সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনার নমুনা স্ক্রিপ্ট

সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনা

অনুষ্ঠানকে যদি সফল আর জনপ্রিয় করতে হয় তাহলে একজন  উপস্থাপক বেছে নিন । একজন ভালো উপস্থাপক যে কোন অনুষ্ঠানে সুবিন্যস্ত রূপদান করেন , ক্রম বর্ধতা দেন এবং অনুষ্ঠান যাতে  শ্রোতাদের পছন্দ হয় সেভাবেই পেশ করেন। একজন উপস্থাপকের জন্য উপস্থাপনার স্ক্রিপ্ট খুবই গুরুত্বপূর্ণ।  ভালো অনুষ্ঠানও উপস্থাপনার স্ক্রিপ্টের দুর্বলতার কারণে নিষ্প্রাণ হয়ে যায়। একটি সাদামাটা অনুষ্ঠানও দুর্দান্ত স্ক্রিপ্ট এর কারণে অনুষ্ঠানে বিখ্যাতকে করে বিখ্যাত তুলতে পারে তাই একজন উপস্থাপককে স্ক্রিপ্টের প্রতি গুরুত্ব দিতে হবে। অনুষ্ঠান শুরুর আগে খসড়া স্ক্রিপ্ট তৈরি করতে হবে এবং বারে বারে অনুশীলন করতে হবে। স্ক্রিপ্টে অনুষ্ঠানের শুরুতে অত্যন্ত গুরুত্বপূর্ণ কেননা শুরুর উপর পুরো অনুষ্ঠানের সফলতা নির্ভর করে। উপস্থাপনার শুরু বক্তব্য প্রাণবন্ত হতে হবে। তবে অনুষ্ঠান ভেদে  স্ক্রিপ্ট  কিছুটা ভিন্ন হবে। কিভাবে আপনি একটি চমৎকার স্ক্রিপ্ট তৈরি করবেন সেই সম্পর্কে একটি স্বচ্ছ ধারনা দেবার চেষ্টা করব আজ। 


বিদ্যালয়ের সাংস্কৃতিক অনুষ্ঠানের উপস্থাপনা, সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনা স্ক্রিপ্ট, সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনার স্ক্রিপ্ট, সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনার ছন্দ, সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনার স্ক্রিপ্ট pdf,
সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনা


একটি অনুষ্ঠান কতটা সুন্দর হবে তা অনেকটাই নির্ভর করে ঐ অনুষ্ঠানটির স্ক্রিপ্ট কতটা সুন্দর হয়েছে  তার উপর। আমরা যদি স্কুলের ছোট্ট একটি আয়োজন থেকে রাষ্ট্রীয় বৃহৎ কোন আয়োজনের কথা বলি, সেখানে দেখবেন একেক অনুষ্ঠানের বিষয়বস্তু একেক রকম  আয়োজনে সীমাবদ্ধ থাকে, স্থান আলাদা থাকে, আয়োজনে  পরিসরে বিশাল পার্থক্য থাকে।  কিন্তু সেখানে একটি কমন বিষয় আপনারা পাবেন অনুষ্ঠানটির ধরন। অর্থাৎ শুরু থেকে শেষ পর্যন্ত অনুষ্ঠানটি যে প্রক্রিয়ার মাধ্যমে চলে। যে আনুষ্ঠানিকতার মাধ্যমে আয়োজনটি শেষ হয়। সেটির ধরন প্রায় একই রকম। 


যেভাবে উপস্থাপনার স্ক্রিপ্ট তৈরি করবেন 

কোন অনুষ্ঠানে স্ক্রিপ্ট তৈরি করতে হলে ঐ অনুষ্ঠানের বিষয়বস্তু সম্পর্কে আপনার পরিষ্কার ধারণা থাকতে হবে। আয়োজকদের সাথে কথা বলে সে বিষয়ে তথ্য উপাত্ত সংগ্রহ করে ,আমন্ত্রণপত্র সঙ্গে নিয়ে সহজ ,সাবলীল ও  প্রঞ্জল ভাষায়  স্ক্রিপ্ট লেখা শুরু করুন। অনুষ্ঠানের শুরুতে মঞ্চে উপস্থাপক অবস্থান করবেন। যদি দুজন উপস্থাপক হয় তাহলে  কোন অংশে কে উপস্থাপন করবেন তা আগে থেকেই নির্ধারণ করে নিবেন। অনুষ্ঠানের পূর্বে অনুষ্ঠানে  উপস্থিত দর্শকদের উদ্দেশ্যে কিছু বলবেন। তাদের সকলকে শুভেচ্ছা জানাবেন। অনুষ্ঠানে শুরুতে অনুষ্ঠানের বিষয়বস্তুর উপর নির্ভর করে সুন্দর ও সংক্ষিপ্ত ভূমিকা দিতে হবে। অনুষ্ঠানের আমন্ত্রণ পত্র দেখে অনুষ্ঠানে  উপস্থিত প্রধান অতিথি, বিশেষ অতিথি, সভাপতি ও অনুষ্ঠানে সাংস্কৃতিক আয়োজন থাকলে সেখানে বিভিন্ন দল এবং শিল্পীদের নাম ঘোষণা করে ঠিক কতক্ষণ পরে অনুষ্ঠান শুরু হবে তা দর্শকদের জানিয়ে দর্শকদের আসন গ্রহণ করার জন্য অনুরোধ করবেন। কোনো কোনো অনুষ্ঠানে অতিথিবৃন্দ অনুষ্ঠান শুরু পূর্ব তাদের আসন গ্রহণ করে  থাকেন। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে যেটি হয় অতিথিবৃন্দ প্রথমে এসে দর্শকদের মধ্যে সামনের সারিতে আসন গ্রহণ করেন। ঠিক এই সময়টিতে আয়োজনকদের সাথে কথা বলে আপনি অনুষ্ঠানটির আনুষ্ঠানিকভাবে আয়োজন শুরু করবেন। অনুষ্ঠানটি যেসব বিষয়কে কেন্দ্র করে, যেমন- বিজয় দিবস, স্বাধীনতা দিবস ,ভাষা দিবস অথবা বিদায় অনুষ্ঠান, শোকসভা সেবিষয়ে প্রাসঙ্গিক কিছু কথা তুলে ধরবেন।  স্ক্রিপ্টে বিষয়টি অবশ্যই অনুষ্ঠানের সাথে প্রাসঙ্গিক হতে হবে। অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে কিছু কিছু প্রাসঙ্গিক বিষয় নিয়ে কথা বলা যেতে পারে কিন্তু তা যেন একেবারেই সংক্ষিপ্ত ও পরিমিত হয়।

এবার অনুষ্ঠানস্থলে অতিথিবৃন্দের মধ্যে যারা উপস্থিত হয়েছেন তাদের পদবী সহ নাম উচ্চারণ করবেন। আমন্ত্রণপত্র দেখে নির্ভুলভাবে সকলের নাম চালু করবেন। নাম ঘোষণার সময় পদ্ধতি অনুসারে উপর থেকে নিচের দিকে ক্রমানুসারে নাম ঘোষণা করবেন। প্রথমে পদবীসহ প্রধানমন্ত্রীদের নাম ঘোষণা করবেন এরপর  সিনিয়র থেকে জুনিয়র  এই ক্রমানুসারে  বিশেষ অতিথিবৃন্দের নাম ঘোষণা করবেন। সবশেষে  অনুষ্ঠানের সভাপতিত্ব যে করবেন  পদবিসহ তার নাম উল্লেখ করবেন। 


এবার অতিথিবৃন্দকে  মঞ্চে আসার জন্য আহ্বান জানাবেন। মঞ্চে  আহ্বান করার সময় অ্যানাউন্সমেন্টটি এরকম হবেন  "আজকের অনুষ্ঠানের সম্মানিত সভাপতিকে বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি আজকের অনুষ্ঠানের সম্মানিত প্রধান অতিথি এবং বিশেষ অতিথি বৃন্দকে সঙ্গে নিয়ে মঞ্চে আসার জন্য।" এর পরপরই বলবেন, মঞ্চে আসনগ্রহণ করছেন আজকের অনুষ্ঠানের সম্মানিত সভাপতি, সম্মানিত প্রধান অতিথি এবং বিশেষ অতিথি বৃন্দ।  অতিথি বৃন্দ মঞ্চে আসন গ্রহণ করার পর সভাপতির অনুমতি নিয়ে অনুষ্ঠান শুরু করবেন।  


প্রথমে আপনারা আনুষ্ঠানিকভাবে অতিথিবৃন্দকে ফুল দিয়ে বরণ করে নিবেন। এছাড়াও উত্তরীয় কিংবা ক্রেস্ট প্রদানের কোনো আয়োজন থাকলে একই সঙ্গে সেটিও করে নিতে পারেন।  ফুলেল শুভেচ্ছা জানানোর পর শুরু হবে বক্তব্যের পালা। বক্তব্যের ক্ষেত্রে সবচেয়ে জুনিয়র  থেকে অর্থাৎ আমন্ত্রণপত্রে যার নাম সবচেয়ে নিচে থাকে প্রথমের বক্তব্যের জন্য  তাকে আমন্ত্রণ জানাবেন এরপর জুনিয়র থেকে সিনিয়ার এই ক্রমানুসারে বক্তব্যের জন্য অতিথিবৃন্দকে একে একে  আমন্ত্রণ করবেন। আমন্ত্রিত অতিথি এবং বিশেষ অতিথির  বক্তব্যের পর  প্রধান অতিথিকে  তার মূল্যবান বক্তব্য প্রদানের জন্য অনুরোধ জানাবেন। সবশেষে সভাপতি ধন্যবাদ জ্ঞাপন সহ অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করবেন। 


কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় অনুষ্ঠানের প্রয়োজনে সভাপতি প্রধান অথিতির   আগে বক্তব্য প্রদান করে থাকেন। এক্ষেত্রে কিছু গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে।  অনেক অনুষ্ঠানে কিন্তু আমন্ত্রণপত্রে তালিকায় থাকা সব অতিথিদের বক্তব্য দেয়ার সুযোগ থাকে না। সেক্ষেত্রে এর মধ্য থেকে কারা বক্তব্য দিবেন তা পূর্বনির্ধারিত থাকে ।  আয়োজকদের সাথে কথা বলেই তা জেনে নিতে হবে। কখনও কখনও অনুষ্ঠান চলাকালীন সময়ে অতিথিদেরর প্রয়োজনে বক্তার সিরিয়াল পরিবর্তন হতে। সেটা উপস্থাপকের খুব সুন্দর ভাবে ম্যানেজ করতে হবে। 


আলোচনা অনুষ্ঠান শেষে উপস্থাপক সাংস্কৃতিক অনুষ্ঠানের ঘোষণা করবেন।  মঞ্চ প্রস্তুত করার জন্য কিছুটা সময় চেয়ে নিয়ে সবাইকে  নিজ নিজ আসন গ্রহণে  করার জন্য অনুরোধ করবেন।   মঞ্চ প্রস্তুত  হয়ে গেলে  অনুষ্ঠানে কারা অংশ গ্রহণ করবেন ও  সাংস্কৃতিক আয়োজনের সার্বিক বিষয় নিয়ে কিছু কথা বলে তারপর আয়োজনটি শুরু করবেন। সাংস্কৃতিক  আয়োজনের ক্ষেত্রে চেষ্টা করবেন হাই বিটের পারফরম্যান্সের গুলো তুলনামূলক শেষে রাখার জন্য। কারণ প্রথম এসব রাখলে পরবর্তীতে যে পারফরম্যান্স গুলো থাকবে সে প্যারফরম্যান্স গুলো ভালো নাও লাগতে পারে। সেক্ষেত্রে অনুষ্ঠান ঝুলে যেতে। পারফরম্যান্স   ক্ষেত্রের কোন ব্যক্তি বা দলকে মঞ্চে ডাকার সময় সে ব্যক্তি বা দল সম্পর্কে  অথবা তারা যে কবিতা  বা নাচ বা গান যেটাই করবে সে সম্পর্কে কিছু বলে অতিথিকে মঞ্চে আহ্বান জানানো। 


সংস্কৃতিক অনুষ্ঠান চলাকালীন সময়ে দর্শকদের মধ্যে নির্জীব ভাব চলে আসে। তাহলে তাদের আকর্ষণ ফিরিয়ে আনার জন্য।  উপস্থাপকের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।  এক্ষেত্রে দর্শকদের সাথে চমৎকার কোন খেলা মজার কোন গল্প কৌতুক ইত্যাদি করে দর্শকদের মনোযোগ ফিরিয়ে আনার সর্বোচ্চ চেষ্টা করতে হবে। সেক্ষেত্রে সে প্রস্তুতিও রাখতে হবে। 


উপস্থাপনার নমুনা স্ক্রিপ্ট 

অনুষ্ঠান স্থলে অতিথি আসার সাথে সাথে বলা যেতে পারে - প্রিয় সুধী/সুপ্রিয় দর্শক/প্রিয় দর্শক আমাদের মাঝে এসে উপস্থিত হয়েছেন আজকের অনুষ্ঠানের প্রধান অতিথি বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক ডক্টর আনিসুজ্জামান।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হয়েছেন বরেণ্য কবি মহাদেব সাহা। প্রিয় দর্শক, আসুন আমরা করতালির মাধ্যমে আমাদের অতিথিদের স্বাগত জানাই।


এবারের মূল অনুষ্ঠানে সূচনা:

অনুষ্ঠানে বিষয়বস্তুর উপর একটি ভূমিকা: 

আজ পহেলা বৈশাখ।  বাংলা নববর্ষের প্রথম দিন। আজকের এই দিনে সকল জরাজীর্ণতা, দুঃখ, শোক, মুছে যাক, নতুন বছর উদ্দীপনা ছড়িয়ে যাক সকলের হৃদয়ে। বাংলার ঘরে ঘরে আনন্দের পরশ ছড়িয়ে পড়ুক। সবাইকে নতুন বছরের প্রাণঢালা শুভেচ্ছা। 


প্রিয় দর্শক, বিশদ বাংলা আয়োজিত আজকের এই নববর্ষের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক ড. আনিসুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন বরেনা কবি মহাদেব সাহা।


আমাদের আজকের অনুষ্ঠানের সভাপতি জনাব শামসুজ্জামানকে বিনীত ভাবে অনুরোধ করছি প্রধান অতিথি ও বিশেষ অতিথিকে সাথে নিয়ে মঞ্চে উঠে আসার জন্য। 


শুরুতেই প্রধান অতিথিকে ফুল দিয়ে বরন করে নেবেন মৌসুমী আহমেদ। আসুন আমরা করতালির মাধ্যমে তাদেরকে বরণ করি। এবারে বিশেষ অতিথিকে ফুল দিয়ে বরন করে নেবেন আরিফ চৌধুরী। প্রিয় দর্শক  আসুন আমরা করতালির মাধ্যমে তাদেরকে বরণ করি।  এবারে সভাপতিকে ফুল দিয়ে বরন করে নেবেন মাইশা হক। প্রিয় দর্শক  আসুন আমরা করতালির মাধ্যমে অনুষ্ঠানকে আরো বেশি প্রাণবন্ত করে তুলি। 


প্রিয় দর্শক, বিশিষ্ট গুনীজনদের উপস্থিতি আমাদের আজকের বর্ষবরণের অনুষ্ঠানকে করেছে প্রাণবন্ত এবং সার্থক। আমি শুরুতেই আজকে অনুষ্ঠানের বিশেষ অতিথি বরেণ্য কবি মহাদেব সাহাকে বিনীত ভাবে অনুরোধ করছি কিছু বলার জন্য।  এবারে বক্তব্য রাখার জন্য বিনীত অনুরোধ করছি আজকের অনুষ্ঠানের প্রধান অতিথি বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক ড. আনিসুজ্জামানকে।  এবারে বক্তব্য রাখার জন্য বিনীত অনুরোধ করছি।। আজকের অনুষ্ঠানের সভাপতি জনাব শামসুজ্জামানকে।


ধন্যবাদ জনাব শামসুজ্জামান। 


প্রিয় দর্শক, অল্পক্ষনের মধ্যে শুরু হতে যাচ্ছে বর্ষবরণের সাংস্কৃতিক অনুষ্ঠান। শুরুতে বর্ষবরনের সমবেত সঙ্গীত পরিবেশন করবেন সুরের ধারার শিল্পীবৃন্দ। 


এভাবে এককে শিল্পীরা তাদের পারফরম্যান্স পরিবেশন করতে থাকবে। 


অনুষ্ঠানের সমাপনী প্রিয় দর্শক, দেখতে আমরা অনুষ্ঠানের শেষ পর্যায়ে চলে এসেছি। আপনাদের অসংখ্য ধন্যবাদ এতক্ষন আমাদের অনুষ্ঠান উপভোগ করার জন্য। সবাইকে আবারো নববর্ষের শুভেচ্ছা।


সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনার স্ক্রিপ্ট pdf


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন