১ লক্ষ টাকার সঞ্চয়পত্র কত টাকা লাভ দেয়

সঞ্চয়পত্র কেনার নিয়ম 

আজকের  লেখাতে আলোচনা করবো সঞ্চয়পত্র কেনার পরে অর্থাৎ আপনার যদি এক লক্ষ টাকার সঞ্চয়পত্র ক্রয় করেন। এক লক্ষ টাকা সঞ্চয় পত্রের প্রতি এক মাসে কত টাকা লাভ দিচ্ছে নতুন নিয়মে এবং  মেয়াদে শেষে সর্বমোট কত টাকা  আপনার পাবেন। এছাড়াও   সরকারি ট্যাক্স সঞ্চয়পত্রে কত টাকা কাটা হয়।এসমস্ত বিষয়ে সঞ্চয় পত্র কেনার আগে আপনাদেরকে অবশ্যই জানা খুবই প্রয়োজন। তাই আজকের   এই লেখাতে আলোচনা করবো সঞ্চয়পত্রের  এক লক্ষ টাকার হিসাব নিয়ে এ টু জেড। কোন সঞ্চয় পত্রে কত টাকা  মাসে এবং বছরে  পাবেন  তার বিস্তারিত থাকছে আজকের এই লেখাতে ।


তো পাঁচ বছর মেয়াদী বাংলাদেশ  সঞ্চয় পত্র বলেন, তিন মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র বলেন, পেনশোনাল সঞ্চয় পত্র এবং বাংলাদেশ জাতীয় সঞ্চয় পত্র । এ চার প্রকারের   সঞ্চয়  পত্রে  মূলত বাংলাদেশের মধ্যে বর্তমানে প্রচলিত রয়েছে। 


এক লক্ষ টাকায় কত টাকা  লাভ বা মুনাফা পাবেন সেটি জানার আগে আমাদেরকে দেখতে হবে ,কোন সঞ্চয়পত্রে কত টাকা  লাভ বা মুনাফা? কোন সঞ্চয়পত্রের  মুনাফার হার কত? এবং সঞ্চয়পত্র কেনার কি কি নিয়ম রয়েছে


চলুন তাহলে আমরা দেখে নেই, কোন সঞ্চয়পত্রের মুনাফার রেট কত


সঞ্চয়পত্র,পরিবার সঞ্চয়পত্র,ডাকঘর সঞ্চয়পত্র,আয়কর রিটার্নে সঞ্চয়পত্র,সঞ্চয়পত্র কি,সঞ্চয়পত্র কর,সঞ্চয়পত্র কি,সঞ্চয়পত্র,সঞ্চয়পত্র কিনতে চাই,পরিবার সঞ্চয়পত্র,অনলাইন সঞ্চয়পত্র,সঞ্চয়পত্র ক্রয় সীমা,সঞ্চয়পত্রের নতুন নিয়ম ২০২২,সঞ্চয়পত্র কেনার নিয়ম,বাংলাদেশ সঞ্চয়পত্র,সঞ্চয়পত্র কেনার নিয়ম,সঞ্চয়পত্র ভাঙ্গানোর নিয়ম,পেনশনার সঞ্চয়পত্র,সঞ্চয়পত্রের লিমিট,সঞ্চয়পত্রের নতুন নিয়ম ২০২৩,সঞ্চয়পত্র হালাল না হারাম,সঞ্চয়পত্র কেনার ফরম,সঞ্চয়পত্র কেনার নিয়ম ২০২২
সঞ্চয়পত্রের মুনাফার রেট


পরিবার সঞ্চয় পত্র

 যেমন পরিবার সঞ্চয়পত্রের মেয়াদকাল  হচ্ছে পাঁচ বছর এবং মুনাফা হার হলো ১১.৫২% এবং একক নামে মোট বিনিয়োগে  পাঁচ লাক্ষা টাকা পর্যন্ত হলে অর্থাৎ  এক লক্ষ ,দুই লক্ষ, তিন লক্ষ, চার লক্ষ এবং পাঁচ লক্ষ  টাকা পর্যন্ত হলে আপনাদেরকে ৯২১  টাকা করে প্রতিমাসে লাভ বা মুনাফা দেয়া হবে। আবার আপনার যদি পাঁচ লক্ষ টাকা অর্থাৎ একক নামে যদি পাঁচ লাখ টাকার বেশি সঞ্চয় পত্র  ক্রয় করেন, পরিবার সঞ্চয়পত্র। সেক্ষেত্রে প্রতি মাসে ১ লক্ষ টাকায় আপনাদেরকে দেয়া হবে ৮৬৪  টাকা করে লাভ। সেখান থেকে ১০%  কর্তন করা হবে। অর্থাৎ ৫ লাখ টাকার উপরে গেলে ১০% সরকারি ট্যাক্স  কাটা হবে  এবং ৫  লাখ টাকা পর্যন্ত  ৫% সরকারি ট্যাক্স কেটে নেওয়া হয়। 


আরও পড়ুন - সিটি ব্যাংক এফডিআর


তিন মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র

তিন মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয় পত্রে ১১.০৪% এবং প্রতি মাসে ১ লক্ষ টাকায় আপনারা পাবেন তিন মাস পর পরই। যেহেতু এটা  তিন মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র প্রতি তিন মাস পর পরই এক লক্ষ টাকায় দিবে ২৪১২ টাকা এবং ৫%  উৎস কর হিসাবে সরকারি ট্যাক্স কেটে নেওয়া হবে।  যদি  পাঁচ লাখ টাকার উপরে হয় ১০% সরকারি ট্যাক্স কাটা হবে  এবং তিন মাস পর পরই পাবেন ২৪৮৪ টাকা করে  লাভ। 


পেনশোনাল  সঞ্চয়পত্র

 পেনশনার সঞ্চয়পত্রের মেযাদের কাল হচ্ছে পাঁচ বছর।এখানে মুনাফার রেট সবচেয়ে বেশি  ১১.৭৬%। পেনশনের সঞ্চয়পত্রের ১ লক্ষ টাকায় আপনারা  পাচ্ছেন, তিন মাস পর পরই আপনাদেরকে   দেয়া হবে ২৯৪০ টাকা এবং এখানে উৎস কোন কর কাটা হয় না।  যদি পাঁচ লাখ টাকার উপরে হয় তিন মাস পর পরই পাবেন ২৬৪৬  টাকা  লাভ বা মুনাফা। 


৫ বছর মেয়াদী বাংলাদেশ সঞ্চয়পত্র

৫ বছর মেয়াদী বাংলাদেশ সঞ্চয়পত্রে নামের মধ্যে রয়েছে ৫ বছর মেয়াদ  কাল । ১১.২৮%  হরে আপনাদেরকে মুনাফা দেয়া হবে। 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন