ডাচ বাংলা ব্যাংকের সকল এটিএম কার্ড চার্জ

ডাচ বাংলা ব্যাংক এটিএম কার্ড চার্জ

অনেকেই আছেন যারা ডাচ বাংলা ব্যাংকের এটিএম কার্ড ব্যবহার করেন। কিন্তু জানেন না ডাচ বাংলা ব্যাংকের এটিএম কার্ডের বাৎসরিক চার্জ ক। আজকের লেখাতে আমি ডাচ বাংলা ব্যাংকের বিভিন্ন ধরনের ডাচ বাংলা ব্যাংকের এটিএম কার্ডের চার্জ নিয়ে আলোচনা করবো। সেজন্য লেখাটি শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইলো ।


ডাচ বাংলা ব্যাংকে বিভিন্ন ধরনের একাউন্ট  রয়েছে। যেমন- সেভিংস একাউন্টে, কারেন্ট একাউন্ট, স্টুডেন্ট একাউন্ট ,  সেলারি একাউন্ট এবং এজেন্ট ব্যাংকিং একাউন্ট। ডাচ বাংলা ব্যাংক কর্তৃক বিভিন্ন ব্র্যান্ডের এটিএম কার্ড দেয়া হয়। যেমন- নেক্সাস কার্ড ,ভিসা কার্ড এবং মাস্টার কার্ড।  


ডাচ বাংলা ব্যাংক এটিএম কার্ড চার্জ


ডাচ বাংলা ব্যাংক হতে  বিভিন্ন ধরনের একাউন্টে বিপরীতে যে এটিএম কার্ড  দেওয়া হয়। সেসব এটিএম কার্ডের বাৎসরিক চার্জ আবার বিভিন্ন রকম। একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো ডাচ বাংলা ব্যাংকে যে নেক্সাস ডেবিট কার্ড দেয়া হয় তার চার্জ প্রথম বছর ফ্রি। এছাড়া এই কার্ড আপনি আজীবন ফ্রি ব্যবহার করতে পারবেন। 


ডাচ-বাংলা ব্যাংকের একাউন্টের ধরন  

ডাচ-বাংলা ব্যাংকের অ্যাকাউন্ট নাম্বার হচ্ছে ১৩ ডিজিটের। এর মধ্যে প্রথম ৩ ডিজিট ব্রাঞ্চ কোড, সেকেন্ড ৩ ডিজিট হচ্ছে প্রোডাক্ট কোড এবং লাস্ট ডিজিট গুলো হচ্ছে একাউন্ট নাম্বার। আজকের লেখাতে যে কোড নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে প্রোডাক্ট কোড। আশা করি লেখাটি শেষ পর্যন্ত পড়বেন।  


ডাচ বাংলা ব্যাংক নেক্সাস ডেবিট কার্ডের বাৎসরিক চার্জ

প্রোডাক্ট কোড 101,151,152,157,158 এগেনস্টে যে ডেবিট কার্ড দেওয়া হয় সেই কার্ডের বাৎসরিক চার্জ হচ্ছে ৬৯০ টাকা। এর মধ্যে ৪৬০ টাকা হচ্ছে এটিএম কার্ড রেনেওয়াল ফি এবং ২৩০ টাকা হচ্ছে এসএমএস অ্যালার্ট ফি।

প্রোডাক্ট কোড 102 এবং 103 এটাতে সেলারি একাউন্ট। এই একাউন্টের এগেনস্টে নেক্সাস ডেবিট কার্ড দেওয়া হয়। সেই ডেবিট কার্ডের বাৎসরিক চার্জ হচ্ছে ৪৬০ টাকা। এটি হচ্ছে এটিএম কার্ড রেনেওয়াল ফি বাবদ নেয়া হয়।


প্রডাক্ট কোড 107 কি 

এটি হচ্ছে এক্সেল সেভিংস একাউন্ট । অর্থাৎ ১৮  বছরের নিচে স্টুডেন্টদের জন্য যে অ্যাকাউন্ট । এই অ্যাকাউন্ট  এগেনস্টে যে নেক্সাস ডেবিট  কার্ড দেয়া হয়।সে নেক্সাস ডেবিট কার্ডের চার্জ সম্পূর্ন ফ্রি।


 প্রডাক্ট কোড 105 কি 

১৮ বছরের উপরে স্টুডেন্টদের জন্য যে একাউন্ট এবং লো-ইনকাম গ্রুপ। অর্থাৎ মহিলা  যাদের কোন ইনকাম নেই  এবং অল্প আয়ের লোকজনের  জন্য যে একাউন্টে। এ একাউন্টের এগেনস্টে যে নেক্সাস ডেবিট কার্ড দেয়া হয় সেই ডেবিট কার্ডের বাৎসরিক চার্জ হচ্ছে ৩৪৫  টাকা। এর মধ্যে ২৩০  টাকা হচ্ছে এটিএম কার্ড রেনেওয়াল  ফি বাবদ ১১৫   টাকা হচ্ছে এসএমএস অ্যালার্ট  ফি বাবদ।


আরও পড়ুন - ডাচ বাংলা ব্যাংক হোম লোন পাবার উপায় 


ডাচ বাংলা ব্যাংকের কোন একাউন্টের এগেনস্টে মাস্টার ও ভিসা কার্ড ও আপনি নিতে পারবেন। মাস্টার ও ভিসা কার্ডের ক্ষেত্রে চার্জ সকল একাউন্টের একই রকম।  আপনি যদি ডাচ-বাংলা ব্যাংকের একাউন্টের  এগেনস্টে মাস্টার ডেবিট কার্ড নেন। তাহলে  বাৎসরিক চার্জ পড়বে ১০৯২.৫০ টাকা।  এর মধ্যে ৮৬২.৫০  টাকা হচ্ছে এটিএম কার্ড রেনেওয়াল ফি  বাবদ এবং ২৩০  টাকা হচ্ছে এসএমএস অ্যালার্ট  ফি বাবদ। 

আপনি ভিসা ডেবিট কার্ডও নিতে পারবেন ডাচ বাংলা ব্যাংক থেকে। ডাচ বাংলা ব্যাংকের ভিসা ডেবিট কার্ডের বাৎসরিক চার্জ হচ্ছে ১০৯২.৫০ পয়সা। এরমধ্যে ৮৬২.৫০ টাকা হচ্ছে এটিএম কার্ড রেনেওয়াল ফি এবং ২৩০ টাকায় এসএমএস অ্যালার্ট ফি। 


আপনারা জানেন ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট ব্যাংকিং অ্যাকাউন্টও রয়েছে। আপনি যদি ডাচ বাংলা ব্যাংকের এজেন্ট ব্যাংকিং হতে এজেন্ট ব্যাংকিং কার্ড নেন। তাহলে বাৎসরিক চার্জ পড়বে ৩৪৫ টাকা। এর মধ্যে ২৩০ টাকা হচ্ছে এটিএম কার্ড রেনেওয়াল ফি এবং ১১৫ টাকা হচ্ছে এসএমএস অ্যালার্ট ফি।


ডাচ বাংলা  ব্যাংক  ক্রেডিট কার্ডও দিয়ে থাকে।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন