে হোম লোন নিতে পারবেন। আজকের লেখাতে আমি আপনাদেরকে জানাবো কিভাবে ডাচ বাংলা ব্যাংক থেকে খুব সহজে  আপনি হোম লোন নিতে পারেন  ,ইন্টারেস্ট রেট কত হবে বা কি কি ডকুমেন্টস লাগবে , কত দিনের মধ্যে লোন পাবেন।

ব্যাংক লোন,ডাচ বাংলা ব্যাংক লোন,ডাচ বাংলা ব্যাংক,ডাচ বাংলা ব্যাংকের হোম লোন,হোম লোন,হোম লোন ঠিকানা,কারা ডাচ বাংলার হোম লোন নিতে পারবে,হোম লোন এ টু জেড,ডাচ বাংলা ব্যাংক প্রবাসী লোন,সহজে ব্যাংক লোন,ডাচ বাংলা হোম লোন,লোন নিতে চাই,ডাচ্ বাংলা ব্যাংকের হোম লোন,ডাচ্ বাংলা ব্যাংক লোন ২০২৩,ডাচ বাংলা ব্যাংক হোম লোন 2023,ডাচ বাংলা ব্যাংক হোম লোন 2022,ইসলামী ব্যাংক লোন পদ্ধতি,সিটি ব্যাংক হোম লোন,ডাচ বাংলা ব্যাংক হোম লোন কত টাকা নেওয়া যাবে?,লোন
ডাচ বাংলা ব্যাংক হোম লোন


কোন কোন ক্ষেত্রে ডাচ বাংলা ব্যাংক হোম লোন নিতে পারবেন? 

আমরা সবাই জানি হোম লোন যেহেতু আপনার লোন বা বাড়ি করার যে কোন ক্ষেত্রে  আপনাকে হোম লোন দিচ্ছে তাই এর কিছু  সেগমেন্ট থাকে ।  তো সেগমেন্ট গুলো হলো - 

  • আপনি কি  যে নতুন বাড়ি করার কথা চিন্তা করেন তাহলে আপনি ডাচ বাংলা ব্যাংক থেকে হোম লোন নিতে পারবেন সর্বোচ্চ ২ কোটি টাকা পর্যন্ত ।
  • আপনার একটা বাড়ি কমপ্লিট করা আছে একতলা আপনি যদি সেটাকে দোতলা করতে চান বা তিন তলা করতে চান সেক্ষেত্রে সর্বোচ্চ ২ কোটি টাকা পর্যন্ত হোম লোন নিতে পারবে ডাচ বাংলা ব্যাংক থেকে । 
  • আপনি যদি কোন ফ্ল্যাট ক্রয়ের কথা চিন্তা করেন। যে আপনি কোথায় একটা ফ্লাট দেখেছেন সে ফ্লাটটা আপনার খুব পছন্দ হয়েছে আপনি সেটা ক্রয় করতে চান। 
  • আপনি কোন একটা বাড়ি ক্রয় করবেন  বা একটা সম্পূর্ণ রেডি ফ্ল্যাট বাড়ি  ক্রয় করতে চান । সেক্ষেত্রে আপনি ডাচ বাংলা থেকে হোম লোন নিতে পারবেন। তবে ফ্ল্যাট এবং বাড়ির ক্ষেত্রে আপনি যে দাম দিয়ে কিনবেন তার ৭০ ভাগ পর্যন্ত আপনি ডাচ বাংলা থেকে হোম লোন নিতে পারবে এবং পরিমাণটা হবে সর্বোচ্চ দুই কোটি টাকা পর্যন্ত। 
  • আপনি চাইলে ডাচ বাংলা থেকে আপনার হাউসে  রেনোভেশন করা ক্ষেত্রে নিতে পারেন। ধরুন আপনি আপনার  বাড়ির কালারটা   পরিবর্তন করতে চাচ্ছেন সেক্ষেত্রে আপনি লোন নিতে পারেন। অথবা আপনি যদি আপনার ফ্লাটের ভিতর স্ট্রাকচারটা চেঞ্জ করতে চান। আপনি যদি ইন্টেরিয়র ডিজাইনটা চেঞ্জ করতে চান সেক্ষেত্রে আপনি ডাচ বাংলা থেকে হোম লোন নিতে পারবেন। এতেও ডাচ বাংলা ব্যাংক সর্বোচ্চ ২ কোটি টাকা দিচ্ছে। অন্য যে ব্যাংক গুলা আছে সেগুলা রেনোভেশন ক্ষেত্রে  সর্বোচ্চ আপনাকে ৫০ লাখ অথবা ৭০  লাখ বা ৭৫ লাখ  এরকম পরিমাণ দিয়ে  থাকে বা ডাচ  বাংলা শুধুমাত্র আপনার  রেনোভেশনের ক্ষেত্রে সর্বোচ্চ  দুই কোটি টাকা পর্যন্ত  হোম লোন দিবে। 


ডাচ বাংলা ব্যাংকের  হোম লোনের জন্য কারা কারা আবেদন করতে পারবেন? 

  • প্রথমে যারা বেতনভুক্ত ব্যাক্তি আছেন তারা। 
  • পেশাদার ডক্টর, ইঞ্জিনিয়ার ,অর্ককিটেক্ট  বা   আপনি যে প্রফেশনের হন। আপনি চাইলে ডাচ বাংলা ব্যাংকে হোম লোনের  জন্য  আবেদন করতে পারবেন।   
  • আপনি যদি বাড়িওয়ালা বা ল্যান্ড লর্ড হন।আপনি ডাচ  বাংলার  এই  হোম লোনের জন্য আবেদন করতে পারবেন 
  • ব্যাবসায়ী হলে হোম  লোনের জন্য আবেদন করতে পারবেন। 


আপনি যদি ডিসাইড করেন আপনি ডাচ বাংলা থেকে হোম লোন নিবেন। তাহলে এবার আমি আপনাকে জানাবো আপনি সর্বনিম্ন এবং সর্বোচ্চ  লোনের পরিমাণ কত হবে? ইন্টারেস্ট রেট কত ? এবং মেয়াদ কত দিনের পাবেন?

লোনের পরিমাণ, ইন্টারেস্ট রেট, মেয়াদ কত? 

লোনের সর্বনিম্ন পরিমাণ

লাখ টাকা

লোনের সর্বাধিক পরিমাণ

  কোটি টাকা

মেয়াদ

সর্বোচ্চ ২৫ বছরের জন্য

ইন্টারেস্ট রেট

.%

অন্য ব্যাংক  থেকে টেক ওভার

.০০%

প্রসেসিং ফি

৫০ লাখ পর্যন্ত;.% সর্বোচ্চ১৫, ০০০ টাকা

৫০ লাখের উপরে;.০৩%  পর  সর্বোচ্চ ২০,০০০টাকা।

সিআইবি ,ভ্যালুয়েশন ফি, লিগ্যাল ফি,সিপিভি  ইত্যাদি

at actual  (প্রকৃত খরচ)


আপনি যদি ডাচ বাংলা থেকে হোম লোনের  জন্য আবেদন করেন আপনি সর্বনিম্ন ২ লাখ টাকা থেকে আপনি হোম লোন নিতে পারবেন এবং সর্বোচ্চ ২ কোটি টাকা পর্যন্ত ডাচ বাংলা ব্যাংক লোন দিবে এবং মেয়াদ হবে সর্বোচ্চ ২৫ বছরের জন্য।  আপনি  সর্বোচ্চ ২৫ বছরের জন্য ডাচ বাংলা থেকে হোম লোন নিতে পারবেন। ইন্টারেস্ট রেট হবে ৭.৫%।যদি অন্য কোন ব্যাংক থেকে হোম লোন টেক ওভার করে ডাচ-বাংলা  ব্যাংকে নিয়ে আনেন। সেক্ষেত্রে আপনি ৭%  আনতে পারবেন। আর আপনার প্রসেসিং ফি হচ্ছে বাংলাদেশ ব্যাংকের শেষ গাইডলাইন অনুয়ায়ী। ৫০ লাখ পর্যন্ত  লোনের ক্ষেত্রে প্রসেসিং ফি হবে ০.৫%  যেটা সর্বোচ্চ পরিমাণটা ১৫, ০০০ টাকা  পর্যন্ত হবে ।আর যদি ৫০ লাখের উপরে  কোন লোন হয় সেক্ষেত্রে  প্রসেসিং ফি হবে ০.০৩% যেটা  সর্বোচ্চ ২০,০০০টাকা  পর্যন্ত।  বাকি যে চার্জ গুলো আছে, সিআইবি ,ভ্যালুয়েশন ফি, লিগ্যাল ফি,সিপিভি  এগুলো  অ্যাট অ্যাকচুয়াল।  যেটা অ্যাকচুয়াল চার্জটা  হবে ব্যাংক শুধুমাত্র  সে চার্জটা আপনার কাছ থেকে নিবে। এর থেকে  বেশি চার্জ নেওয়ার কোন অপশন নেই । 

ডাচ বাংলা ব্যাংক থেকে লোন নিতে চান তাহলে আপনার কি যোগ্যতা থাকা লাগবে? 


প্রথমে হচ্ছে আপনি যদি  বয়স  ১৮-৭০ বছরের মধ্যে হয় আপনি যে প্রফেশনে  হন  না কেন তাহলে আপনি ডাচ-বাংলায় হোম  লোন করার জন্য আবেদন করতে পারবেন।
  • জাতীয় তো অবশ্যই বাংলাদেশি হতে হবে। 
  • মাসিক আয়: আপনি যদি বেতনভুক্ত, পেশাদার অথবা বাড়িওয়ালা হন। তাহলে  আপনার যদি মাসিক ইনকাম  ৩০,০০০হাজারের বেশি হয় তাহলে আপনি ডাচ বাংলা থেকে হোম লোনের জন্য আবেদন করতে পারবেন। আর আপনি যদি ব্যাবসায়ী হন। আপনার প্রতি মাসে ইনকাম   ৫০ হাজার টাকার বেশি হয়  তাহলে  আপনি ডাচ বাংলা থেকে হোম লোনের জন্য আবেদন করতে পারবেন । 
  • আপনার এক্সপেরিয়েন্স লাগবে ।   আপনি যদি সেলারি পার্সন  হন।  এক বছর এক্সপেরিয়েন্স লাগবে ,জব এক্সপেরিয়েন্স ।  যদি আপনি পেশাদার- ডক্টর/ ইঞ্জিনিয়ার  হন। সেক্ষেত্রে ছয় মাসে প্র্যাকটিস থাকলে  আপনি লোনের জন্য আবেদন করতে পারবেন। যারা বাড়িওয়ালা আছেন তাদের কোনো এক্সপিরিয়েন্স লাগবে না। আর যদি আপনি বিজনেসম্যান   হন। সেক্ষেত্রে আপনার  ২ বছরের বিজনেসের  বয়স হতে হবে। অবশ্য দুই বছরে ট্রেড লাইসেন্স আপনাকে সাবমিট করতে হবে। 

ডাচ বাংলা ব্যাংক  হোম লোন নিতে কি কি ডকুমেন্টস লাগবে? 

  1. সবার জন্য একটা কমন ডকুমেন্টস আছে। যেটা হচ্ছে আপনার যে আবেদনকারী হবে তার দুই কপি ছবি লাগবে ।
  2. তার এনআইডি কার্ডের কপি। 
  3. ভিজিটিং কার্ড আথবা অফিস আইডি কার্ডের কপি লাগবে ।
  4. আপনি যদি ৫  লাখ টাকার বেশি লোন নেন । সেক্ষেত্রে আপনার ই-টিনের কপি সাবমিট করতে হবে। 
  5. ইউটিলিটি বিলের কপি। 
  6. পাশাপাশি যাকে  আপনি কো-অ্যাপ্লিকেন্টর  ২ কপি ছবি লাগবে। 
  7.  কো-অ্যাপ্লিকেন্টের ন্যাশনাল আইডি কার্ডের ফটোকপিটা প্রয়োজন হবে। 
  8. এগুলো হচ্ছে  কমন  ডকুমেন্টস। এর বাইরে যদি কো-অ্যাপ্লিকেন্টেরের কোন ডকুমেন্টস প্রয়োজন হয়। সেক্ষেত্রে ব্যাংকের যে রিকুয়ামেন্ট থাকবে সে রিকুয়ারমেন্ট অনুযায়ী ওই ডকুমেন্টগুলো সাবমিট করতে হবে।
এই কমন ডকুমেন্ট ছাড়াও  প্রত্যেকটা প্রফেশন  অনুযায়ী আপনাকে কিছু  আলাদা ডকুমেন্ট সাবমিট করতে হবে। 

যদি আপনি  বেতনভুক্ত হন  তাহলে-

সেলারি সার্টিফিকেট।
পে-স্লিপ।
মিনিমাম ৬ মাসের ব্যাংক স্টেমেন্ট  লাগবে।

আপনি যদি পেশাদার হন। তাহলে -

পেশাদারিত্ব সার্টিফিকেট। যেমন- ডক্টর হলে বিএমডিসির সার্টিফিকেট । 
লেটারের হেডে আপনার আয়ের ডিক্লারেশন। আপনি হয়তো আপনার যেখানে জব করছেন। তার পাশাপাশি আপনি কোথায় চেম্বারের বসেন। যেখানে রোগী দেখছেন সেটা থেকে আপনারা কত ইনকাম হয়। সেটা  ডিক্লারেশন দিতে হবে এবং এক বছর ব্যাংক স্টেটমেন্ট লাগবে। 

আপনি  যদি ব্যাবসায়ী হন। তাহলে -

  আপনার ৩ বছরের ব্যবসায়ের ট্রেড লাইসেন্সের কপি লাগবে। 
আপনি  একটা যদি পার্টনারশীপ কোম্পানীর হয়  তাহলে ডিড। 
লিমিটেড কোম্পানি হয়  তাহলে  মোয়া কপি লাগবে। 
এক বছর ব্যাংক স্টেটমেন্ট 
কম্পানি টিন বা বিন সার্টিফিকেট। 

আপনি যদি বাড়িওয়ালা হন। তাহলে -

আপনার যে বাড়ি ভাড়া দিয়েছে তার এগ্রিমেন্টে কপি লাগবে ।
আপনি কত টাকা বাড়িভাড়া পাচ্ছেন সেটা একটা ডিক্লেয়ারেশন দিতে হবে । 
এই বাড়িটা আপনার সেটার  ওনারশিপ ডকুমেন্টের কপি দিতে হবে। 
আপনার এক বছর ব্যাংক স্টেটমেন্ট লাগবে ।
এই ডকুমেন্টগুলো  সহ  ডাচ বাংলাতে থেকে  আবেদন করতে পারবেন। 

এখন সবার মাথায়  যে কমন প্রশ্নটা ঘটছে সেটা হচ্ছে, আপনি কত টাকা লোন নিলে আপনার লোনের ইএমআই বা কিস্তি কত আসবে?  
চলুন আমি আপনাদের কিছু ক্যালকুলেশন দেখাই: 

লোনের পরিমান

 

ইন্টারেস্ট রেট

মেয়াদ

মাসিক কিস্তি

 

১০ লাখ

৭.৫০%

২০,০৩৮ টাকা

২০ লাখ

৭.৫০%

১০

২৩,৭৪০ টাকা

৫০ লাখ

৭.৫০%

১৫

৪৬,৩৫১ টাকা

কোটি

৭.৫০%

২০

৮০,৫৫৯ টাকা

কোটি

৭.৫০%

২৫

১,৪৭,৭৯৮ টাকা



আপনি যদি ১০ লাখ টাকা লোন নেন।  সেক্ষেত্রে ৭.৫০% ইন্টারেস্টে ৫  বছরের  জন্য আপনার মাসিক কিস্তি  আসবে ২০,০৩৮ টাকা। ১০  লাখ টাকার লোন নেন তাহলে ১০ বছরে আপনার মাসিক কিস্তি আসবে ২৩,৭৪০ টাকা। আপনি যদি ৫০ লাখ টাকার লোন ১৫ বছরের জন্য সেক্ষেত্রে আপনার  মাসিক  কিস্তিত  আসবে ৪৬,৩৫১ টাকা।আর আপনি এক কোটি টাকার লেন  নেন ২০ বছরের জন্য আপনার মাসিক কিস্তি আসবে  ৮০,৫৫৯ টাকা ।আর আপনি দুই কোটি টাকার ২৫ বছরের জন্য সেক্ষেত্রে আপনার মাসিক কিস্তি আসবে   ১,৪৭,৭৯৮ টাকা। 

তাহলে  মাসিক ইএমআইটা  আসলে আপনার ইনকামের উপর নির্ভর করে আপনি কত টাকা ব্যাংকে লোন পরিশোধ করতে পারবেন প্রতিমাসে ইএমআই দিতে পারবেন সেটা উপর  নির্ভর করে নর্মালি আপনি নিবেন ।


ডাচ বাংলা হোম লোন সম্পর্কে আরো কিছু গুরুত্বপূর্ণ তথ্য:

  • লোন নেওয়ার পর তিন মাস পর আংশিক বা পূর্ণ সেটেলমেন্ট করে নিতে পারবেন। 
  • আপনি যদি লোন  অর্লি সেটেলমেন্ট করতে চান সেনদক্ষেত্রে পয়েন্ট ০.৫% হারে অর্লি  সেটেলমেন্টল আপনাকে দিতে হবে।
  • আপনি চাইলে পরিবারের যেকোনো সদস্যকে সাথে নিয়ে  জয়েন্টলি আবেদন করতে পারেন। সেক্ষেত্রে  লোন টাকা  বেশি পাবেন। 
  • আপনার সকল ডকুমেন্ট  যদি ঠিক থাকে। সেক্ষেত্রে সাত কর্মদিবসের  মধ্যে ডাচ বাংলা  আপনাকে একটা ফিডব্যাক দিয়ে দেবে এবং খুব দ্রুত সময়ের মধ্যে ডাচ  বাংলা  লোনটা ডিসবার্স করে। 
  • আপনি মার্কেটের মধ্যে যতগুলো ব্যাংক আছে। 
  • তার মধ্যে সবচাইতে ডাচ বাংলা  হোম লোনের ট্রান্সলেটৌটা  সবচাইতে কম। আপনি চাইলে ডাচ বাংলা যেকোন ব্রাঞ্চে  গিয়ে কথা বলতে পারেন বা কল করে  কথা বলতে পারেন। 

সবচেয়ে গুরুত্বপূর্ণ  আপনি  ডাচ-বাংলার   হোম লোনটা   আপনি যেকোনো জায়গায় আপনি বাড়ি করেন না বা ফ্ল্যাট  করেন না  কেন  আপনি আবেদন করতে পারবেন । আপনি যদি পৌরসভার মধ্যে হন বা আপনি  কোন সিটি কর্পোরেশনের মধ্যে  হন । আপনি যেকোনো জায়গায় এই হোম লোনের জন্য এপ্লাই করতে পারবেন এবং নিতে পারবেন। 

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন