নবীন বরণ অনুষ্ঠানের বক্তব্য এবং নবীন বরণ উক্তি

নবীন বরণ অনুষ্ঠানের বক্তব্য


নতুনকে বরণ করে নেয়ার নামই নবীনবরণনবীন বরণ অনুষ্ঠান হলো এমন একটি আয়োজন যা নতুন শিক্ষাবর্ষে নবাগত ছাত্র-ছাত্রীদের অভ্যর্থনা জানানোর জন্য আয়োজন করা হয় এই অনুষ্ঠানে প্রধান শিক্ষক, শিক্ষকগণ ও প্রবীণ শিক্ষার্থীরা নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপদেশ ও অনুপ্রেরনা মূলক বক্তব্য প্রদান করা হয় এই অনুষ্ঠানে বক্তব্য প্রদান একটি মুখ্য অংশ, যা নবাগত শিক্ষার্থীদের মনোনিবেশ ও উদ্দেশ্যে উৎসাহিত করার জন্য হয় তাদের উদ্দেশ্য, স্বপ্ন, এবং উন্নতি সম্বন্ধে উৎসাহিত করতে এই বক্তব্যে অপরিহার্য ভূমিকা পালন করে।এই অনুষ্ঠানে বক্তা তাদের নবাগত জীবনের নতুন অধ্যায়ে সূচনা করা অনুপ্রেরণা দেয়, যেখানে তারা তাদের শিক্ষাক্ষেত্রে সাফল্য এবং উন্নতি করতে উৎসাহিত করে।

এই অনুষ্ঠানে বক্তা তাদের নবাগত জীবনের নতুন অধ্যায়ে সাবাদে যাওয়ার উৎসাহ ও সাহস জানিয়ে দিতে পারে, যেখানে তাদের সাফল্য ও উন্নতি এবং শিক্ষা দক্ষতা বাড়াবে।বক্তা নবাগতদের জীবনের নতুন অধ্যায়ের আলো দেখার ও সাফল্যের অঙ্গীকার দেয়। 


নবীন বরণ অনুষ্ঠানের বক্তব্য,নবীন বরণ বক্তব্য,কলেজে নবীন বরণ অনুষ্ঠানের বক্তব্য,নবীন বরণ,নবীন বরণ অনুষ্ঠান,নবীন বরণ বক্তব্য/ ভাষণ,নবীন বরণ অনুষ্ঠানের ভাষণ,নবীন বরণ অনুষ্ঠানে,নবীন বরন অনুষ্ঠানের বক্তৃতা,নবীন বরণ ভাষণ,নবীন বরণ অনুষ্ঠানে বক্তব্য,নবীন বরণ অনুষ্ঠানে নবীনদের বক্তব্য,কী ভাবে নবীন বরণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখা যায়,নবীন বরণ অনুষ্ঠানের উপস্থাপনা,কলেজে নবীন বরণ অনুষ্ঠানের ভাষণ,নবীন বরণ উপস্থাপনা,কলেজে নবীন বরণ অনুষ্ঠানের বক্তব্য বা ভাষণ,নবীন বরন
নবীন বরণ অনুষ্ঠানের বক্তব্য

বক্তব্য প্রদানের ধারনা:


প্রথমে প্রধান অতিথিকে আগমনের জন্য অভ্যর্থনা জানানো।তারপর অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন এবং অন্যান্য বিশেষ ব্যক্তিবর্গ, অভিভাবকদের ও নবীনদের উদ্দেশ্যে সালাম প্রদানের মাধ্যমে উষ্ণ অভ্যর্থনা ও শুভেচ্ছা জানিয়ে মূল বক্তব্যের দিকে অগ্রসর হতে হবে।


নবীন বরণ অনুষ্ঠানে নবীনদের উদ্দেশ্যে শিক্ষকের বক্তব্য:


মঞ্চে উপস্থিত বিশেষ অতিথিবৃন্দ, আমার সহকারী শিক্ষকবৃন্দ  ও আমার প্রিয় শিক্ষার্থীদের  সবাইকে সালাম ও শুভেচ্ছা।  


আমি অত্যন্ত গর্বের সাথে এই মুহূর্ত উপভোগ করছি কারণ একঝাঁক তরুণ শিক্ষার্থী আমাদের প্রতিষ্ঠানের ভর্তি হয়েছে। দীর্ঘকাল ধরে আমাদের এই প্রতিষ্ঠান সুনামের সাথে শিক্ষা প্রদান করে আসছে।ভবিষ্যতে এই ধারাবাহিকতা বজায় থাকবে আশাকরি আজ থেকে তোমরাও এই সাফল্য- সুনামের অংশীদার হয়ে গেলে।তাই সকল নবগত শিক্ষার্থীদের অভিনন্দন রইল। 


জীবনের অতি গুরুত্বপূর্ণ একটি পর্বের সফল সমাপ্তির পরে তোমরা আজ সম্পূর্ণ নতুন এবং মুক্ত জ্ঞানের রাজ্যে প্রবেশ করেছো।  অতীতে এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে অনেক শিক্ষার্থী তাদের মেধা ও শ্রম দিয়ে দেশের নাম উজ্জ্বল করেছে। ঠিক তেমনি তোমাদের এই নবগত ব্যাচ আমাদের শিক্ষা প্রতিষ্ঠানের নাম উজ্জ্বল করবে বলে আমি মনে আশাবাদ ব্যক্ত করছি।  আমাদের এই শিক্ষা প্রতিষ্ঠানের সুনাম দীর্ঘ এক যুগেরও বেশি অর্জন। এখানে পড়াশোনার পাশাপাশি একজন শিক্ষার্থীকে সত্যিকারের মানুষ হিসেবে তৈরি করা হয়৷ বিশেষ করে শিক্ষার্থীকে শৃঙ্খলাবোধ, শিষ্টাচার, নিয়মানুবর্তিতা ও সুশীল নাগরিক হিসেবে গড়ে তোলাই আমাদের প্রধান লক্ষ্য। নিরন্তর সাধনা ও পঠন-পাঠনের মাধ্যমে তোমাদের মেধা ও মননশীলতা বিকশিত হোক এটিই আমাদের প্রত্যাশা।  এই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ অত্যন্ত আন্তরিক। বিশেষ করে আমাদের অধ্যক্ষ মহোদয় অনেক বেশি আন্তরিক এবং দায়িত্ববান। আমাদের প্রতিষ্ঠান অত্যন্ত শিক্ষার্থী

 বন্ধুত্বপূর্ণ। শিক্ষার্থীদের সকল ধরনের সুযোগ সুবিধা প্রদানের সর্বোচ্চ প্রয়াস আমার করে থাকি। তোমাদের প্রতি আমাদের এই অনুরোধ যে তোমরা আমাদের সহযোগিতা নিয়ে এই প্রতিষ্ঠানকে আরো এগিয়ে নিয়ে যাবে। 


আশা করি, এ প্রতিষ্ঠানের গৌরব বৃদ্ধিতে তোমরা অবদান রাখতে  পারব। এ প্রতিষ্ঠানে তোমাদের শিক্ষাজীবন সফল সার্থক ও গৌরবময় হোক - এটার জন্য সকলে কাছে দোয়া প্রার্থনা করছি।

সবাইকে ধন্যবাদ, সবার জন্য শুভকামনা।


নবীন বরণ অনুষ্ঠানে প্রবীণদের বক্তব্য:


মঞ্চে উপস্থিত মাননীয় সভাপতি, সম্মানিত অতিথিবৃন্দ, আমার শ্রদ্ধেয় শিক্ষকমন্ডলী, নবাগত শিক্ষার্থীবৃন্দ সবাইকে আমার শুভেচ্ছা ও সালাম। 


ঐতিহ্যবাহী এই কলেজে আজ যারা নবাগত শিক্ষার্থী হিসেবে পদার্পণ করেছ তাদের বরণ করে নেওয়ার উদ্দেশ্যেই এ অনুষ্ঠানের আয়োজন। দ্বাদশ শ্রেণির একজন ছাত্র হিসেবে তাদের স্বাগত জানাতে কিছু বলার সুযোগ পেয়ে বেশ আনন্দ অনুভব করছি।

ঐতিহ্যবাহী এ শিক্ষাপ্রতিষ্ঠানে তোমাদের স্বাগত জানাই। তোমরা জীবনের গুরুত্বপূর্ণ একটি স্তর পার করে শিক্ষার আরেকটি গুরুত্বপূর্ণ স্তরে এসে উপনীত হয়েছ। শিক্ষার এ স্তরে তোমরা পারে জ্ঞানের নতুন আস্বাদন। আজ থেকে তোমাদের জীবনে আরেক অধ্যায় শুরু হল। তোমাদের মতো উজ্জ্বল প্রতিভাধারী একঝাঁক সহশিক্ষার্থী ভাইবোন পেয়ে আমরা খুবই আনন্দিত। তোমাদের এ নবয়ান শুভ হোক, সুন্দর হোক। তোমরা আমাদের আন্তরিক অভিনন্দন গ্রহণ কর।

আমি নবাগতদের জ্ঞাতার্থে জানাতে চাই আমাদের এই কলেজটি সুদীর্ঘকাল ধরে গৌরবোজ্জ্বল ঐতিহ্য নিয়ে জ্ঞান বিস্তারের বিচরণ ক্ষেত্র হিসেবে পরিগণিত। এ জ্ঞানরাজ্য থেকেই আমরা প্রতিনিয়ত জ্ঞান আহরণ করছি।আজ তোমরাও সেই জ্ঞানের আস্বাদ গ্রহণে আমাদের সঙ্গে সহযাত্রী হয়েছ। এসো আমরা হাতে হাত রেখে এ কলেজের গৌরব ও সুনাম অক্ষুন্ন রাখতে একনিষ্ঠ হই। তো আজকের এই দিনে আমি প্রত্যাশা রাখবো যে আগামী দিনেও যেনো এই প্রতিষ্ঠান তার সুনাম আরো বৃদ্ধি করতে পারে, সেই সাথে আজ থেকে এই প্রতিষ্ঠানে তোমাদের যে নতুন পথচলা শুরু হলো সেটা যেনো সফলতার সাথে তোমরা সমাপ্ত করতে পারো।

এই  প্রতিষ্ঠানের ছাত্র ছাত্র শৃঙ্খলা, ছাত্র-শিক্ষক সুসম্পর্ক রয়েছে। প্রতিবছর পরীক্ষায় সন্তুষ্ট জনক ফলাফল অর্জন করে সারাদেশে আলোড়ন সৃষ্টি করে।আজ তোমরা যারা নতুন ইচ্ছা শক্তি ও অতুলনীয় সম্ভাবনা নিয়ে আমাদের প্রতিষ্ঠানের ভর্তি হয়েছো, তোমাদেরকে এই ঐতিহ্য রক্ষার দায়িত্বে অংশীদারিত্ব করার জন্য আহবান করছি। আশা করি, আমাদের প্রতিষ্ঠানের গৌরব বৃদ্ধিতে তোমরা অবদান রাখতে পারবে। 

সৃষ্টিকর্তার কাছে এ প্রার্থনা যে, তোমাদের জীবন সুন্দর হোক, সাফল্যমণ্ডিত হোক। এ শিক্ষাপ্রতিষ্ঠানে তোমাদের অবস্থান আনন্দময় হোক। সম্মুখের অনাগত দিন তোমার জীবনকে মহিমান্বিত করুক।  প্রতিষ্ঠানে তোমাদের শিক্ষাজীবন সফল ও গৌরবময় হোক এটার জন্য সকলে কাছে দোয়া প্রার্থনা করছি। আমাদের প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যেন দেশ ও জাতির গৌরবে সবসময় কাজ করে।  এই প্রত্যাশা ব্যক্ত করে আমি আমার সংক্ষিপ্ত বক্তব্য এখানেই শেষ করছি। আমার বক্তব্যের মাঝে যদি কোন ভূলত্রুটি হয়ে থাকে, তাহলে সকলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আবারও নবাগত শিক্ষার্থীদের জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। আসসালামু আলাইকুম।


নবীন বরণ অনুষ্ঠানে নবীনদের বক্তব্য:


আজকের এই নবীন বরণ অনুষ্ঠানে উপস্থিত অনুষ্ঠানের সভাপতি, প্রধান অতিথি, বিশেষ অতিথি সহ আমার প্রিয় ভাই ও বোনেরা, সবাইকে আমার পক্ষ থেকে সালাম প্রীতি ও শুভেচ্ছা জানাচ্ছি।


আজ আপনাদের সবাইকে আমাদের সাথে পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত। কলেজ জীবনের শুরুতে আমাদের জন্য এত সুন্দর একটি অনুষ্ঠানের আয়োজন করার জন্য সম্মানিত অধ্যক্ষ ও প্রাণপ্রিয় সকল শিক্ষক শিক্ষিকাকেআন্তরিকত কৃতজ্ঞতা জানাই।


"বিশ্বজোড়া পাঠশালা মোর,

সবার আমি ছাত্র,

নানান ভাবে নতুন জিনিস

শিখছি দিবারাত্র।"


বিদ্যালয়ের গন্ডি পেরিয়ে সুবিশাল শিক্ষাঙ্গনে প্রবেশ করেছি আমরা । আমরা আজ অত্যন্ত আনন্দিত যে, এরকম নামকরা একটি প্রতিষ্ঠানের একজন ছাত্র হিসাবে, আজ থেকে আমারা নতুন জীবন শুরু করছি। সেইসাথে এই প্রতিষ্ঠানে আমাদের নতুন পথচলা শুরু হলো, সেটা যেন সফলতা সাথে আমরা সমাপ্ত করতে পারি। আপনারা দোয়া করবেন আমরা যেন আমাদেরকে সফলতার সর্বোচ্চ শিখরে পৌঁছাতে পারি, আমাদের পিতা-মাতা, এ প্রতিষ্ঠান এবং আমাদের দেশ আমাদেরকে নিয়ে যে স্বপ্ন দেখতেছে আমরা যেন সে স্বপ্নকে বাস্তবায়ন করতে পারি। এই প্রতিষ্ঠান একটি স্বনামধন্য প্রতিষ্ঠান। এখানে যারা শিক্ষা দেন, তারা অত্যন্ত আন্তরিক ও সহযোগিতাপূর্ণ মনোভাব রাখেন, এটা আমরা শুনে এসেছি। এখানে রয়েছে জ্ঞানচর্চার উন্মুক্ত অবকাশ এবং স্বাধীন চিন্তা বিকাশের অপূর্ব সুযোগ। নিরন্তর সাধনা ও পঠন-পাঠনের মাধ্যমে বিকশিত হোক আমাদের মেধা ও মননশীলতা, এটাই আমাদের প্রত্যাশা। আমাদের এ শিক্ষালয়ের দীর্ঘদিনের এক সুনাম ঐতিহ্য ও খ্যাতি রয়েছে দেশব্যাপী। এখানকার শিক্ষা শৃঙ্খলা, ছাত্র- শিক্ষক সম্পর্ক, পরীক্ষায় ঈষণীয় ফলাফল, সারা দেশে আলোড়ন সৃষ্টি করে প্রতিবছরই। আজ আমরা যারা নতুন প্রাণ শক্তি ও অমিত সম্ভাবনা নিয়ে এখানে এসেছি, আমাদের সাদরে বরণ করে নিয়ে, আমাদের কেউ ঐতিহ্য রক্ষার দায়িত্বে অংশীদার করার জন্য অনুরোধ করছি। আশাকরি এ প্রতিষ্ঠানের গৌরব বৃদ্ধিতে আমরাও অবদান রাখতে পারব। এ প্রতিষ্ঠানে আমাদের শিক্ষাজীবন সফল সার্থক ও গৌরবময় হোক এটার জন্য সকলে কাছে দোয়া প্রার্থনা করছি। এই কলেজ থেকে শিক্ষা নিয়ে আমরা দেশ- জাতি ও বিশ্ব-মানবতার কল্যাণে নিয়োজিত হতে চাই। আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তিনর্ভর বিশ্বে আমরা চাই মানবিকতার স্ফুরণ ঘটুক। আমরা কলেজের শ্রদ্ধেয় স্যার-ম্যাডামদের কাছ থেকে সুশিক্ষা গ্রহণ করে সারা বিশ্বে তার আলো ছড়াবো বলে প্রত্যয় ব্যক্ত করছি।


পরিশেষে, প্রাণপ্রিয় এই প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠানের সকল শিক্ষক- শিক্ষিকাবৃন্দের উজ্জ্বল ভবিষ্যৎ ও দীর্ঘায়ু কামনা করে আমি আমার বক্তব্য শেষ করছি।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন