আসল সাইন্টিফিক ক্যালকুলেটর চেনার উপায়

আসল ক্যালকুলেটর চেনার উপায়

আপনার হাতের ক্যালকুলেটরটি আসল নাকি নকল সেটা জানা খুবই গুরুত্বপূর্ন। কারণ আপনার ব্যবহৃত ক্যালকুলেটরটি যদি নকল হয় তাহলে গননা করার ক্ষেত্রে ভুল হওয়ার সম্ভাবনা থাকে।


আপনার ব্যবহৃত ক্যালকুলেটরটি আসল নাকি নকল সেটা বিভিন্ন উপায়ে জানা যায়। তবে নিম্নোক্ত পদক্ষেপ গুলো অনুসরন করলে আপনি খুব সহজেই জানতে পারবেন আপনার ব্যবহৃত ক্যালকুলেটরটি আসল নাকি নকল


আসল ক্যালকুলেটর চেনার উপায়

আমি আজকে "CASIO fx-991ES PLUS" ক্যালকুলেটরটি আসল নাকি নকল সেটা বোঝানোর চেষ্টা করবো।

আসল ক্যালকুলেটর চেনার উপায়

আপনার হাতের ক্যালকুলেটরটি আসল নাকি নকল সেটা বোঝার জন্য আপনাকে চারটি কাজ করতে হবে। 

১.ক্যালকুলেটরটি অফ করার মাধ্যমেঃ 

আপনার হাতের ক্যালকুলেটরটি আপনি যখন অফ (অফ করার জন্য SHIFT + AC চাপতে হবে ) করবেন তখন যদি ক্যালকুলেটরের স্ক্রিনে “CASIO’’ লিখা ভেসে উঠে তাহলে বুঝবেন আপনার ক্যালকুলেটরটি আসল। আর যদি “CASIO” লিখা না উঠে তাহলে বুঝবেন ক্যালকুলেটরটি নকল।

২.“ DIAGNOSTIC” করার মাধ্যমে

আপনার হাতে থাকা ক্যালকুলেটরটি সর্বপ্রথম অন করবেন।তারপর একসাথে (SHIFT+7+ON) বাটনে চাপ দিলে “DIAGNOSTIC” লিখা উঠবে।

আসল ক্যালকুলেটর চেনার উপায়

তারপর যদি এইট (8) বাটনে প্রেস করা হয় তাহলে অনেক গুলো অপশন আসবে (নিচের ছবির মতো)

আসল ক্যালকুলেটর চেনার উপায়

স্ক্রিনে ভেসে উঠা নাম্বার গুলো প্রেস করলে (যেমন আমি প্রথম ২ টা নাম্বার  ১ এবং ৫ প্রেস করেছি) যদি ব্ল্যাক হয়ে যায় (নিচের ছবির মতো) তাহলে বুঝবেন আপনার ক্যালকুলেটরটি আসল।

আসল ক্যালকুলেটর চেনার উপায়

৩.QR Code স্ক্যান করার মাধ্যমে

একটি ক্যালকুলেটর আসল নাকি নকল সেটা খুব সহজেই বোঝা যায় QR Code স্ক্যান করার মাধ্যেমে।  "CASIO fx-991ES PLUS " ক্যালকুলেটরটি দুইভাবে স্ক্যান করতে হবে।

ধাপ ১
আপনি যেই ক্যালকুলেটরটি কিনবেন তাঁর প্যাকোটের গায়ে দেখবেন একটি QR code আছে (নিচের ছবির মতো)।

আসল ক্যালকুলেটর চেনার উপায়

ঐ QR কোডটি স্ক্যান করলে।ফলাফল  হিসেবে যদি আপনার  নিল কালারের বৃত্তের মধ্যে সাদা কালারের টিক চিহ্ন আসে (নিচের ছবির মতো)  তাহলে বুঝে নিবেন আপনার ক্যালকুলেটরটি আসল।

আরও পড়ুন - সাইন্টিফিক ক্যালকুলেটর এর দাম 

ধাপ ২
আপনি আপনার ক্যালকুলেটরটি হাতে নিয়ে সর্বপ্রথম অন করবেন। তারপর অন “ON” বাটনের পাশেই দেখবেন "SETUP" নামে একটি বাটন রয়েছে, আপনি ঐ “SETUP” বাটনে চাপ দিবেন তাই তারপর জিরো “0” তে চাপ দিবেন, তখন আপনার ক্যালকুলেটরের স্ক্রিনে দেখতে পারবেন একটি QR কোড ভেসে উঠেছে। তখন QR কোডটি পূর্বের মতো স্ক্যান করবেন। তাহলে বুজতে পারবেন আপনার ক্যালকুলেটরটি আসল নাকি নকল।

আসল সাইন্টিফিক ক্যালকুলেটর কিনুন এখান থেকে, লিংক - https://rkmri.co/eTlMp3RpeIlN/

৪.অন বাটন চাপ দিয়ে ধরে রাখার মাধ্যমে

আপনি আপনার " CASIO fx-991ES PLUS" ক্যালটুলেটরটি হাতে নিয়ে অন “ON” বাটনে চাপ দিয়ে ধরে রেখে ক্যালকুলেটরের অন্যান্য বাটন গুলো প্রেস করলে যদি অন্য সকল বাটন ঠিকঠাকভাবে কাজ করে তাহলে  বুঝবেন আপনার ক্যালকুলেটরটি আসল। আর যদি কাজ না করে তাহলে বুঝবেন আপনার ক্যালকুলেটরটি নকল।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন