অনলাইনে খতিয়ান বের করার নিয়ম

অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান

বর্তমানে অনলাইন থেকে ঘরে বসেই আপনার জমির খতিয়ান পেতে পারেন। ঘরে বসে খতিয়ান পেতে হলে আপনাকে অনলাইনে আবেদন করতে হবে। আসুন জেনে নেই কিভাবে ঘরে বসে অনলাইনে জমির খতিয়ানের জন্য আবেদন করবেন। 

খতিয়ান কি

খতিয়ান বলতে বোঝায় জমির ক্ষেত্রে মালিকানার হিসাব। খতিয়ান হল সরকারী নথি বা রেকর্ড, যা জমির মালিকানার স্বত্ব রক্ষা এবং জমির সঠিক বিবরণ সংরক্ষণ ও ম্যানেজমেন্টে ব্যবহৃত হয়।  যেখানে জরিপ বিভাগ দ্বারা প্রতিটি মৌজার জমির বিস্তারিত তথ্য সংরক্ষণ করা হয়। এটি জমির সঠিক মালিকানা, আয়তন, মালিকের নাম, পিতা বা স্বামীর নাম, ঠিকানা, দাগ নম্বর, জমির পরিমাণ, আংশিক অংশ, খাজনা ইত্যাদি তথ্য অন্তর্ভুক্ত থাকে। এটি জমির মালিকানা ও রাজস্ব আদায়ের জন্য জরিপ বিভাগের কাছে স্বীকৃতির সাথে সংশ্লিষ্ট তথ্য প্রদানের জন্য ব্যবহৃত হয়।


খতিয়ানের বৈশিষ্ট্য সমূহ

১.খতিয়ানে সকল জমির বিস্তারিত তথ্য সংরক্ষণ করা হয় যেখানে জমির মালিকানা, আয়তন, রেকর্ড, অনুস্থান, অবস্থা, এবং সরকারী দায়িত্ব প্রতিষ্ঠার জন্য গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। 

২. এটি একটি ব্যবসায়ের হিসাবের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য প্রদান করে  যা হিসাব বইয়ের চুড়ান্ত বই। 

৩.প্রত্যেকটি লেনদেনের জন্য পৃথক বিবরণী রেখে থাকে যাতে হিসাব সুশৃঙ্খল হয়। 

৪.প্রত্যেকটি লেনদেনের জাবেদা পৃষ্ঠা নম্বর থাকে যা ব্যবসা ও লেনদেনের সঠিক হিসাব রাখার জন্য ব্যবহৃত হয়।


বাংলাদেশে সাধারণত ৪ প্রকারের খতিয়ান রয়েছে। যথা-

১. সি. এস খতিয়ান

২. এস. এ খতিয়ান

৩. আর. এস খতিয়ান

৪. বি. এস খতিয়ান / সিটি জরিপ


কিভাবে খতিয়ান অনুসন্ধান করবেন

খতিয়ান দুভাবে অনুসন্ধান করা যায়। যথা-

১.অনলাইনের মাধ্যমে

২.ভূমি অফিসে গিয়ে


অনলাইনে খতিয়ান অনুসন্ধান 

অনলাইনের খতিয়ান অনুসন্ধানের জন্য খতিয়ান সংশ্লিষ্ট কিছু তথ্য প্রয়োজন। সে তথ্য গুলো  সংগ্রহ করে প্রদানের মাধ্যমে অনলাইনে খুব সহজেই খতিয়ান অনুসন্ধান করা যায়। যে তথ্য গুলো প্রয়োজন সেগুলো হল-

১.জমির ঠিকানা।  

২.খতিয়ান তথ্য। 

অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধানের জন্য সাধারণভাবে বিভাগ, জেলা, উপজেলা, মৌজা বা জমির ঠিকানা, জমির খতিয়ান নম্বর, দাগ নম্বর, জমির মালিকের নাম, পিতা বা স্বামীর নাম এই তথ্যগুলির অনুসন্ধান করা হয়। এই তথ্যগুলি দিয়ে অনলাইনে জমির খতিয়ান বা সংশ্লিষ্ট তথ্য  পাওয়া করা যায়।


অনলাইনে  খতিয়ান অনুসন্ধান করার নিয়ম

অনলাইনে খতিয়ান অনুসন্ধানের জন্য প্রথমে www.eporcha.gov.bd  ওয়েবসাইটে যেতে হবে। তারপর মেনু থেকে "খতিয়ান" অপশন বেছে নিতে হবে এবং ঠিকানা ও দাগ নম্বর প্রদান করলে জমির খতিয়ান, দাগ ও মালিকানা সংক্রান্ত তথ্য পাওয়া যাবে। তবে, যদি খতিয়ানের যাচাই করার প্রয়োজন হয় তবে নিকটস্থ ভূমি অফিসে গিয়ে কর্মরত কর্মকর্তাদের সাথে যোগাযোগ করা উচিত। তারা আপনাকে সহায়তা করবেন।  আপনাকে আপনার জমির খতিয়ান তথ্য অনুসন্ধান করে দিবে।

www.eporcha.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করার পর নিচের ছবির মত এরকম একটি   ওয়েবসাইটের আপনি দেখতে পাবেন। এখান থেকে আপনাকে বাছাই করে নিতে হবে আপনি আসলে কোন ধরনের খতিয়ান অনুসন্ধান করতে চান।  


জমির খতিয়ান বের করার নিয়ম,অনলাইনে খতিয়ান বের করার নিয়ম,খতিয়ান বের করার নিয়ম,পর্চা বের করার নিয়ম,খতিয়ান অনলাইন কপি বের করার নিয়ম,খতিয়ান অনুসন্ধান,খতিয়ান অনলাইনে দেখার নিয়ম,জমির রেকর্ড বের করার নিয়ম,আর এস খতিয়ান,অনলাইনে জমির পর্চা বের করার নিয়ম,সি এস খতিয়ান,আর এস খতিয়ান বের করার নিয়ম,জমির পর্চা বের করার নিয়ম,নামজারি খতিয়ান বের করার নিয়ম,অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম,খতিয়ান,ই পর্চা বের করার নিয়ম,অনলাইনে পর্চা বের করার নিয়ম
খতিয়ান অনুসন্ধান করার নিয়ম

খতিয়ান অনুসন্ধান সাধারণত দুই রকম হয়ে থাকে-
১.সার্ভে খতিয়ান অনুসন্ধান
২.নামজারি খতিয়ান অনুসন্ধান


সার্ভে খতিয়ান অনুসন্ধানের নিয়ম

সার্ভে খতিয়ান অনুসন্ধান করার জন্য  সার্ভে খতিয়ান অপশন বেছে নিতে হবে।  

অনলাইনে খতিয়ান বের করার নিয়ম,জমির খতিয়ান বের করার নিয়ম,খতিয়ান অনলাইনে দেখার নিয়ম,খতিয়ান অনুসন্ধান,অনলাইন খতিয়ান,আর এস খতিয়ান,খতিয়ান অনলাইন কপি বের করার নিয়ম,সি এস খতিয়ান,খতিয়ান,খতিয়ান বের করার নিয়ম,অনলাইন খতিয়ান,অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান,খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান,বি এস খতিয়ান,খতিয়ান অনলাইন কপি ডাউনলোড,অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম,খতিয়ান,কিভাবে অনলাইনে খতিয়ান অনুসন্ধান করবেন,জমির খতিয়ান,আর এস খতিয়ান,অনলাইনে জমির পর্চা
অনলাইনে খতিয়ান অনুসন্ধান

তারপর আপনাকে অনলাইনে খতিয়ান অনুসন্ধান করার জন্য আপনাকে সেখানে সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে। একটি তথ্যও যদি  ভুল হয় আপনি খতিয়ান অনুসন্ধানে ব্যর্থ হবেন। কিভাবে করবেন তা নিচে বর্ণনা করা হলো:

  • প্রথমে  আপনার বিভাগ  নির্বাচন করুন। 
  • তারপর  আপনার জেলা নির্বাচন করুন। 
  • এরপর আপনার  উপজেলা নির্বাচন করুন।
  • এবার  খতিয়ান টাইপ নির্বাচন করুন।  আপনার যেটা দরকার সেটা নির্বাচন করুন
  • খতিয়ান নির্বাচনের পর মৌজা দেখাবে  আপনার মৌজা নির্বাচন করুন। 
  • মৌজা সিলেক্ট করার সাথে সাথে পাশের কলামে খতিয়ানের নম্বর এবং মালিকের নামও চলে আসবে। এখানে আপনার খতিয়ান খুজে না পেলে উপরে সার্চ বক্স এ সার্চ করুন। খতিয়ান নং অথবা মালিকের নাম লিখে।

অনলাইনে খতিয়ান বের করার নিয়ম,জমির খতিয়ান বের করার নিয়ম,খতিয়ান অনুসন্ধান,অনলাইন খতিয়ান,খতিয়ান অনলাইনে দেখার নিয়ম,আর এস খতিয়ান,খতিয়ান,খতিয়ান বের করার নিয়ম,সি এস খতিয়ান,অনলাইন খতিয়ান,খতিয়ান অনলাইন কপি বের করার নিয়ম,অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান,খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান,বি এস খতিয়ান,অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম,কিভাবে অনলাইনে খতিয়ান অনুসন্ধান করবেন,খতিয়ান,জমির খতিয়ান,অনলাইনে জমির পর্চা,আর এস খতিয়ান,নামজারি খতিয়ান অনুসন্ধান
অনলাইনে খতিয়ান অনুসন্ধান

খতিয়ান নাম্বারের  উপর ডাবল ক্লিক করলেই খতিয়ানের দাগ নম্বর দেখাবে। 

অনলাইনে খতিয়ান বের করার নিয়ম,জমির খতিয়ান বের করার নিয়ম,খতিয়ান অনলাইনে দেখার নিয়ম,খতিয়ান অনুসন্ধান,অনলাইন খতিয়ান,আর এস খতিয়ান,খতিয়ান অনলাইন কপি বের করার নিয়ম,সি এস খতিয়ান,খতিয়ান,খতিয়ান বের করার নিয়ম,অনলাইন খতিয়ান,অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান,খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান,বি এস খতিয়ান,খতিয়ান অনলাইন কপি ডাউনলোড,অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম,খতিয়ান,কিভাবে অনলাইনে খতিয়ান অনুসন্ধান করবেন,খতিয়ান অনলাইন,জমির খতিয়ান,আর এস খতিয়ান
খতিয়ানের দাগ নম্বর

খতিয়ান অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম

এখান  যদি খতিয়নের অনলাইনের কপি  যদি নিতে চান  তাহলে আবেদন করতে চান   ছবির  মতো খতিয়ান আবেদন ক্লিক করুন।

ক্লিক করার পর আপনার কাছে যে  ফরমটি চলে আসবে।ফরমটি যেভাবে পূরণ করবেন:
১. প্রথমে আপনাকে জাতীয় পরিচয় পত্রের নাম্বার দিতে  হবে।  এখন  প্রশ্ন হচ্ছে যে ব্যক্তি মালিক তার  জাতীয় পরিচয় পত্রের নাম্বার দিতে হবে কিনা? যেকোন ব্যক্তি তার এনআইডি কার্ড, জন্ম, তারিখ এবং মোবাইল নাম্বার দিয়ে কিন্তু যেকোনো খতিয়ান ডাউনলোড করতে পারে। 

২. এবার পরিচয় পত্রের  জন্ম তারিখটা  দিবেন। 

৩.তারপর মোবাইল  নম্বর দিতে হবে।  

৪.তার যাচাই করুন বাটনে ক্লিক করুন। 

ক্লিক করার সাথে এনআইডির সকল ইনফরমেশন দেখাবে নিচে।

খতিয়ান ডাউনলোড,জমির খতিয়ান,খতিয়ানের অনলাইন কপি ডাউনলোড,খতিয়ান অনলাইন কপি বের করার নিয়ম,খতিয়ানের অনলাইন কপি,অনলাইনে খতিয়ান বের করার নিয়ম,খতিয়ান অনলাইন কপি ডাউনলোড,খতিয়ান,অনলাইন খতিয়ান,নামজারি খতিয়ান ডাউনলোড,খতিয়ান অনলাইনে দেখার নিয়ম,খতিয়ান অনলাইন কপি ডাউনলোড 2023,জমির খতিয়ান বের করার নিয়ম,অনলাইন খতিয়ান,কিভাবে খতিয়ানের অনলাইন কপি ডাউনলোড করবেন?,খতিয়ান অনলাইন কপি ডাউনলোড নতুন নিয়োমে ১০০ টাকা দিয়ে,খারিজ খতিয়ান ডাউনলোড অনলাইনে,আর এস খতিয়ান
খতিয়ান অনলাইন কপি ডাউনলোড

তারপর এখন আবেদনের ধরনের দুটি  অপশন দেখাবে।  আপনি অনলাইন কপিও নিতে  পারেন আবার সার্টিফাইড কপি নিতে পারেন। আপনার যেটা ইচ্ছা আপনি সেটাই নিবেন।

তবে অনলাইন কপি নিলে আপনি তাৎক্ষণিক পাবেন। সার্টিফাইড কপি নিলে আপনার সময় লাগবে আপনাকে সময় লাগবে লাগবে এবং আফিস কাউন্টার থেকে সংগ্রহ করতে পারেন। 

তাছাড়া  আপনি ডাকযোগে নিতে পারেন।  ডাকযোগে আপনাকে  পাঠিয়ে দিবে এটা দেশের ভিতরেও হতে পারে দেশের বাইরে থেকেও কিন্তু আপনি এই সার্টিফাইড  পেয়ে  যেতে পারেন। 

অনলাইন কপিটি তাৎক্ষণিক আপনি পাবেন।  সেজন্য আপনাকে অনলাইন কপি কীভাবে নিবেন সেটা বলবো। 
এটা  জন্য আপনাকে ১০০ টাকা পরিশোধ করতে হবে । 

জমির খতিয়ান বের করার নিয়ম,খতিয়ান বের করার নিয়ম,অনলাইনে খতিয়ান বের করার নিয়ম,সি এস খতিয়ান সার্টিফাইড কপি কিভাবে তুলতে হয়,বি এস খতিয়ান সার্টিফাইড কপি কিভাবে তুলতে হয়,সি এস খতিয়ান,বি এস খতিয়ান,বিআরএস খতিয়ান সার্টিফাইড কপি কিভাবে তুলতে হয়,আর এস খতিয়ান এর সার্টিফাইড কপি তোলার নিয়ম কি,খতিয়ানের সার্টিফাইড কপি তোলার নিয়ম,খতিয়ানের সার্টিফাইড কপি তোলার নিয়ম কি,খতিয়ানের সার্টিফাইড কপি কোথায় পাওয়া যায়,আর এস খতিয়ান,খতিয়ান
খতিয়ান সার্টিফাইড কপি 


সার্টিফাইড কপি নিলেও  ১০০ টাকা পরিশোধ করতে হবে। পরিশোধ আপনি নগদ, রকেট উপায়, ইকপে তেও করতে পারবেন।  পেমেন্ট মাধ্যমে নির্বাচনের পর এখানে দুটি সংখ্যার যোগফল বসাতে হবে । এটা একেকজনের একেকরকম আসতে পারে । যেটা এসেছে সেখানে বসিয়ে দিবেন। 

তারপর  পরবর্তীত ধাপ (ফি  পরিশোধ)  এখানে ক্লিক করতে হবে।  

তারপর পেমেন্ট সম্পন্ন করুন। তারপর উপরে দেখাবে "payment successful"।

এরপর খতিয়ানের সমস্ত ইনফরমেশন চলে আসবে। মালিকের নাম, তারপরে অংশ, কতখানি, দাগ নম্বর, তারপরে জমি শ্রেণি দেখাবে সবকিছু । এটাকে ডাউনলোড করতে চাইলে।  ডাউনলোড আইকন টা ক্লিক দিয়ে তারপর নিজের কম্পিউটারে ডাউনলোড করে ফেলতে পারবেন। 

আরও পড়ুন - মৌজা ম্যাপ তোলার নিয়ম

নামজারি খতিয়ান অনুসন্ধান

নামজারি খতিয়ান অনুসন্ধান করার জন্য ই পর্চা ওয়েবসাইট থেকে নামজারি খতিয়ান অপশনটি নির্বাচন করে নিতে হবে। এরপরে নামধারী খতিয়ানের তথ্যগুলো   প্রদান  করতে হবে। যেমন -জেলা উপজেলা বিভাগ এবং খতিয়ানের অন্যান্য তথ্য উল্লেখ করে নিতে হবে।

আপনি চাইলে eKhatian মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমেও খতিয়ান অনুসন্ধান করতে পারেন। সেজন্য আপনাকে eKhatian মোবাইল অ্যাপ্লিকেশন  প্লেস্টোর থেকে  ইনস্টল  করে নিতে হবে। এরপরে যথাক্রমে এপ্লিকেশনটি ইন্সটল হওয়ার পর ওপেন করুন। ওপেন করার প্রথমে খতিয়ান নির্বাচন করে দিতে হবে।  তারপর  বিভাগ  নির্বাচন করুন  ,তারপর জেলা  নির্বাচন , এখন খতিয়ানের  ধরন নির্বাচন , তারপর উপজেলা  ও মৌজা
আগের মতো খতিয়ান নং/ দাগ নং/ মালিকানা নাম
এরপর ক্যাপচা কোড পূরণ করে "অনুসন্ধান করুন” বাটনে ক্লিক করে প্রবেশ করুন। পরবর্তীতে আপনাদের প্রদানকৃত খতিয়ান নং এই জমির মালিকানা/ দখলদার এর নাম দেখতে পাবেন। এভাবে  আপনি মাধ্যমে খুব সহজেই eKhatian মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।

আপনারা যদি অনলাইনের মাধ্যমে খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান করতে সমস্যা হয় তাহলে আপনি চাইলে ভূমি অফিসের সাথে যোগাযোগ করে দাগ নম্বর এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্যের জন্য খতিয়ান অনুসন্ধান করতে পারেন। ভূমি সংক্রান্ত যেকোন সেবার জন্য ১৬০২২ হটলাইন নাম্বারে কল করুন। তাদের জন্য এই হটলাইন পরিষেবা ১৬০২২ উন্মুক্ত রাখা হয়েছে যাতে তারা সরাসরি সাহায্য করতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন